1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
এসিআই: তদন্ত প্রতিবেদন দাখিলের মেয়াদ বৃদ্ধি
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৭:০৫ এএম

এসিআই: তদন্ত প্রতিবেদন দাখিলের মেয়াদ বৃদ্ধি

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯
dse-aci

পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি এসিআই লিমিটেডের ভুল মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশের ঘটনা খতিয়ে দেখতে গঠন করা তদন্ত কমিটির প্রতিবেদন দাখিলের মেয়াদ আরো দুদিন বাড়িয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। রোববার প্রতিবেদন দাখিলের কথা থাকলেও কমিটির পক্ষ থেকে আরো দুদিন সময় চাওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে ডিএসই কর্তৃপক্ষ প্রতিবেদন দাখিলের মেয়াদ বাড়িয়েছে।

ডিএসইর ওয়েবসাইটে গত সপ্তাহের মঙ্গলবার এসিআই লিমিটেডের চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) সমন্বিত শেয়ারপ্রতি ৫ টাকা ১৯ পয়সা আয়ের তথ্য প্রকাশ করা হয়। অথচ আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৯৯ পয়সা। এ ভুল তথ্যের কারণে কোম্পানিটির শেয়ারদর বাড়তে থাকে। পরবর্তী সময় ডিএসইর পক্ষ থেকে ভুল সংশোধন করা হলে কোম্পানিটির শেয়ারদর কমে যায়। ফলে যেসব বিনিয়োগকারী প্রথমে ডিএসইর তথ্য দেখে এসিআইয়ের শেয়ারে বিনিয়োগ করেছিলেন, তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে অভিযোগ ওঠে।

ডিএসইর মার্কেট অপারেশন্স বিভাগের ইনচার্জ ও সহকারী মহাব্যবস্থাপক সাইদ মাহমুদ জুবায়েরকে ঘটনার দায়ে বরখাস্ত করা হয়। তার পরিবর্তে এক্সচেঞ্জটির সিনিয়র ম্যানেজার কামরুন্নাহারকে বিভাগটির দায়িত্ব দেয়া হয়। পাশাপাশি বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে ডিএসই কর্তৃপক্ষ। এক্সচেঞ্জটির মহাব্যবস্থাপক ও অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের প্রধান শেখ মোহাম্মদউল্লাহকে প্রধান করে গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন ডিএসইর সার্ভিল্যান্স বিভাগের সহকারী মহাব্যবস্থাপক আব্দুল লতিফ এবং কমন সার্ভিস বিভাগের সহকারী মহাব্যবস্থাপক আব্দুল ওয়াহিদ। কমিটিকে ১৭ নভেম্বরের মধ্যে তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছিল।

প্রসঙ্গত, এর আগেও বেশ কয়েকবার ডিএসইর ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশে ভুল হয়েছে। এমনকি এসিআইয়ের ভুল মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশের দুদিন পর ১৪ নভেম্বর বৃহস্পতিবার ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির (ইউপিজিডিসিএল) মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশের ক্ষেত্রেও গরমিলের ঘটনা ঘটেছে। ডিএসইর এ ধরনের ভুলের কারণে শেষ পর্যন্ত বিনিয়োগকারীদেরই ক্ষতির সম্মুখীন হতে হয়।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
DBH

ইজিএম করবে ডিবিএইচ

  • ১ অক্টোবর ২০২২