1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
এনবিআরের সঙ্গে বিএসইসি বৈঠক কর হার কমানোসহ বিভিন্ন দাবি উত্থাপন
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:১১ এএম

এনবিআরের সঙ্গে বিএসইসি বৈঠক কর হার কমানোসহ বিভিন্ন দাবি উত্থাপন

  • আপডেট সময় : শুক্রবার, ১৯ জুন, ২০২০
BSEC-NBR

আগামী ২০২০-২০২১ অর্থবছরের বাজেটের জন্য পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন করহার পুনর্বিবেচনা করার আশ্বাস দিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি এ আশ্বাস দেন।

এনবিআর ও বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ বৃহস্পতিবার (১৭ জুন) বিকাল ৩টায় এনবিআর কার্যারয়ে আলোচিত বৈঠকটি অনুষ্ঠিত হয়।

বৈঠকে এনবিআরের সদস্য (করনীতি) মোঃ আলমগীর হোসেন; বিএসইসির কমিশনার খোন্দকার কামালুজ্জামান, অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ, অধ্যাপক ড. মিজানুর রহমান, মোঃ আব্দুল হালিম এবং নির্বাহী পরিচালক সাইফুর রহমান উপস্থিত ছিলেন।

জানা গেছে, বৈঠকে বিএসইসির পক্ষ থেকে পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে অপ্রদর্শিত অর্থ বৈধ করার (কালো টাকা সাদা করা) ক্ষেত্রে আগামী অর্থবছরের বাজেটে প্রস্তাবিত ৩ বছরের লকইন তুলে নেওয়াসহ স্টেকহোল্ডারদের বিভিন্ন দাবি নিয়ে আলোচনা করা হয়।

এসব দাবির  মধ্যে আছে- পুঁজিবাজারে বিনিয়োগের মাধ্যমে কালো টাকা সাদা করার ক্ষেত্রে ৩ বছরের লক-ইন তুলে নেওয়া, তালিকাভুক্ত কোম্পানির করহার ২৫ শতাংশ থেকে ২০ শতাংশে নামিয়ে আনা, মার্চেন্ট ব্যাংকের আয়করের বিদ্যমান হার ৩৭ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ৩২ দশমিক ৫০ শতাংশ নির্ধারণ, ব্রোকারহাউজে লেনদেনের উৎসে করের হার ০.০৫ শতাংশ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ নির্ধারণ।  এছাড়া লভ্যাংশ আয়ের ক্ষেত্রে করমুক্ত আয়সীমা ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ৫০ হাজার টাকায় উন্নীত করার অনুরোধ জানান বিএসইসি চেয়ারম্যান।

বিএসইসি চেয়ারম্যান বিনিয়োগকারী, স্টেকহোল্ডার তথা পুঁজিবাজারের বৃহত্তর স্বার্থে এসব বিষয় বিবেচনা করার জন্য এনবিআর চেয়ারম্যানকে অনুরোধ জানান। জবাবে এনবিআর চেয়ারম্যান সর্বোচ্চ চেষ্টার আশ্বাস দেন।

এ বিষয়ে যোগাযোগ করলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ সাইফুর রহমান বলেন, এটি ছিল মূলত সৌজন্য সাক্ষাত। এর মধ্যেই পুঁজিবাজারের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিনিয়োগকারী, ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকারসহ স্টেকহোল্ডাররা বাজেট নিয়ে বিএসইসির কাছে যেসব প্রস্তাবের বিষয়ে সহায়তা চেয়েছেন, তার প্রায় সবগুলো নিয়েই আলোচনা হয়েছে। পুঁজিবাজারের বৃহত্তর স্বার্থে বিএসইসি চেয়ারম্যান এসব প্রস্তাব ও সুপারিশ বিবেচনা করার অনুরোধ জানালে এনবিআর চেয়ারম্যান সর্বোচ্চ চেষ্টা করার আশ্বাস দিয়েছেন।

উল্লেখ, গত বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন।

আগামী বাজেটের কিছু প্রস্তাব পুঁজিবাজারের জন্য অনুকূল নয়, আবার স্টেকহোল্ডারদের অনেক দাবি বাজেটে উপেক্ষিত থেকে গেছে বলে জানিয়েছে দুই স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ডিএসই ব্রোকারর্স অ্যাসোসিয়েশন। ইতোমধ্যে তারা আদের এই বক্তব্য ও দাবি আনুষ্ঠানিকভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছে। তারা এ বিষয়ে বিএসইসির সহযোগিতা চাইলে তার প্রেক্ষিতে গতকাল এনবিআরের সঙ্গে বৈঠক করে বিএসইসি।

জাতীয় সংসদে বাজেট প্রস্তাব নিয়ে আলোচনার পর প্রয়োজনীয় সংশোধনী আনার পর তা পাশ হবে। আর নিয়ম অনুসারে আগামী ১ জুলাই থেকে এই বাজেট কার্যকর হবে। তাই ঘোষিত বাজেটের বিভিন্ন প্রস্তাবনা সংশোধন ও সংযোজন-বিয়োজনের সুযোগ এখনো আছে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে পুঁজিবাজারের জন্য ইতিবাচক কিছু বিষয় বের করে আনার চেষ্টা করছে বিএসইসি।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ