1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
এক নজরে পুঁজিবাজারে বাজেটে যা যা থাকছে
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১২:৪৪ এএম

এক নজরে পুঁজিবাজারে বাজেটে যা যা থাকছে

  • আপডেট সময় : শুক্রবার, ১২ জুন, ২০২০
Budget

আগামী অর্থবছরের ২০২০-২১) প্রস্তাবিত বাজেটে কালোটাকা শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ দেয়ার পাশাপাশি বন্ড মার্কেট শক্তিশালী করার জন্য উৎসে করে সমন্বয় করার প্রস্তাব করা হয়েছে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, কোনো কোনো করদাতার রিটার্ন দাখিলে অজ্ঞতার কারণে তাদের কিছু অর্জিত সম্পদ প্রদর্শনে ত্রুটি বিচ্যুতি থাকতে পারে। এ অবস্থায় করদাতাদের আয়কর রিটার্নের ত্রুটি সংশোধনের সুযোগ প্রদান এবং অর্থনীতির মূল স্রোতে অর্থ প্রবাহ বৃদ্ধির লক্ষ্যে আমি আয়কর অধ্যাদেশে দুটি ধারা সংযোজনের প্রস্তাব করছি।

প্রথমত, দেশের প্রচলিত আইনে যাই থাকুক না কেন, আগামী ১ জুলাই থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত ব্যক্তিশ্রেণির করদাতারা আয়কর রিটার্নে অপ্রদর্শিত জমি, বিল্ডিং, ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্টের প্রতি বর্গমিটারের ওপর নির্দিষ্ট হারে এবং নগদ অর্থ, ব্যাংকে গচ্ছিত অর্থ, সঞ্চয়পত্র, শেয়ার, বন্ড বা অন্য কোনো সিকিউরিটিজের ওপর ১০ শতাংশ কর প্রদান করে আয়কর রিটার্নে প্রদর্শন করলে, আয়কর কর্তৃপক্ষসহ কেউ এ বিষয়ে কোনো প্রশ্ন উত্থাপন করতে পারবে না।

দ্বিতীয়ত, শেয়ারবাজারকে গতিশীল করার জন্য তিন বছর লক-ইনসহ কতিপয় শর্তসাপেক্ষে আগামী অর্থবছরে ব্যক্তিশ্রেণির করদাতারা বিনিয়োগ করলে এবং বিনিয়োগের ওপর ১০ শতাংশ কর প্রদান করলে, আয়কর কর্তৃপক্ষসহ কেউ এ বিষয়ে কোনো প্রশ্ন উত্থাপন করতে পারবেন না।

তিনি বলেন, দীর্ঘমেয়াদি অর্থায়নে একটি শক্তিশালী বন্ড মার্কেট বিকাশের জন্য আমরা পদক্ষেপ গ্রহণ করেছি। এর আলোকে বন্ড লেনদেন মূল্যের ওপর উৎসে কর কর্তনের পরিবর্তে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক লেনদেনে নির্ধারিত কমিশনের ওপর উৎসে কর কর্তনের প্রস্তাব করছি।

এছাড়া বন্ডের সুদ ও বাট্টার ওপর উৎসে কর কর্তনের বিধান বাতিল করে সুদ ও বাট্টা পরিশোধকালে উৎসে কর কর্তনের প্রস্তাব করছি। এতে শেয়ারবাজারে বন্ডের লেনদেন বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন অর্থমন্ত্রী।

অপরদিকে বাজেটে অতালিকাভুক্ত কোম্পানির কর হার কমানোর প্রস্তাব করা হয়েছে। শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এমন কোম্পানির জন্য ২০২০-২১ অর্থবছরের বাজেটে ২.৫০ শতাংশ কর কমানোর প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে ব্যাংক, লিজিং, বীমাসহ সব আর্থিক প্রতিষ্ঠান, মোবাইল ফোন কোম্পানি এবং সিগারেট প্রস্তুতকারী কোম্পানি ছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির কর হার ২৫ শতাংশ। আর তালিকাভুক্ত নয় এমন কোম্পানির কর হার ৩৫ শতাংশ। করোনাভাইরাসের এই প্রাদুর্ভাবে শেয়ারবাজারে তালিকাভুক্ত নয় এরূপ কোম্পানিগুলোর করহার ২.৫০ শতাংশ কমিয়ে ৩২.৫০ শতাংশ করার প্রস্তাব করছি।

এছাড়া সরকার শেয়ারবাজারকে গতিশীল ও উজ্জীবিত করার লক্ষ্যে ছয়টি স্বল্প ও দীর্ঘমেয়াদী পদক্ষেপ গ্রহণ করেছে।

পদক্ষেপগুলো হচ্ছে: পুঁজিবাজারে ব্যাংক ও ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের অংশগ্রহণ বাড়ানো, মার্চেন্ট ব্যাংকার ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সহজ শর্তে ঋণ সুবিধা পর্যালোচনা, আইসিবির বিনিয়োগ সক্ষমতা বাড়ানো, শেয়ারবাজারে আস্থা বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া, প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে উদ্যোগ গ্রহণ এবং বাজারে মানসম্পন্ন আইপিও বাড়াতে বহুজাতিক ও সরকারি মালিকানাধীন কোম্পানি তালিকাভুক্ত করার উদ্যোগ নেয়া।

উল্লেখ্য, ইতোমধ্যে সোনালী, জনতা, অগ্রণী ও রূপালী এই চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে। পুনরায় শেয়ারবাজারে তারল্য সংকট দূর করতে বেসরকারি ব্যাংকের বিনিয়োগ বাড়াতে প্রতিটি তফসিলি ব্যাংক কর্তৃক ২০০ কোটি টাকা পর্যন্ত বিনিয়োগকে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ হিসেবে আওতাবহির্ভূত রাখার বিধান করা হয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ