1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
৫০ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ প্রস্তাব পেয়েছে বিডা
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩৫ এএম

৫০ হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ প্রস্তাব পেয়েছে বিডা

  • আপডেট সময় : শনিবার, ২৩ নভেম্বর, ২০১৯

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) চলতি বছরের তৃতীয় প্রান্তিক (জুলাই-সেপ্টেম্বর) সময়ে ৫০ হাজার কোটি টাকারও বেশি অর্থ বিনিয়োগ প্রস্তাব পেয়েছে। এ অংক চলতি বছরের তিন মাস (এপ্রিল-জুন) সময়ের চেয়ে প্রায় ৩০৯ শতাংশ বেশি।

বিডা বিনিয়োগসংক্রান্ত হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, ২০১৯ সালের তৃতীয় প্রান্তিকে মোট ২৪৯টি শিল্পপ্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। নিবন্ধিত এসব প্রতিষ্ঠানের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ৫০ হাজার ১১৬ কোটি ১৪ লাখ টাকা। চলতি অর্থবছরের এপ্রিল-জুন সময়ে মোট ২৫৭টি শিল্প ইউনিটের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ১২ হাজার ২৩৮ কোটি ৮৫ লাখ টাকা। এ হিসাবে ২০১৯ সালের তৃতীয় প্রান্তিকে নিবন্ধিত শিল্প ইউনিটের সংখ্যা কমলেও বিনিয়োগের পরিমাণ বেড়েছে ৩০৯ শতাংশ।

দেশী বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ১৮২ দশমিক ৩৪ শতাংশ। চলতি বছরের তৃতীয় প্রান্তিক সময়ে স্থানীয় বিনিয়োগের জন্য নিবন্ধিত ২০৫টি শিল্প ইউনিটে প্রস্তাবিত অর্থের পরিমাণ হচ্ছে ৩২ হাজার ৭১৬ কোটি ৭৯ লাখ টাকা। চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিক সময়ে নিবন্ধিত শিল্প ইউনিটের সংখ্যা ছিল ২২১। প্রস্তাবিত বিনিয়োগের অংক ছিল ১১ হাজার ৫৮৭ কোটি ৮৪ লাখ টাকা। এ হিসাবে স্থানীয় বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ১৮২ দশমিক ৩৪ শতাংশ।

বিদেশী বিনিয়োগ প্রস্তাব বেড়েছে ২ হাজার ৫৭২ শতাংশ। চলতি বছরের তৃতীয় প্রান্তিক সময়ে ২০টি শতভাগ বিদেশী ও ২৪টি যৌথ বিনিয়োগের জন্য নিবন্ধিত ৪৪টি শিল্প ইউনিটে প্রস্তাবিত বিদেশী অর্থের পরিমাণ হচ্ছে ১৭ হাজার ৪০০ কোটি ১৯ লাখ টাকা। চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিক সময়ে নিবন্ধিত শিল্প ইউনিটের সংখ্যা ছিল ৩৬। প্রস্তাবিত বিনিয়োগের অংক ছিল ৬৫১ কোটি ১ লাখ টাকা। এ হিসাবে এই তিন মাসে বিদেশী বিনিয়োগ বেড়েছে ২ হাজার ৫৭২ শতাংশ।

বিডার তথ্যমতে, চলতি বছরের তৃতীয় প্রান্তিক সময়ে দেশী ও বিদেশী সম্মিলিতভাবে প্রকৌশল শিল্প খাতে সবচেয়ে বেশি বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে, যা মোট বিনিয়োগের ৪০ দশমিক ৮৯ শতাংশ। এছাড়া সার্ভিস শিল্প খাতে ৩৯ দশমিক ৯২ শতাংশ, কেমিক্যাল খাতে ৭ দশমিক ১৬, বিবিধ শিল্প খাতে ৭ দশমিক ৩৯ ও টেক্সটাইল শিল্প খাতে ৪ দশমিক ৬৪ শতাংশ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। —বিজ্ঞপ্তি

শেয়ারবার্তা / মিলন

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Orion Pharma

দৌড় থেমেছে ওরিয়ন ফার্মার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ দর বৃদ্ধির শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ লেনদেনে শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • বিক্রেতা নেই ৬ কোম্পানিতে

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • সূচকের উত্থানে লেনদেন

  • ২৫ সেপ্টেম্বর ২০২২