1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
এসিআই’র পর সংবেদনশীল তথ্যে আবারও গরমিল ডিএসই’র
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৯:২৫ এএম

এসিআই’র পর সংবেদনশীল তথ্যে আবারও গরমিল ডিএসই’র

  • আপডেট সময় : শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯

দেশের প্রধান স্টক এক্সচেঞ্জ ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দুদিন আগে ওষুধ খাতের কোম্পানি এসিআই লিমিটেডের ভুল মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশ করেছিল। এ ঘটনার জেরে এক্সচেঞ্জটির এক কর্মকর্তাকে সাময়িক বরখাস্তের পাশাপাশি বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই গতকাল আবারো ডিএসইর ওয়েবসাইটে কোম্পানির মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশে গরমিলের ঘটনা ঘটেছে।

বিদ্যুৎ খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) বুধবার চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। প্রথম প্রান্তিকের আর্থিক ফলাফল অনুসারে, আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৭ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩ টাকা ৭১ পয়সা। আর চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত রিস্টেটেড ইপিএস হয়েছে ৩ টাকা ৬ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩ টাকা ৩৭ পয়সা। তাছাড়া কোম্পানিটির চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে সমন্বিত শেয়ারপ্রতি নিট পরিচালন তারল্যপ্রবাহ (এনওসিএফএস) দাঁড়িয়েছে ৩ টাকা ৯৯ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ৯৮ পয়সা। আর চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত রিস্টেটেড এনওসিএফএস হয়েছে ৩ টাকা ৬২ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ৭১ পয়সা।

বৃহস্পতিবার ডিএসইর ওয়েবসাইটে প্রকাশিত তথ্যানুসারে ইউপিজিডিসিএলের চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিক এবং এর আগের হিসাব বছরের প্রথম প্রান্তিকের ইপিএস ছিল একই, ৩ টাকা ৩৭ পয়সা। প্রকৃতপক্ষে গত হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত ইপিএস ছিল ৩ টাকা ৭১ পয়সা। পাশাপাশি ডিএসইর ওয়েবসাইটে কোম্পানিটির চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের সমন্বিত এনওসিএফএস দেখানো হয়েছে ৩ টাকা ৯৯ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ৭১ পয়সা। প্রকৃতপক্ষে গত হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত এনওসিএফএস ছিল ২ টাকা ৯৮ পয়সা। এক্ষেত্রে ডিএসই যে ভুলটি করেছে সেটি হলো, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের সমন্বিত বেসিক ইপিএসের সঙ্গে এর আগের বছরের একই সময়ের রিস্টেটেড ইপিএসের তুলনা করা হয়েছে। একইভাবে কোম্পানিটির চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের এনওসিএফএসের সঙ্গে এর আগের বছরের একই সময়ের রিস্টেটেড এনওসিএফএসের তথ্য তুলনা করেছে ডিএসই।

এদিকে ডিএসইর ওয়েবসাইটে মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশে গরমিলের বিষয়টি জানার পর এক্সচেঞ্জটি এ-সংক্রান্ত আরো কিছু তথ্য সংযোজন করে। এতে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত বেসিক ইপিএস দেখানো হয় ৩ টাকা ৩৭ পয়সা এবং একই সময়ে কোম্পানিটির সমন্বিত রিস্টেটেড ইপিএস দেখানো হয় ৩ টাকা ৬ পয়সা। এ তথ্য ঠিক থাকলেও এর আগের প্রকাশিত তথ্যে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের সমন্বিত বেসিক ইপিএসের সঙ্গে এর আগের হিসাব বছরের প্রথম প্রান্তিকের সমন্বিত রিস্টেটেড ইপিএসের তুলনা করার ফলে যে তথ্যগত বিভ্রান্তি তৈরি হয়েছে, নতুন করে তথ্য সংযোজনের পরও সেটি দূর হয়নি। পাশাপাশি কোম্পানিটির এনওসিএফএস সংক্রান্ত তথ্যগত বিভ্রান্তির বিষয়েও ডিএসইর পক্ষ থেকে কোনো সংশোধনী কিংবা অতিরিক্ত তথ্য সংযোজন করা হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে ডিএসইর কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান বলেন, বৃহস্পতিবার ওয়েবসাইটে ইউপিজিডিসিএলের মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশের কিছুক্ষণ পরই তথ্যগত গরমিলের বিষয়টি আমাদের নজরে এসেছে। এর পর পরই আমরা কোম্পানিটির কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে বিষয়টি সংশোধন করেছি। মূলত এখানে তথ্যগত কোনো ভুল না থাকলেও এক প্রান্তিকের বেসিক ফিগারের সঙ্গে আরো প্রান্তিকের রিস্টেটেড ফিগারের তুলনা করার বিষয়টি ঠিক হয়নি। ভবিষ্যতে এ ধরনের সমস্যা এড়াতে দ্রুতই ডিজিটাল পদ্ধতিতে মডিউলের মাধ্যমে মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশের উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান তিনি।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ