1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
প্রাণঘাতী করোনা ভাইরাসের নতুন ৩টি লক্ষণ চিহ্নিত
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:০৫ এএম

প্রাণঘাতী করোনা ভাইরাসের নতুন ৩টি লক্ষণ চিহ্নিত

  • আপডেট সময় : শনিবার, ২৭ জুন, ২০২০
Covid19

প্রাণঘাতী করোনা ভাইরাসের নতুন তিনটি লক্ষণ চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)। নতুন লক্ষণ তিনটি হলো— সর্দি, বমি বমি ভাব ও ডায়রিয়া।

‘জরুরি সতর্কতা লক্ষণ’ হিসেবে শ্বাসকষ্ট, বুকে ক্রমাগত ব্যথা বা চাপ, জেগে থাকতে অসুবিধা, ঠোঁট বা মুখ নীল রঙয়ের হয়ে যাওয়াকে চিহ্নিতও করা হয়েছে। এর আগে করোনার লক্ষণ ছিল গলা ব্যাথা, কাশি, শ্বাসকষ্ট, শরীরের ব্যথা, মাথা ব্যাথা ইত্যাদি।

এপ্রিল মাসে সিডিসি করোনার আগের লক্ষণের সাথে ছয়টি লক্ষণ যুক্ত করে। এ নিয়ে তৃতীয়বারের মতো করোনাভাইরাসের নতুন তিনটি লক্ষণ যুক্ত করলো তারা। তবে এই লক্ষণসমূহই চূড়ান্ত নয়। যদি কেউ এই লক্ষণগুলো দেখায় তবে অবিলম্বে জরুরি চিকিৎসা সেবা গ্রহণ করতে হবে।

নতুন এ লক্ষণগুলো আক্রান্ত ব্যক্তির মধ্যে সামান্য কিংবা তীব্র আকারে দেখা যেতে পারে। এসব লক্ষণ কমপক্ষে ২ থেকে ১৪ দিনের মধ্যে আক্রান্ত ব্যক্তির শরীরে প্রকাশ পেতে পারে। মহামারিটি প্রথম যখন শুরু হয়েছিল, তখন জ্বর, কাশি এবং শ্বাসকষ্ট হওয়া করোনা সংক্রমণের সাধারণ লক্ষণ হিসেবে দেখা গিয়েছিল।

সিডিসি সতর্ক করে জানায়, প্রাপ্তবয়স্করা ও যাদের ফুসফুসের রোগ বা ডায়াবেটিসের মতো গুরুতর রোগে ভুগছে তারা করোনা আক্রান্তের সবচেয়ে বেশি ঝুঁকিতে আছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ