1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিনিয়োগকারীদের নাভিশ্বাস যে দুই খাতে
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:০৭ পিএম

বিনিয়োগকারীদের নাভিশ্বাস যে দুই খাতে

  • আপডেট সময় : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০

সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রোববার ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৪৯ পয়েন্ট। ডিএসইর ২০ খাতের মধ্যে আজ ১৮ খাতেরই বেশিরভাগ শেয়ার দর বেড়েছে। এদিন চার খাতে শতভাগ কোম্পানির শেয়ার দর বৃদ্ধির ঘটনাও ঘটেছে। কিন্তু বড় উত্থানের দিনে আজও জেনারেল ইন্সুরেন্স ও মিউচ্যুয়াল ফান্ডে ছিল বড় বিপর্যয়।

গত চার কার্যদিবস ধারাবাহিকভাবে উত্থানে রয়েছে দেশের পুঁজিবাজার। এই চার কার্যদিবসে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১২১ পয়েন্ট। কিন্তু ধারাবাহিক এই উত্থানের বাজারেও সাম্প্রতিককালে সবচেয়ে গতিশীল খাত হিসাবে পরিচিত দুই খাতে চলছে ধারাবাহিক পতন। ধারাবাহিক পতনের কবলে পড়ে এই দুই খাতের বিনিয়োগকারীদের নাভিশ্বাস উঠার উপক্রম হয়েছে।

খাত দুটি হলো- জেনারেল ইন্সুরেন্স ও মিউচ্যুয়াল ফান্ড খাত।

আজ তালিকাভুক্ত ৩৬টি জেনারেল ইন্সুরেন্সের মধ্যে ৩৫টিরই বড় আকারে পতন হয়েছে। কোম্পানিগুলোর দর কমেছে ৩ শতাংশ থেকে সাড়ে ৮ শতাংশের বেশি। আজ দর বেশি কমেছে নিটোল, প্রাইম, গ্রীনডেল্টা, প্রভাতী, রিলায়েন্স, রূপালী, জনতা, কন্টিনেন্টাল ও বিএনআইসিএলের। কোম্পানিগুলোর দর কমেছে ৫ শতাংশ থেকে সাড়ে ৮ শতাংশ। এরমধ্যে প্রভাতী ইন্সুরেন্সের দর গত ৯ কার্যদিবস যাবত ধারাবাহিক পতনে রয়েছে। গত ২৫ নভেম্বরে কোম্পানিটির শেয়ার দর ছিল ৯৮.৭০ টাকা। এরপর চলছে ধারাবাহিক পতন। নয় কার্যদিবসে শেয়ারটির দর ৯৮.৭০ টাকা থেকে নেমে গেছে ৭৯.৬০ টাকায়।

অন্যদিকে, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে আজ ২৮টির দর কমেছে এবং ৯টির দর অপরিবর্তিত ছিল। আজ ডিএসইর দর পতনের শীর্ষ তালিকায় ছিল সিএপিএমআইবিবিএল ফান্ড। প্রতিষ্ঠানটির দর কমেছে ৮.০৫ শতাংশ। এছাড়া, আজ দর বেশি কমেছে সিএপিএমবিডিবিএল, এনসিসিবিএল, এলআরগ্লোবাল, ফাস্ট প্রাইম, এসইএমএলএলইসি ও এআইবিএল ফাস্ট ফান্ডের। প্রতিষ্ঠানগুলোর ইউনিট দর কমেছে সাড়ে ৪ শতাংশ থেকে সাড়ে ৩ শতাংশ।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ