1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
মুনাফায় পতনের পরও ১৪ কোম্পানির শেয়ার দরে ঊর্ধ্বগতি
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:৪৭ এএম

মুনাফায় পতনের পরও ১৪ কোম্পানির শেয়ার দরে ঊর্ধ্বগতি

  • আপডেট সময় : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির মুনাফা বাড়লে দর বাড়ে, আর মুনাফা কমলে দর কমে। এটা পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম। কিন্তু রোববার ঘটেছে এর উল্টো। এদিন মুনাফা কমার খবর প্রকাশের পরও ১৪টি কোম্পানির শেয়ার দর ছিল ঊর্ধ্বমুখী। কোম্পানিগুলো হল-মুন্নু সিরামিক, জেনারেশন নেক্সট, জিপিএইচ ইস্পাত, জাহিন টেক্স, দেশ গার্মেন্টস, ইনটেক অনলাইন, গ্লোবাল হেভি কেমিক্যাল, নূরানী ডাইং, ইমাম বাটন, স্টাইল ক্রাফট, ফু-ওয়াং সিরামিক, এপেক্স ট্যানারি, জেনারেশন নেক্সট, মেঘনা সিমেন্ট ও হাওয়েল টেক্সটাইল। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার উভয় স্টক এক্সচেঞ্জে ৫১টি কোম্পানির চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়। এর মধ্যে ১৪টি কোম্পানির মুনাফা আগের বছরের প্রথম প্রান্তিকের তুলনায় কমলেও কোম্পানিগুলোর শেয়ার দর ঊর্ধ্বমুখী থাকতে দেখা যায়।

মুনাফা কমে যাওয়া ১৪ কোম্পানির মধ্যে দেখা যায়, মুন্নু সিরামিক চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি মুনাফা করেছে ১ টাকা ৩ পয়সা, গত বছর একই সময়ে ছিল ২ টাকা ৬৬ পয়সা। অর্থাৎ বছরের ব্যবধানে প্রথম প্রান্তিকে মুনাফা কমেছে ৬১ শতাংশের বেশি। এ তথ্য প্রকাশের পরও ডিএসই-তে রোববার কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৮ শতাংশের বেশি।

অন্যদিকে, মুনাফা বৃদ্ধির খবর প্রকাশের পরও শেয়ার দর কমেছে পাঁচ কোম্পানির। এমনকি লোকসানের খবর দেওয়ার পরও শেয়ারদর বৃদ্ধির ঘটনা ঘটেছে চার কোম্পানির। উল্টোদিকে লোকসান থেকে সামান্য হলেও মুনাফা করার খবর দেওয়ার পরও কমেছে তিন কোম্পানির শেয়ার দর।

বাজার সংশ্নিষ্টরা জানান, মুনাফা বৃদ্ধির খবরে তাৎক্ষণিকভাবে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার দর বাড়ে, কমার খবরে দর কমে- এটাই যে কোনো দেশের পুঁজিবাজারের স্বাভাবিক প্রবণতা। কিন্তু বাংলাদেশের পুঁজিবাজারে প্রায়ই এর বিপরীত চিত্র দেখা যায়। এর পেছনে একটি স্বার্থান্বেষী মহলের কারসাজি রয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা। এছাড়া আগেভাগে কোম্পানিগুলোর তথ্য ফাঁস হয়ে যাওয়ার কারণেও এমনটি ঘটে বলে মনে করেন তাঁরা।

রোববার আর্থিক প্রতিবেদন প্রকাশ করা ৫১ কোম্পানির তথ্য পর্যালোচনায় দেখা গেছে, ৩২টিরই শেয়ারপ্রতি আয় (ইপিএস) গত বছরের একই সময়ের তুলনায় কমেছে। এর মধ্যে আবার ৭টি লোকসান করেছে। এই ৭ কোম্পানি হলো- তসরিফা ইন্ডাস্ট্রিজ, জাহিন টেক্সটাইল, অলিম্পিক এক্সেসরিজ, দেশ গার্মেন্টস, ফারইস্ট নিটিং অ্যান্ড ডাইং, ইমাম বাটন ও গোল্ডেন সন। এর মধ্যে প্রথম পাঁচটি মুনাফায় থাকলেও এ বছর লোকসান করেছে। শেষ দুটি গত বছরের মতো এ বছরও লোকসান করেছে।

এর বাইরে মুনাফায় থাকলেও গত বছরের তুলনায় মুনাফা কমেছে ২৬টির। এগুলো হলো- ইনটেক অনলাইন, শাশা ডেনিম, সেন্ট্রাল ফার্মা, ইফাদ অটোস, রিজেন্ট টেক্সটাইল, মুন্নু সিরামিক, গ্লোবাল হেভি কেমিক্যাল, নূরানী ডাইং, ফার কেমিক্যাল, সায়হাম টেক্সটাইল, সামিট অ্যালায়েন্স পোর্ট, স্টাইল ক্রাফট, বসুন্ধরা পেপার মিলস, দেশবন্ধু পলিমার, ফু-ওয়াং সিরামিক, এপেক্স ট্যানারি, নিউ লাইন ক্লোথিংস, জেনারেশন নেক্সট ফ্যাশনস, সায়হাম কটন, আমরা নেটওয়ার্কস, মেঘনা সিমেন্ট, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট, হাওয়েল টেক্সটাইল, মেঘনা পেট্রোলিয়াম ও জিপিএইচ ইস্পাত।

এর মধ্যে জাহিন টেক্স গত বছরের প্রথম প্রান্তিকে শেয়ারপ্রতি ১৫ পয়সা মুনাফা করলেও এ বছর ৪৩ পয়সা লোকসান করেছে। তারপরও রোববার শেয়ারটির দর প্রায় ৩ শতাংশ বেড়েছে। নূরানী ডাইংয়ের শেয়ারপ্রতি মুনাফা ৪৮ পয়সা থেকে ২৬ পয়সায় নেমেছে। তারপরও শেয়ারটির দর বেড়েছে আড়াই শতাংশ। তাছাড়া লোকসানে থাকা ইমাম বাটনের শেয়ারদরও আড়াই শতাংশ বেড়েছে।

আবার মুনাফা বৃদ্ধির খবর দেওয়ার পরও কয়েকটি কোম্পানির শেয়ারদর কমার ঘটনা ঘটেছে গতকাল। এগুলো হলো- গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এমএল ডাইং এবং ডেসকো। এর মধ্যে ডেসকোর ইপিএস গত বছরের প্রথম প্রান্তিকে ছিল ৯৫ পয়সা। এ বছর তা ২০ শতাংশ বেড়ে ১ টাকা ১৪ পয়সায় উন্নীত হয়েছে। অথচ গতকাল ডিএসইতে এ কোম্পানিটির শেয়ারের সর্বশেষ লেনদেন মূল্য ছিল আগের দিনের তুলনায় ১ শতাংশ কম।

এ ছাড়া গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজের ইপিএস ৫৯ পয়সা থেকে ৬০ পয়সা হয়েছে; কিন্তু শেয়ার দর কমেছে ২ শতাংশ। বারাকা পাওয়ারের ইপিএস ৬১ পয়সা থেকে বেড়ে ৬৮ পয়সা হওয়ার পরও শেয়ার দর হারিয়েছে পৌনে ৪ শতাংশ। অলিম্পিক ইন্ডাস্ট্রিজের ইপিএস ২ টাকা ৪০ পয়সা থেকে ২ টাকা ৭৯ পয়সা হয়েছে; কিন্তু শেয়ার দর কমেছে প্রায় ১ শতাংশ।

তবে মুনাফা বৃদ্ধির খবরে প্যাসিফিক ডেনিম, সিমটেক্স, ফু-ওয়াং ফুড, আনোয়ার গ্যালভানাইজিং, আমরা টেকনোলোজিস, জেমিনি সি ফুডস, ইন্দোবাংলা ফার্মা, ওয়াটা কেমিক্যাল, বাংলাদেশ সাবমেরিন কেবলস এবং প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ারদর ১ থেকে ১০ শতাংশ পর্যন্ত বেড়েছে। একইভাবে মুনাফা হ্রাসের খবরে তসরিফা, অলিম্পিক এক্সেসরিজ, সমতা লেদার, ফারইস্ট নিটিং, ইফাদ অটোস, রিজেন্ট টেক্সটাইল এবং দেশবন্ধু পলিমারের শেয়ার দর ৫ থেকে ১৩ শতাংশ পর্যন্ত কমেছে।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Orion Pharma

দৌড় থেমেছে ওরিয়ন ফার্মার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ দর বৃদ্ধির শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ লেনদেনে শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • বিক্রেতা নেই ৬ কোম্পানিতে

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • সূচকের উত্থানে লেনদেন

  • ২৫ সেপ্টেম্বর ২০২২