1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ডিএসই
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:০৩ এএম

৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ডিএসই

  • আপডেট সময় : বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
dse-aci

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি এসিআই লিমিটেডের আর্থিক প্রতিবেদনের ভুল তথ্য প্রকাশ করার বিষয়টি তদন্ত করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। মঙ্গলবার এক জরুরি বৈঠকে এ তদন্ত কমিটি গঠন করা হয়।

ডিএসইর ইন্টারনাল অডিটের মহাব্যবস্থাপক (জিএম) শেখ মাহামুদ্দুল্লাহকে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- ডিএসইর সার্ভিলেন্স বিভাগের উপ-মহাব্যবস্থাপক (এজিএম) আব্দুল লতিফ ও কমন সার্ভিসের এজিএম আব্দুল ওয়াহিদ।

প্রসঙ্গত, গতকাল এসিআই লিমিটেডের মূল্য সংবেদনশীল তথ্য ভুলভাবে প্রকাশ করার দায়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মার্কেট অপারেশন্স ডিপার্টমেন্টের প্রধান সায়িদ মাহমুদ জুবায়েরকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এই ঘটনায় আরও কারো দায় আছে কি-না তা খতিয়ে দেখছে ডিএসই।

মঙ্গলবার সকালে ডিএসইর ওয়ার্কস্টেশন ও ওয়েবসাইটে এসিআই লিমিটেডের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবদনের তথ্য প্রকাশ করা হয়। কোম্পানিটি আলোচিত প্রান্তিকে শেয়ার প্রতি ৫ টাকা ৯৯ পয়সা লোকসান দিলেও ডিএসইর সংবাদে শেয়ার প্রতি ৫ টাকা ১৯ পয়সা মুনাফা দেখানো হয়। ভালো ‘মুনাফা’র খবরে শেয়ারটির মূল্য মুহুর্তের মধ্যে আকাশচুম্বী হয়ে উঠে। আগেরদিন যে শেয়ারটির দাম ছিল ২২৯ টাকা, আজ সকালে কয়েক মিনিটের মধ্যে সেটির দাম প্রায় ১৮ শতাংশ বেড়ে ২৭০ টাকায় উঠে যায়। পরে বিভিন্ন জায়গা থেকে ফোন পেয়ে ডিএসই ওই সংবাদটি সংশোধন করলে শেয়ারেরটি দাম ২৪০ টাকায় নেমে আসে। ডিএসইতে দেওয়া এই ভুল তথ্যের কারণে অসংখ্য বিনিয়োগকারী ব্যাপক ক্ষতির মুখে পড়ে যান।

এসিআই লিমিটেডের মুনাফা বা শেয়ার প্রতি আয়ের ভুল তথ্য প্রকাশের বিষয়ে বিনিয়োগকারীরা অর্থসূচকের কাছে ক্ষোভ প্রকাশ করেছেন। তাদের কারো কারো অভিযোগ, স্টক এক্সচেঞ্জের সঙ্গে সংশ্লিষ্ট প্রভাবশালী কাউকে বাড়তি সুযোগ দেওয়ার জন্য ইচ্ছাকৃতভাবে এই ঘটনা ঘটিয়ে থাকতে পারেন সংশ্লিষ্টরা। এই ধরনের ঘটনা কিছুদিন পর পরই ঘটছে বলে তাদের অভিযোগ।

এদিকে ভুল তথ্য প্রকাশের ঘটনাটি জানার পর ডিএসইর ম্যানেজমেন্ট কমিটির নির্দেশে দায়িত্বে গাফিলতির মার্কেট অপারেশন্স ডিপার্টমেন্টের প্রধান সায়িদ মাহমুদ জুবায়েরকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

শেয়ারবার্তা/ এস আই

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ