1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিদায়ের পথে বিএসইসি কমিশনার স্বপন কুমার বালা
সোমবার, ২০ মে ২০২৪, ০৮:৪৮ পিএম

বিদায়ের পথে বিএসইসি কমিশনার স্বপন কুমার বালা

  • আপডেট সময় : বুধবার, ১ এপ্রিল, ২০২০

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আর বেশিদিন নেই প্রতিষ্ঠানটির কমিশনার ড. স্বপন কুমার বালা। আগামি ১৬ এপ্রিল হতে যাচ্ছে তার শেষ কর্মদিবস। এ হিসেবে তিনি বিএসইসিতে আর ১৫ দিন আছেন। তবে করোনাভাইরাসের কারণে সরকারি সব প্রতিষ্ঠান বন্ধ থাকায় অফিস থেকে বালার বিদায় নেয়া নিয়ে শঙ্কা রয়েছে।

স্বপন কুমার বালা কমিশনে ২০১৬ সালের ১৯ এপ্রিল ৪ বছরের মেয়াদে যোগদান করেন। সেই ৪ বছরের মেয়াদ আগামি ১৮ এপ্রিল পূর্ণ হবে। তবে ১৭ ও ১৮ এপ্রিল শুক্রবার ও শনিবার থাকায় বিদায়ের জন্য কমিশনে শেষ কার্যদিবস হবে ১৬ এপ্রিল।

এদিকে করোনাভাইরাস ইস্যুতে দেশ সরকারি ছুটির মধ্যে রয়েছে। বিএসইসিও এর বাইরে নয়। গত ২৬ মার্চ থেকে সরকারি ছুটি চলছে। যা প্রথম দফায় ৪ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। এছাড়া দ্বিতীয় দফায় ছুটি বাড়ানোর বিষয়টি প্রধানমন্ত্রীর অনুমোদনের অপেক্ষায় রয়েছে। যা ১১ এপ্রিল পর্যন্ত করা হতে পারে। সেক্ষেত্রে ১২, ১৩, ১৫ এবং ১৬ এপ্রিল কমিশনে অফিস করতে পারবেন বালা। তবে করোনাভাইরাসের কারণে তৃতীয় মেয়াদে ছুটি বাড়ানো হলে অফিস থেকে বিদায় নেওয়ার সুযোগ থাকবে না।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ সালের ৫ এর ৬ উপধারা অনুযায়ি, বিএসইসির চেয়ারম্যান ও কমিশনারগণ ৪ বছরের জন্য নিয়োগ পান। তবে তাদের আরেকটি পূর্ণ মেয়াদের জন্য পূণ:নিয়োগের সুযোগ আছে। তবে বালার পূণ:নিয়োগের সুযোগ থাকলেও সেই সম্ভাবনা দেখা যাচ্ছে না।

বিএসইসিতে কমিশনার হিসেবে নিয়োগ পাওয়ার আগে ড. স্বপন কুমার বালা ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ৩ বছর দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিষ্টেমস বিভাগের অধ্যাপক। যিনি পেশাদার হিসাববিদ প্রতিষ্ঠান দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) এর ফেলো সদস্য।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ