1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
২৪ দিন বন্ধ থাকবে পুঁজিবাজারের লেনদেন
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:১৯ পিএম

২৪ দিন বন্ধ থাকবে পুঁজিবাজারের লেনদেন

  • আপডেট সময় : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯

নিয়মানুযায়ী দেশের ব্যাংকগুলোর সঙ্গে তাল মিলিয়ে পুজিবাজারে লেনদেন বন্ধ থাকে। সে অনুযায়ী আগামী ২০২০ সালে বাংলাদেশ ব্যাংকসহ দেশের সব তফসিলি ব্যাংকে ২৪ দিন সরকারি ছুটি থাকবে। আর এদিনগুলো পুঁজিবাজারে লেনদেন হবে না। তবে এর বাইরেও ঈদ বা অন্য কোনো সময় স্টক এক্সচেঞ্জের পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী বিশেষ ছুটির মাধ্যমে লেনদেন বন্ধ থাকতে পারে।

কেন্দ্রীয় ব্যাংক সম্প্রতি ২০২০ সালে সরকারি ছুটির তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে চাঁদ দেখাসাপেক্ষে প্রতিবছরের মতো এবারও ঈদুল ফিতর ও ঈদুল আজহা উপলক্ষে তিন দিন করে ছুটি থাকছে। এ ছাড়া অন্যান্য উৎসবে বা বিশেষ দিনে এক দিন করে ছুটি থাকছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়, সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-৪ শাখার নির্দেশ অনুযায়ী দেশের সব তফসিলি ব্যাংকের ছুটির তালিকা করা হয়েছে। এ বিষয়ে ব্যাংকগুলোর সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়।

ছুটির তালিকায় রয়েছে, ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ১ মে শ্রমিক (মে) দিবস, ৬ মে বৌদ্ধ পূর্ণিমা, ২১ মে শব-ই কদর, ২২ জুন জামাতুল বিদা, ২৪, ২৫ ও ২৬ মে ঈদুল ফিতর।

বছরের দ্বিতীয় ভাগে ছুটির তালিকায় আছে ১ জুলাই ব্যাংক হলিডে, ৩১ জুলাই, ১ ও ২ আগস্ট ঈদুল আযহা, ১১ অগাস্ট শুভ জন্মাষ্টমী, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ৩০ অগাস্ট পবিত্র আশুরা, ২৬ অক্টোবর দুর্গাপূজা (বিজয়া দশমী), ৩০ অক্টোবর ঈদে মিলাদুন্নবী (সা.), ১৬ ডিসেম্বর বিজয় দিবস, ২৫ ডিসেম্বর বড়দিন এবং ৩১ ডিসেম্বর ব্যাংক হলিডে।

শেয়ারবার্তা/ সাইফুল ইসলাম

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ