1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
অতালিকাভুক্ত কোম্পানির সঙ্গে বিএসআরএমের একীভূত নিয়ে প্রশ্ন
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৭:০৩ পিএম

অতালিকাভুক্ত কোম্পানির সঙ্গে বিএসআরএমের একীভূত নিয়ে প্রশ্ন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম) সহযোগী প্রতিষ্ঠান বিএসআরএম স্টিল মিল’র সঙ্গে একীভূত হচ্ছে । তবে প্রতিষ্ঠানটি পুঁজিবাজারে তালিকাভুক্ত নয়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

বিএসআরএম-এর পরিচালনা পর্ষদ গত ১৬ সেপ্টেম্বর বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছে। সভায় কোম্পানি আইন, ১৯৯৪ এর ২২৮ ও ২২৯ ধারার আওতায় কোম্পানি দুটি একীভূত করার সিদ্ধান্ত নেয়া হয়। তবে মার্জারের এ সিদ্ধান্ত কার্যকর করতে হলে শেয়ারহোল্ডারদের অনুমোদন ও হাইকোর্টের সম্মতি প্রয়োজন হবে। আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠেয় বিএসআরএম-এর এজিএমে মার্জারের ইস্যুটি শেয়ারহোল্ডারদের সম্মতির জন্য উত্থাপন করা হবে বলে জানা গেছে।

এদিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত একটি কোম্পানি তালিকাবহির্ভূত অন্য একটি কোম্পানিকে একীভূত করতে কিংবা নিজে একীভূত হতে পারে কি না- এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। বিষয়টি খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি। ইতোমধ্যে ‘বিএসআরএম স্টিল মিল’-এর কাছে একীভূতকরণসহ দুই কোম্পানির বিভিন্ন তথ্য চেয়েছে সংস্থাটি। এসব তথ্যের মধ্যে রয়েছে- উভয় কোম্পানির মেমোরেন্ডাম ও আর্টিকেল অব এসোসিয়েশনের কপি, উভয় কোম্পানির আর্থিক প্রতিবেদন, মূল্যায়নকৃত প্রতিবেদন এবং শেয়ার হিসাব, নিরপেক্ষ মূল্যায়নের ভিত্তিতে উভয় কোম্পানির অডিটর্স রিপোর্ট, উভয় কোম্পানির মূল্যসংবেদনশীল তথ্য এবং বোর্ডসভার তথ্য, সমস্ত নিরপেক্ষ মূল্যায়ন প্রতিবেদন, উভয় কোম্পানির আগের সম্পদ মূল্যায়ন প্রতিবেদনসহ প্রাসঙ্গিক তথ্য।

জানা যায়, কোম্পানির একীভূত হওয়ার সিদ্ধান্ত কতটুকু আইনসম্মত হয়েছে কিংবা সঠিকভাবে অ্যাসেসমেন্ট করা হয়েছে কি না-তা খতিয়ে দেখবে বিএসইসি। তারপর সংস্থাটি এ বিষয়ে সিদ্ধান্ত দেবে।

শেয়ারবার্তা / সাইফুল ইসলাম

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ