1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ব্যাংক নগদ লভ্যাংশ দেবে গভর্নরের সঙ্গে বৈঠক শেষে বিএসইসির চেয়ারম্যান
সোমবার, ২০ মে ২০২৪, ১১:২১ পিএম

ব্যাংক নগদ লভ্যাংশ দেবে গভর্নরের সঙ্গে বৈঠক শেষে বিএসইসির চেয়ারম্যান

  • আপডেট সময় : সোমবার, ১ জুন, ২০২০
BSEC-BB-Meeting

পুঁজিবাজার ও মুদ্রাবাজারের উন্নয়নে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ব্যাংক যৌথভাবে কাজ করবে। আজ সোমবার (১ জুন) বিকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নতুন চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ইসলামের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

বিশেষ করে করোনাকালীন ঋণ সংকট মোকাবেলায় বাংলাদেশ ব্যাংক এবং বিএসইসি নিবিড়ভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। এ কাজটিকে সামনে আগাতে দুই পক্ষেরই একজন করে ফোকাল পয়েন্ট নিয়োগ দেওয়া হয়েছে। যারা প্রতি মাসেই একে অপরের সাথে পরামর্শমূলক বৈঠক করবেন এবং সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করবেন।

বৈঠক শেষে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নতুন চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ইসলাম এই তথ্য জানিয়েছেন।

বিএসইসির নতুন চেয়ারম্যান বলেন,  ক্ষুদ্র বিনিয়োগকারীরা যাতে তালিকাভুক্ত ব্যাংকগুলোর কাছ থেকে ক্যাশ ডিভিডেন্ড পেতে পারে সে বিষয়ে সহযোগিতামূলক নির্দেশনা বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে আসতে পারে। সেপ্টেম্বরের আগে কোনো ব্যাংক নগদ লভ্যাংশ বিতরণ করতে না পারলেও ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য ছাড় দেওয়া হতে পারে বলে জানান তিনি।

এছাড়াও প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে কোনো ধরনের সহযোগিতার প্রয়োজন হলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন সেই উদ্যোগ নিতে প্রস্তুত বলেও জানিয়েছেন নতুন চেয়ারম্যান।

উল্লেখ, গত ১২ মে বাংলাদেশ ব্যাংক করোনা পরিস্থিতিজনিত অর্থনৈতিক বাস্তবতার নিরিখে তফসিলি  ব্যাংকগুলোর লভ্যাংশ ঘোষণার সীমা বেঁধে দিয়ে এক প্রজ্ঞাপন জারি করে। তাতে প্রস্তাবিত লভ্যাংশকে মূলধনের সঙ্গে সংযুক্ত করে দেওয়া হয়। একই সঙ্গে নগদ লভ্যাংশ ঘোষণার ক্ষেত্রে সেপ্টেম্বর মাসের আগে ওই লভ্যাংশ বিতরণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বিএসইসির চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর আজকেই প্রথম বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কোনো বৈঠক করছেন। অবশ্য বিএসইসি এবং বাংলাদেশ ব্যাংক-উভয় প্রতিষ্ঠানটি এটিকে সৌজন্য সাক্ষাক হিসেবে অভিহিত করেছে। তবে এই সৌজন্য সাক্ষাতকালেই পুঁজিবাজার ও মুদ্রা বাজারের বিভিন্ন ইস্যু এবং বিএসইসি ও বাংলাদেশ ব্যাংকের পারস্পরিক সহযোগিতার নানা দিক নিয়ে আলোচনা হয়েছে বলে জানা গেছে।শেয়ারবাজারের উন্নয়ন এবং করোনাভাইরাস পরবর্তী সম্ভাব্য ঝুকিঁ মোকাবেলায় করণীয় নিয়ে বৈঠকে আলোচনা করা হয়। এছাড়া দেশের অর্থনীতির উন্নয়নের স্বার্থে বাংলাদেশ ব্যাংক ও বিএসইসি কিভাবে একসাথে কাজ করতে পারে, তা নিয়ে আলোচনা করা হয়েছে।

এদিন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন। এতে বিএসইসির চেয়ারম্যানের সঙ্গে কমিশনার খন্দকার কামালুজ্জামান, ড. শেখ সামসুদ্দিন আহমেদ ও নির্বাহি পরিচালক সাইফুর রহমান উপস্থিত ছিলেন।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ