1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
শীঘ্রই আন্তর্জাতিক পরামর্শক নিয়োগ দিবে-বিএসইসি
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:২৪ পিএম

শীঘ্রই আন্তর্জাতিক পরামর্শক নিয়োগ দিবে-বিএসইসি

  • আপডেট সময় : বুধবার, ১ জুলাই, ২০২০
BSEC

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম জানিয়েছেন, বিএসইসির সর্বক্ষেত্রে আইটি ব্যবহারের অবকাঠামোর জন্য খুব শীঘ্রই একজন আন্তর্জাতিক পরামর্শক নিয়োগ করা হবে। আইটি প্লাটফর্মের উপর বিশেষ গুরুত্ব হিসেবে এই কাজ করা হবে।

মঙ্গলবার (৩০ জুন) বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মো: সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিন এক অনুষ্ঠানের মাধ্যমে বিএসইসির অনলাইন প্লাটফর্মে ক্রেডিট রেটিং কোম্পানি এবং কাস্টডিয়ানকে যুক্ত করা হয়েছে। যা উদ্বোধন করেন বিএসইসির চেয়ারম্যান।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) তার অনলাইন প্লাটফর্মে ক্রেডিট রেটিং কোম্পানি এবং সিকিউরিটিজ কাস্টডিয়ানকে যুক্ত করেছে। এর ফলে বিএসইসির দুই অংশীজন জুলাই মাস থেকে তাদের মাসিক এবং ত্রৈমাসিক প্রতিবেদন অনলাইনে দাখিল করতে পারবে।

উল্লেখিত রিপোর্টসমূহ দাখিল করলে যারা দাখিল করেছেন তারা একটি সিস্টেম জেনারেটেড প্রাপ্তি স্বীকারপত্র পাবেন। তাছাড়া ব্যবহারকারীরা তাদের ড্যাশবোর্ডে ইতিমধ্রে যে সকল রিপোর্ট জমা দিয়েছে তাও পাবেন। প্রতি মাসের ১০ তারিখের মধ্যে দাখিলকৃত বর্তমান রিপোর্ট সংশোধনও করা যাবে। এই প্লাটফর্মটি বিএসইসি বাইরের কোনো সাহায্য ছাড়াই প্রস্তুত করেছে। এর ব্যবহারকারীরা রিপোর্ট প্রদানের নির্দিষ্ট সময়ের মধ্রে রাত-দিন যে কোনো সময় রিপোর্ট জমা দিতে পারবেন। অন্য দিকে বিএসইসি এই জমাকৃত রিপোর্ট এককভাবে এবং সামস্টিকভাবে বিশ্লেষন করতে পারবে।

২০১৯ সালের জুলাই মাসে চালু হওয়া এই প্লাটফর্মটি এতো দিন প্রাতিষ্ঠানিক ব্রোকার, মার্চেন্ট ব্যাংক এবং এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিরা তাদের মাসিক রিপোর্ট দাখিল করছেন।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের প্রাক্তন শিক্ষক প্রফেসর এম. এ. বাকী খলিলি পুঁজিবাজারের সকল কার্যক্রমে স্বচ্ছতার উপর বিশেষ জোর দেন। কোভিড-১৯ পরিস্থিতিতে তালিকাভুক্ত কোম্পানির ব্যবসায়িক পরিস্থিতির উপর অতিরিক্ত কোন তথ্যের প্রয়োজনের ব্যাপারে ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের সাথে এক যোগে কাজ করার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে এসআরআই বিভাগের কমিশনার মো: আবদুল হালিম চতুর্থ শিল্প বিপ্লবের সাতে তাল মিলিয়ে চলার জন্য পুঁজিবাজারকে প্রস্তুত করার উপর জোর দেন।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ