1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
একটিভ ফাইন ও এএফসি এগ্রোর লভ্যাংশ নিয়ে ধূম্রজাল
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৫২ এএম

একটিভ ফাইন ও এএফসি এগ্রোর লভ্যাংশ নিয়ে ধূম্রজাল

  • আপডেট সময় : শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি একটিভ ফাইন কেমিক্যালস লিমিটেড ও এএফসি এগ্রো লিমিটেডের লভ্যাংশ নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে ধূম্রজালের সৃষ্টি হয়েছে। নির্ধারিত সময় পেরিয়ে গেলেও কোম্পানি দুটি সমাপ্ত হিসাব বছরের জন্য লভ্যাংশ সংক্রান্ত সভাও আহবান করেনি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, জুন ক্লোজিংয়ের তালিকাভুক্ত কোম্পানিগুলোর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনপূর্বক বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণার সর্বশেষ সময় ছিল আজ ১৫ নভেম্বর। আজ শুক্রবার সরকারি ছুটি হওয়ায় জুন ক্লোজিংয়ের কোম্পানগুলো গতকাল বৃহস্পতিবারের (১৪ নভেম্বরে) মধ্যে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কিন্তু একটিভ ফাইন কেমিক্যালস ও এএফসি এগ্রো এখন পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের জন্য বোর্ড সভার তারিখ পর্যন্ত ঘোষণা করেনি। এতে কোম্পানি দুটির লভ্যাংশ নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে দ্বিধা-দ্বন্ধের সৃষ্টি হয়েছে।

এদিকে, জুলাই-সেপ্টেম্বর’১৯ প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশের জন্যও নির্ধারিত ছিল আজ ১৫ নভেম্বর। আজ সরকারি ছুটি থাকায় গতকাল ১৪ নভেম্বরের মধ্যে তালিকাভুক্ত সব কোম্পানি জুলাই-সেপ্টেম্বর’১৯ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কয়েকটি কোম্পানি বিলম্বে আর্থিক প্রতিবেদন প্রকাশের জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে সময় চেয়েছে। কিন্তু একটিভ ফাইন ও এএফসি এগ্রো বিলম্বে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশের জন্য নিয়ন্ত্রক সংস্থার কাছে সময় চেয়েছে কীনা-সি বিষয়ে কোন মতামত জানা যায়নি। এমনকি দুটির সঙ্গে যোগাযোগ করেও এ বিষয়ে কিছু জানা যায়নি।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, একটিভ ফাইন ও এএফসি এগ্রো প্রতিবছরই বিনিয়োগকারীদের ভালো লভ্যাংশ দিয়ে আসছে। একটিভ ফাইন ২০১৬ সালে বিনিয়োগকারীদের ৩০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস, ২০১৭ সালে ২৫ শতাংশ বোনাস এবং ২০১৮ সালে ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব বছরের প্রথম ৯ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ৩৬ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬৭ পয়সা।

অন্যদিকে, এএফসি এগ্রো ২০১৬ সালে বিনিয়োগকারীদের ২৫ শতাংশ বোনাস, ২০১৭ সালে ২০ শতাংশ বোনাস এবং ২০১৮ সালে ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব বছরের প্রথম ৯ মাসে কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৪৫ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৮৭ পয়সা।

শেয়ারবার্তা / মো. হেলাল উদ্দিন

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Orion Pharma

দৌড় থেমেছে ওরিয়ন ফার্মার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ দর বৃদ্ধির শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ লেনদেনে শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • বিক্রেতা নেই ৬ কোম্পানিতে

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • সূচকের উত্থানে লেনদেন

  • ২৫ সেপ্টেম্বর ২০২২