1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিডি অটোকার্স ও সমতা লেদারের বোনাস বিওতে প্রেরণ না করার নির্দেশ
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৩:২৮ পিএম

বিডি অটোকার্স ও সমতা লেদারের বোনাস বিওতে প্রেরণ না করার নির্দেশ

  • আপডেট সময় : সোমবার, ১৮ নভেম্বর, ২০১৯

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি বিডি অটোকার্স ও সমতা লেদার সিকিউরিটিজ আইন ভঙ্গ করে বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি দুটির ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের বিওতে প্রেরণ না করতে সিডিবিএলকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। কমিশন সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, আইন ভঙ্গ করে বোনাস লভ্যাংশ প্রদান করায় তালিকাভুক্ত কোম্পানি দুটির ওপর কঠোর হচ্ছে বিএসইসি। ইতোমধ্যে কোম্পানিগুলোর বোনাস শেয়ার সংক্রান্ত প্রাসাঙ্গিক তথ্য তিন কার্যদিবসের মধ্যে বিএসইসিতে জমা প্রদানের জন্য নির্দেশনা দিয়েছে কমিশন। পাশাপাশি কোম্পানি দুটির ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) চূড়ান্ত অনুমোদন না হওয়া পর্যন্ত বোনাস শেয়ার ক্রেডিট না করার জন্য সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ (সিডিবিএল) নির্দেশ দেয়া হবে।

বিডি অটোকার্সের পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব বছরের জন্য ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ এবং সমতা লেদারের পরিচালনা পর্ষদ ২ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে, যা বিএসইসির আইনের পরিপন্থী। তাই কোম্পানি দুটির সদ্য সমাপ্ত বছরের এজিএমে চূড়ান্ত অনুমোদন না হওয়ার আগে এ বোনাস শেয়ার শেয়ারহোল্ডারদের বিও হিসাবে ক্রেডিট না করার জন্য নির্দেশ দিয়েছে বিএসইসি।

গত ২ অক্টোবর প্রকাশিত বিএসইসির নোটিফিকেশনে বলা হয়েছে- পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে যেসব কোম্পানির পুঞ্জীভূত লোকসান রয়েছে; তারা এখন বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ প্রদান করতে পারবে। কোম্পানিগুলোর এমন পুঞ্জীভূত লোকসান থাকলেও সংশ্লিষ্ট বছরের অর্জিত মুনাফা হতে নগদ লভ্যাংশ প্রদান করতে পারবে। বিনিয়োগকারী ও পুঁজিবাজারের স্বার্থে তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশ ঘোষণা ও বিতরণ সংক্রান্ত একটি নোটিফিকেশন ২০১৮ সালের ২০ জুন প্রকাশ করা হয়। পরবর্তীতে বোনাস শেয়ার সংক্রান্ত আরো একটি নোটিফিকেশন চলতি বছরের ২৩ মে প্রকাশ করা হয়। ব্যাখ্যায় বলা হয় ‘অন্যান্য সিকিউরিটিজ আইন পরিপালন করে, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিসমূহ পুঞ্জীভূত লোকসান বিদ্যমান থাকা সত্ত্বেও সংশ্লিষ্ট বছরের অর্জিত মুনাফা হতে নগদ লভ্যাংশ সুপারিশ, ঘোষণা ও বিতরণ করতে পারবে।’

উল্লেখ্য, বিডি অটোকার্সের ৩০ জুন, ২০১৯ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির পূঞ্জীভুত লোকসান দেখানো হয়েছে ২ কোটি ৭৫ লাখ ৮৫ হাজার ৩১৫ টাকা। যা এর আগের বছর ছিল ২ কোটি ৮৪ লাখ ৫ হাজার ২৯২ টাকা। এদিকে ২০১৯ সালে কোম্পানির নিট মুনাফা হয় ৬৬ লাখ ৬ হাজার ৭৪১ টাকা। যা এর আগের বছর ছিল ৫৮ লাখ ৯০ হাজার ১৩৯ টাকা।

আর সমতা লেদারের মোট রিজার্ভ রয়েছে ৪ কোটি ৬০ লাখ ৮০ হাজার টাকা। ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ বোনাস লভ্যাংশ শুপারিশ করে। এসময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৮ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১৪ টাকা ৬১ পয়সা।

শেয়ারবার্ত / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ