1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:২২ এএম

পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০
stock black

নাজুক পুঁজিবাজারে তারল্য প্রবাহ বাড়াতে অপ্রদর্শিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছে। আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে এই সুবিধার প্রস্তাব করা হয়েছে।

আজ বৃহস্পতিবার বেলা ৩টা থেকে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাব অনুসারে, শেয়ার, বন্ড বা যেকোনো সিকিউরিটিজের ওপর ১০ শতাংশ কর প্রদান করে আয়কর রিটার্নে প্রদর্শন করলে আয়কর কর্তৃপক্ষসহ অন্য কোনো কর্তৃপক্ষ কোনো প্রশ্ন করতে পারবে না।

অবশ্য পুঁজিবাজারে পাশাপাশি জমি, বিল্ডিং, ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্টের প্রতি বর্গমিটারের ওপর নির্দিষ্ট হারে এবং নগদ অর্থ, ব্যাংকে গচ্ছিত অর্থ, সঞ্চয়পত্রে কালো টাকা বিনিয়োগের সুযোগ দেওয়া হয়েছে।

এ বিষয়ে বাজেট বক্তৃতায় বলা হয়েছে, দেশের প্রচলিত আইনে যাই থাকুক না কেন, ব্যক্তিশ্রেণির করদাতাদের চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত আয়কর রিটার্নে অপ্রদর্শিত শেয়ার, বন্ড বা যেকোনো সিকিউরিটিজের ওপর ১০ শতাংশ কর প্রদান করে আয়কর রিটার্নে প্রদর্শন করলে আয়কর কর্তৃপক্ষসহ অন্য কোনো কর্তৃপক্ষ কোনো প্রশ্ন করতে পারবে না।

পুঁজিবাজারে চলমান মন্দা কাটাতে এই বাজারে তারল্য বাড়ানোর জন্য স্টক এক্সচেঞ্জ, ব্রোকার এবং বিনিয়োগকারীদের পক্ষ থেকে বাজেটে কালো টাকা বিনিয়োগ করার সুযোগ চাওয়া হয়েছিল। তার প্রেক্ষিতে অর্থমন্ত্রী বাজেটে পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করার সুযোগ প্রস্তাব করেছেন।

তবে এই সুবিধার কারণে বাস্তবে পুঁজিবাজারে উল্লেখযোগ্য পরিমাণ নতুন তহবিল আসবে কি-না তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। কারণ অতীতে এমন সুবিধা দেওয়ার পরেও খুব বেশি সংখ্যক মানুষ তা কাজে লাগননি।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ