1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
চলতি বছরের মধ্যে ডিএসইতে নতুন ইনডেক্স
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৪৯ পিএম

চলতি বছরের মধ্যে ডিএসইতে নতুন ইনডেক্স

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯

চলতি বছরের মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) নতুন ইনডেক্স যোগ করা হবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, নতুন ইনডেক্স যোগ হলে ডিএসইর মোট চারটি ইনডেক্স হবে। এজন্য একটি তিন সদস্যের টিম গঠন করেছে প্রতিষ্ঠানটি। যারা নতুন ইনডেক্স নিয়ে কাজ করবে। তারা এ বিষয়ে শেনজেন স্টক এক্সচেঞ্জের সাথে সমন্বয় করার জন্য খুব শীঘ্রই চীন সফরে যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর এক কর্মকর্তা বলেন, আমরা স্ট্রেটেজিক পার্টনারের সাথে কাজ করার অংশ হিসেবে এবছর নতুন ইনডেক্স যোগ করতে যাচ্ছি। ইনডেক্সটি হবে মার্কেট মূলধরনের উপর ভিত্তি করে। তবে মার্কেট মূলধন কত এর উপর নির্ভর করে ইনডেক্সটি হবে তা এখনও ঠিক করা হয়নি। শেনজেনে তিনটি ক্যাটাগরিতে ইনডেক্সটি আছে। ক্যাটাগরিগুলো হচ্ছে ক্ষুদ্র বাজার মূলধন, মাঝারি বাজার মূলধন, বড় বাজার মূলধন। তবে আমাদেরটি একটি ক্যাটাগরিতে বাজার মূলধনের উপর ভিত্তি করে হবে ।

তিনি আরও বলেন, আমরা এবছরের ডিসেম্বর মাসের মধ্যেই ইনডেক্সটি চালু করবো। আশা করছি ডিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) এর আগেই সেটা সম্ভব হবে। ইনডেক্সটি যোগ হলে ডিএসইতে লেনদেনর একটি নতুন মাত্রা বাড়বে এবং লেনদেনও বাড়বে বলে আমরা আশা করছি। এ বিষয়ে তিন জনের একটি টিম করা হয়েছে। তারা খুব শীঘ্রই শেনজেন স্টক এক্সচেঞ্জে এ বিষয়ে সমন্বয় করার জন্য যাবে।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ