1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ভিটামিন ডি আছে যে খাবারে
রবিবার, ০৫ মে ২০২৪, ১১:২৭ পিএম

ভিটামিন ডি আছে যে খাবারে

  • আপডেট সময় : বুধবার, ৩ জুন, ২০২০
VitaminD

 মানব দেহে ভিটামিনের মাত্রা ঠিক না থাকলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই মানব দেহে সমস্ত ভিটামিনই খুব জরুরি। তার মধ্যে ভিটামিন ডি অন্যতম। ভিটামিন ডি-এর অভাবে হাড়ের অসুখ, পেশিতে ব্যথা, হাই প্রেশার হরমোনের সমস্যায় ভোগার সম্ভাবনা থাকে।

এছাড়াও কোমরে ব্যথা, সারাদিন ক্লান্তি বোধ এগুলিও লেগেই থাকে। ভিটামিন ডি সূর্যের আলো থেকে পাওয়া যায়। করোনাভাইরাসের সংক্রমণ রোধে ভিটামিন ‘ডি’ জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। তবে আমরা অনেকেই জানি না যে কীভাবে ভিটামিন ‘ডি’ গ্রহণ করবো।

গবেষকরা বলছেন, কিছু খাবার রয়েছে, যা থেকে ভিটামিন ডি পাওয়া যাবে। আসুন জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে-

মাছ:
বিভিন্ন মাছে রয়েছে ভিটামিন ডি। যেমন- স্যালমন, সারদিনস, টুনা, ম্যাককেরেল মাছে পাবেন ভিটামিন ডি। দৈনিক ভিটামিন ডির চাহিদার ৫০ শতাংশ পূরণ হতে পারে একটি টুনা মাছের স্যান্ডউইচ বা তিন আউন্স ওজনের একটি স্যালমান মাছের টুকরো থেকে।

মাশরুম:
আমরা অনেকেই জানি মাশরুমের পুষ্টিগুণ সম্পর্কে। এই মাশরুমে রয়েছে প্রচুর পরিমান ভিটামিন ডি। পরটোবেললো মাশরুম সূর্যের আলোয় বড় হয়, এর মধ্যে রয়েছে ভিটামিন ডি। নিয়মিত মাশরুম খেতে পারেন।

কমলার জুস:
ভিটামিন ডির জন্য ভালো ব্র্যান্ডের কমলা লেবুর জুসও খেতে পারেন। তবে খাওয়ার আগে প্যাকেটের গায়ে দেখে নিন, কী কী উপাদান দিয়ে তৈরি।

ডিম:
ডিমে অল্প পরিমাণ ভিটামিন ডি রয়েছে। যাদের উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলে ভুগছেন তাদের ডিমের কুসুম খাওয়ার ক্ষেত্রে সতর্ক হতে হবে।

গরুর মাংস:
গরুর লিভারে রয়েছে ভিটামিন ডি।

দুধ:
দুধে রয়েছে ভিটামিন ডি। নিয়মিত দুধ পান করে শরীরে ভিটামিন ডি এর সঞ্চার করতে পারেন।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ