1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের কর্মকাণ্ড রাজধানী কেন্দ্রিক
বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:৩৭ পিএম

নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের কর্মকাণ্ড রাজধানী কেন্দ্রিক

  • আপডেট সময় : শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্মকাণ্ড রাজধানী ঢাকা কেন্দ্রিক সীমাবদ্ধ হয়ে পড়েছে। তারা ঢাকা বিভাগ থেকেই সবচেয়ে বেশি আমানত সংগ্রহ করে এবং সবচেয়ে বেশি ঋণ বিতরণও করে ঢাকা বিভাগে। এর মধ্যে ঢাকা শহরেই তাদের কার্যক্রম সবচেয়ে বেশি। এর পরে রয়েছে চট্টগ্রামের অবস্থান। দেশের অন্য বিভাগগুলোতে তাদের কার্যক্রম খুবই সীমিত।

সম্প্রতি প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ সব তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদন থেকে পাওয়া তথ্যে দেখা যায়, আর্থিক প্রতিষ্ঠানগুলোর মোট আমানতের মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৯৩ দশমিক ৭১ শতাংশই সংগ্রহ করা হয় ঢাকা বিভাগ থেকে। সবচেয়ে কম আমানত সংগ্রহ করে রংপুর বিভাগ থেকে অর্থাৎ শূন্য দশমিক ১৩ শতাংশ।

ঋণের মধ্যেও ঢাকা বিভাগেই সবচেয়ে বেশি ঋণ বিতরণ করা হয়েছে। মোট ঋণের মধ্যে ৮৩ দশমিক ৮৬ শতাংশই বিতরণ করা হয়েছে ঢাকা বিভাগে। সবচেয়ে কম ঋণ বিতরণ করা হয়েছে বরিশাল বিভাগে অর্থাৎ শূন্য দশমিক ৪৩ শতাংশ।

ঢাকা বিভাগে মোট আমানতের পরিমাণ ৪১ হাজার ২৪ কোটি টাকা এবং ঋণ বিতরণের পরিমাণ ৫৮ হাজার ৪৭৮ কোটি টাকা। ঋণ আমানত অনুপাত হচ্ছে ১ দশমিক ৪৩ শতাংশ। অর্থাৎ ১০০ টাকা আমানত সংগ্রহ করে ১৪৩ টাকা বিতরণ করা হয়েছে ঢাকায়। অর্থাৎ অন্যান্য অঞ্চল থেকে আমানত সংগ্রহ করে সেগুলো ঢাকায় বিতরণ করা হয়েছে।

শেয়ারবার্তা / মিলন

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ