1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
আইপিও অর্থ ব্যবহারে ব্যর্থ হয়েছে চার কোম্পানি
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:১৮ পিএম

আইপিও অর্থ ব্যবহারে ব্যর্থ হয়েছে চার কোম্পানি

  • আপডেট সময় : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯
ipo

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করা ৪ কোম্পানির আইপিও অর্থ ব্যবহারে ব্যর্থ হয়েছে। কোম্পানিগুলো হল: আমান কটন ফাইব্রাস, ইন্ট্রাকো রি-ফুয়েলিং স্টেশন লিমিটেড, প্যাসিফিক ডেনিমস এবং কুইন সাউথ টেক্সটাইল। ঢাকা স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, উল্লেখিত চার কোম্পানি নির্ধারিত সময়সীমা পেরিয়ে গেলেও পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ ব্যবহার করতে পারেনি। আইপিও অর্থ যথাসময়ে ব্যবহার করতে না পারায় কোম্পানিগুলোর মুনাফায় প্রতিশ্রুতি অনুযায়ী প্রভাব পড়েনি। বরং কোম্পানিগুলোর মুনাফায় নেতিবাচক প্রভাব পড়েছে।

আমান কটন ফাইব্রাস পুঁজিবাজার থেকে ৮০ কোটি টাকা উত্তোলন করে। এই অর্থ ব্যবহারের শেষ সময় ছিল ৫ আগস্ট ২০১৯। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানিটি মাত্র ৮ কোটি ৩০ হাজার ৫৮ টাকা ব্যবহার করেছে। আর বাকি ৭১ কোটি ৯৯ লাখ ৬৯ হাজার ৯৪২ টাকা অব্যবহৃত রয়েছে। কোম্পানিটি মেশিন কেনা ও ঋণ পরিশোধ করার জন্য যে অর্থ আইপিও’র মাধ্যমে নিয়েছে সেই মেশিন স্থাপনের ৬৬ কোটি ৩৩ লাখ ৭৫ হাজার টাকার সম্পূর্ণ অব্যবহৃত রয়েছে। এছাড়া ১০ কোটি ১৬ লাখ ২৫ হাজার টাকা ঋণ পরিশোধের মধ্যে ৫৫.৫০ শতাংশ অর্থ ব্যবহার করেছে। বাকি টাকা অব্যবহৃত রয়েছে।

ইন্ট্রাকো রি-ফুয়েলিং স্টেশন লিমিটেড পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলন করে। এই অর্থ ব্যবহারের শেষ সময় ছিল ১৭ আগস্ট ২০১৯। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানিটি ৬ কোটি ৮৬ লাখ ৫২ হাজার ৩৬৭ টাকা ব্যবহার করেছে। আর বাকি ২৩ কোটি ১৩ লাখ ৪৭ হাজার ৬৩৩ টাকা অব্যবহৃত রয়েছে। কোম্পানিটি অফিস শেড, স্টোর রুম, অফিস বিল্ডিং, জেনারেটর, এলপিজি সেটেলাইট প্লান্ট স্থাপনসহ যে উদ্দেশ্যে আইপিও’র মাধ্যমে টাকা উত্তোলন করেছে তার নামেমাত্র ব্যবহার হয়েছে।

প্যাসিফিক ডেনিমস পুঁজিবাজার থেকে ৭৫ কোটি টাকা উত্তোলন করে। এই অর্থ ব্যবহারের শেষ সময় ছিল ২৮ ফেব্রুয়ারি ২০১৯। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানিটি ৫১ কোটি ৯২ লাখ ৯০ হাজার ১৪৭ টাকা ব্যবহার করেছে। আর বাকি ২৩ কোটি ৭ লাখ ৯ হাজার ৮৫৩ টাকা অব্যবহৃত রয়েছে। এর মধ্যে বিল্ডিং স্থাপন বাদ কিছু অর্থ এবং মেশিন স্থাপনের সম্পূর্ণ অর্থই অব্যবহৃত রেখেছে।

কুইন সাউথ টেক্সটাইল পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলন করে। এই অর্থ ব্যবহারের শেষ সময় ছিল ৩১ অক্টোবর, ২০১৯। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানিটি ৬ কোটি ৯৩ লাখ ৭১ হাজার ৭৮৭ টাকা ব্যবহার করেছে। আর বাকি ৮ কোটি ৬ লাখ ২৮ হাজার ২৩১ টাকা অব্যবহৃত রয়েছে। আইপিও’র অর্থের বেশিরভাগ যে খাতে ব্যয় করার কথা ছিল অর্থাৎ অটোমেটিক ওয়্যারহাউজ সিস্টেম চালু করার জন্য ৭ কোটি ৪৬ লাখ ৪৪ হাজার ৫০ টাকার সম্পূর্ণ অব্যবহৃত রেখেছে কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড।

শেয়ারবার্তা/ সাইফুল ইসলাম

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ

সূচক পতনে লেনদেন

  • ১ ডিসেম্বর ২০২২