1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশের সাত খাতে বিনিয়োগে আগ্রহী ফিনল্যান্ড
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ০৯:১০ এএম

বাংলাদেশের সাত খাতে বিনিয়োগে আগ্রহী ফিনল্যান্ড

  • আপডেট সময় : রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯

বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে ফিনল্যান্ড। বাংলাদেশের ৭ খাতে বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে দেশটি। খাতগুলো হলো- শিক্ষা, তথ্যপ্রযুক্তি ও কৃত্তিম বুদ্ধিমত্তা, স্বাস্থ্য, নবায়নযোগ্য এনার্জি, টেকসই বনায়ন ও কৃষি খাত। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এবং ফিনপার্টনারশীপ-এর যৌথ উদ্যোগে ‘ডুয়াং বিজনেস ওয়িথ ফিনল্যান্ড’ শীর্ষক সেমিনার তারা এই আগ্রহের কথা জানান।

নয়া দিল্লিতে ফিনল্যান্ড দূতাবাসের সহযোগীতায় এফবিসিসিআই এবং ফিনপার্টনারশীপ এর যৌথ উদ্যোগে আজ স্থানীয় এক হোটেলে এক সেমিনারে এই আগ্রহ দেখান সফররত ফিনল্যান্ড বাণিজ্য প্রতিনিধিদল । এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক।

সেমিনারে এফবিসিসিআই সভাপতি শেখ ফাহিম তাঁর বক্তব্যে বাংলাদেশের স্থিতিশীল ম্যাক্রো-ইকনোমিক প্রবৃদ্ধিসহ গত কয়েক দশকে দেশের সার্বিক উন্নয়ন প্রক্রিয়ার চিত্র তুলে ধরেন। এফবিসিসিআই সভাপতি দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রকল্পসমূহ, বেসরকারি খাতের শীর্ষ সংগঠন হিসেবে বিভিন্ন নীতি প্রণয়নে সরকারের সাথে এফবিসিসিআইয়ের অংশীদারত্ব এবং দেশের উন্নয়ন প্রক্রিয়ায় সরকারি-বেসরকারি খাতের যৌথ উদ্যোগের বিষয়ে অবহিত করেন। বর্তমান সময়ের চাহিদা অনুযায়ি বিশষ করে সরকারের চতূর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে জ্ঞান বিনিময়, কৃত্তিম বুদ্ধিমত্তা, ঝউএ বাস্তবায়ন, প্রযুক্তি বিনিময়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাত নিয়ে এফবিসিসিআই কাজ করছে বলেও জানান এফবিসিসিআই সভাপতি।

এফবিসিসিআই সভাপতি আরও জানান, ২০১৮-১৯ অর্থবছরে দুদেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ২৪৪.৫ মিলিয়ন ডলারে এসে দাড়িয়েছে যেখানে রপ্তানির পরিমান ৩৯.৫০ এবং আমদানির পরিমান ২০৫ মিলিয়ন মার্কিন ডলার।

সেমিনারে ফিনপার্টনারশীপের প্রোগ্রাম পরিচালক মিজ বার্জিট নেভালা এবং প্রোগ্রাম অফিসার মি. প্যাট্রিক ব্রেডব্যাকা দুটি প্রেজেন্টেশন দেন। যেখানে ফিনল্যান্ডের সাথে বাংলাদেশের মধ্যে ব্যবসা সম্প্রসারনের সম্ভাবনাগুলো তুলে ধরা হয়ে।

কৃষি মন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক তাঁর বক্তব্যে বলেন যে, বাংলাদেশ সরকারের আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা কাজে লাগিয়ে ফিনল্যান্ডের ব্যবসায়িদের এদেশে সরাসরি বিনিয়োগের আহ্বান জানান। সেই সাথে মন্ত্রী তাঁর বক্তব্যে কৃষি খাতে বাংলাদেশের সাফল্য এবং জলবায়ু পরিবর্তনের সাথে মানিয়ে চলার বিষয়টিও উল্লেখ করেন ।

ফিনল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক মি. তিত্তা মায়া এবং এফবিসিসিআই সহ-সভাপতি রেজাউল করিম রেজনুও সেমিনারে বক্তব্য রাখেন। এফবিসিসিআই সহ-সভাপতি নিজামুদ্দিন রাজেশ এবং পরিচালকবৃন্দসহ বিভিন্ন ব্যাংক ও শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ সেমিনারে অংশ নেন।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ