1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
গুজবে বাড়ছে বীমা খাতের শেয়ার দর
বৃহস্পতিবার, ০৬ অক্টোবর ২০২২, ১০:৫৪ এএম

গুজবে বাড়ছে বীমা খাতের শেয়ার দর

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯
Share

নানা ধরনের গুজব ছড়িয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানির শেয়ার দর বাড়ানো হচ্ছে। বীমা খাতকে চাঙ্গা করতে সরকার ও বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ নানামুখী উদ্যোগ নিচ্ছে- এমন গুঞ্জন তুলে এখারেত শেয়ার দর বাড়াচ্ছে বলে বাজার সংশ্লিষ্টরা অভিযোগ করছেন। এ সুযোগে কিছু বিও অ্যাকাউন্ট থেকে কৃত্রিমভাবে শেয়ার কেনার চাপ তৈরি করে এখাতের শেয়ার দর বাড়ানো হচ্ছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত কয়েকদিন যাবত অন্য সব খাতের কোম্পানির শেয়ার দরে বেহাল অবস্থা হলেও বীমা খাতে চলছে উল্টো চিত্র। গত সপ্তাহের ন্যায় চলতি সপ্তাহেও চলছে বীমা খাতের কোম্পানিগুলোর শেয়ার দরে উল্রম্ফন। সর্বশেষ সোমবার বীমা বাদে অন্য ১৮ খাতের ১২১ কোম্পানির শেয়ার দর বৃদ্ধির বিপরীতে ১২৫টির দর কমেছে। অন্যদিকে, এদিন ৪৭ বীমা কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩৫টির। প্রধান শেয়ারবাজার ডিএসইর লেনদেনে এমনটাই দেখা গেছে।

বীমা খাতের কোম্পানিগুলোর মধ্যে সোমবার প্রায় ১০ শতাংশ দর বেড়েছে এশিয়া ইন্স্যুরেন্সের। সর্বশেষ বেচাকেনা হয়েছে ২৭ টাকা ৩০ পয়সায়, যা ছিল সোমবারের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দর। ২৫ টাকা দরে দিনের লেনদেন শুরুর পর দুপুর সাড়ে ১২টার আগেই তা সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দরে ওঠে। মূলত সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শেয়ারটির ব্যাপক লেনদেন হয়। এর পরই বিক্রেতাশূন্য অবস্থা সৃষ্টি হয়।

এশিয়া ইন্স্যুরেন্সের মতো বিক্রেতাশূন্য না হলেও ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের শেয়ারও সার্কিট ব্রেকারের সর্বোচ্চ দর ২৬ টাকা ৯০ পয়সায় কেনাবেচা হয়, যদিও সর্বশেষ লেনদেনটি হয় ১০ পয়সা কমে। এর বাইরে বীমা খাতের অন্য কোনো শেয়ার সার্কিট ব্রেকার স্পর্শ না করলেও সিটি জেনারেল, জনতা, নর্দান, পিপলস, পূরবী জেনারেল ও স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের শেয়ারদর ৪ থেকে ৭ শতাংশ পর্যন্ত বেড়েছে। সার্বিক বিচারে শেয়ারদর বেড়েছে ১ শতাংশের বেশি।

নতুন করে শেয়ারদর বৃদ্ধির প্রেক্ষাপটে এ খাতে লেনদেনও উল্লেখযোগ্য হারে বেড়েছে। সোমবার ডিএসইতে এ খাতের ৪৭ কোম্পানির মোট লেনদেন ১০২ কোটি ১৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়, যা গত রোববারের তুলনায় ৩২ কোটি ৩৩ লাখ টাকা বেশি এবং মোট লেনদেনের প্রায় ২৫ শতাংশ। গতকাল লেনদেন হওয়া বাকি ২৯৩ কোম্পানির শেয়ার ও ফান্ডের ৩০৭ কোটি ৫০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এতে বেশ কয়েকদিনের বিরতির পর সোমবার ডিএসইতে লেনদেন আবার চারশ’ কোটি টাকা ছাড়িয়েছে।

সোমবার বীমা খাতের কোম্পানিগুলোর মধ্যে এশিয়া ইন্স্যুরেন্সের সর্বাধিক ১২ কোটি ১১ লাখ টাকা মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছে। এর পরের অবস্থানে থাকা সোনারবাংলা ইন্স্যুরেন্সের নয় কোটি ১৩ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের ছয় কোটি ৩৬ লাখ টাকার ও রূপালী লাইফের পাঁচ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, একটি স্বার্থান্বেষী গ্রুপ বীমা খাতে নানা গুজব ছড়িয়ে এখাতে কোম্পানিগুলোর শেয়ার দর বৃদ্ধির কৌশল নিয়েছেন। এখাতে কোম্পানিগুলোর শেয়ার দর বাড়াতে তারা এখন কম দরে কেনা শেয়ার পড়া দরে বিক্রি করছেন। আর এসব শেয়ার সাধারণ বিনিয়োগকারীরা চড়া দরে কিনে নিচ্ছে। ফলে সাধারণ বিনিয়োগকারীদের বিনিযোগ ঝুঁকি আরও বাড়ছে। বীমা খাতে নতুন করে বিনিয়োগের ক্ষেত্রে সাধারণ বিনিয়োকারীদের আরও সতর্ক হতে হবে বাজার সংশ্লিষ্টরা পরামর্শ দিয়েছেন।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ