1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
‘জেড’ ক্যাটেগরির শেয়ারে বিমা কোম্পানি বিনিয়োগ করতে পারবে না
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:০৩ পিএম

‘জেড’ ক্যাটেগরির শেয়ারে বিমা কোম্পানি বিনিয়োগ করতে পারবে না

  • আপডেট সময় : সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯
A Z-category

বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) জীবন বিমা কোম্পানির বিনিয়োগ সংক্রান্ত বিধিমালার গেজেট সম্প্রতি প্রকাশ করেছে। নতুন বিধিমালায় জীবন বিমা কোম্পানিগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগের পথ সুগম করে দিয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, নতুন বিধিমালা পুঁজিবাজারের গতিশীলতায় বড় ভূমিকা রাখবে।

নতুন বিধিমালায় পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডে বিমা কোম্পানিগুলোর মোট সম্পদের ২০ শতাংশ পর্যন্ত বিনিয়োগের সুযোগ রাখা হয়েছে। সেই সঙ্গে মোট সম্পদের ৩০ শতাংশ সরকারি সিকিউরিটিজে বিনিয়োগের বাধ্যবাধকতা দেওয়া হয়েছে।

জীবন বিমা কোম্পানিগুলো মোট সম্পদের ২৫ শতাংশ পর্যন্ত তালিকাভুক্তি কোম্পানির সাধারণ বা প্রেফারেন্স উভয় প্রকারের শেয়ার কিনতে পারবে। তবে কোনো কোম্পানির পরিশোধিত মূলধনের ১০ শতাংশের বেশি বিনিয়োগ করা যাবে না। একইভাবে একটি কোম্পানির শেয়ার কিনতে জীবন বিমা কোম্পানিগুলো মোট সম্পদের পাঁচ শতাংশের বেশি বিনিয়োগ করতে পারবে না। ঝুঁকি এড়াতে পুঁজিবাজারের ‘জেড’ ক্যাটেগরির শেয়ারে বিনিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নতুন প্রবিধান কার্যকরের পর জীবন বিমা কোম্পানিগুলো মোট সম্পদের ৬০ শতাংশ পর্যন্ত তফসিলি ব্যাংকে আমানত হিসেবে রাখতে পারবে। তবে একটি তফসিলি ব্যাংকে মোট সম্পদের ১০ শতাংশের বেশি রাখা যাবে না। সেই সঙ্গে ‘এ’ রেটিংয়ের নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানে মোট সম্পদের ১০ শতাংশ গচ্ছিত রাখতে পারবে। তবে একটি আর্থিক প্রতিষ্ঠানে দুই শতাংশের বেশি বিনিয়োগের সুযোগ থাকছে না।

এছাড়া, নিয়ন্ত্রক সংস্থা অনুমতি নিয়ে শর্ত সাপেক্ষে সহযোগী বা সাবসিডিয়ারি কোম্পানিতেও জীবন বিমা কোম্পানিগুলো বিনিয়োগ করতে পারবে। এক্ষেত্রে বিমা কোম্পানির সম্পদের ১০ শতাংশ পর্যন্ত বিনিয়োগের সুযোগ রাখা হয়েছে। একইভাবে আরও পাঁচ শতাংশ অনুমোদিত খাতে বিনিয়োগের সুযোগ থাকছে। এর বাইরে সরকারি অনুমোদন নিয়ে সিটি করপোরেশনের ইস্যু করা ডিবেঞ্চার বা অন্য সিকিউরিটিজে পাঁচ শতাংশ ও পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার অনুমোদিত ডিবেঞ্চারে ১০ শতাংশ সম্পদ বিনিয়োগ করতে পারবে কোম্পানিগুলো। আর সরকারি গ্যারান্টিযুক্ত ভৌত অবকাঠামো উন্নয়নের জন্য ইস্যু করা বন্ড ও অন্যান্য বন্ডে জীবন বিমা কোম্পানিগুলো সম্পদের ১৫ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করতে পারবে।

নতুন বিধিমালায় সরকারি বন্ড-ডিবেঞ্চার-শেয়ারে বিনিয়োগ বৃদ্ধির ওপর জোর দেওয়া হয়েছে। সেই সঙ্গে অলাভজনক খাতের বলে লাভজনক খাতে বিনিয়োগকে উৎসাহিত করা হয়েছে। এতে পুঁজিবাজারে বিমার বিনিয়োগ বাড়বে। একই সঙ্গে কম লাভজনক খাতে বিনিয়োগ কমায় বিনিয়োগের বিপরীতে আয় উল্লেখযোগ্য হারে বাড়বে বলেও মনে করছেন তারা।

এ প্রসঙ্গে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) কর্তাব্যক্তিরা বলছেন, ‘অনেক বছর ধরেই জীবন বিমা কোম্পানির বিনিয়োগযোগ্য অর্থ পুঁজিবাজারে বিনিয়োগের কথা বলা হচ্ছে। কিন্তু সময়োপযোগী প্রবিধান ছিল না। নতুন প্রবিধানের পর জীবন বিমার বিনিয়োগ জটিলতা কমবে। এর আগে সাধারণ বিমার বিনিয়োগ প্রবিধান হয়েছে। যে কারণে উভয় শ্রেণির বিমা কোম্পানির সম্পদ বিনিয়োগে জটিলতা কাটল।’

তথ্যমতে, দেশে ব্যবসারত জীবন বিমা কোম্পানির সম্পদ বিনিয়োগ নিয়ে কয়েক বছর ধরেই আলোচনা হচ্ছে। সরকারি বন্ড-শেয়ার বা সিকিউরিটিজে বিনিয়োগের নির্দেশনা অমান্য, অলাভজনক খাতে বিনিয়োগ ও কোম্পানিগুলো জমি-ভবন এবং ব্যাংকে স্থায়ী আমানত (এফডিআর) রাখায় বেশি আগ্রহী হওয়ার কারণে বিনিয়োগ নিয়ে প্রশ্ন উঠছে। সেই সঙ্গে কোম্পানিগুলো বিনিয়োগের রিটার্নও উল্লেখযোগ্য হারে কম। সে কারণেই ২০১১ সালে এ বিষয়ে প্রবিধান প্রণয়নের উদ্যোগ নেয় আইডিআরএ। ‘লাইফ বিমাকারীর সম্পদ বিনিয়োগ’ শীর্ষক ওই প্রবিধানের খসড়া প্রণয়ন করা হয়। কিন্তু আমলাতান্ত্রিক জটিলতায় সংশোধন-ভেটিংয়ে গিয়ে উদ্যোগটি থমকে যায়। ২০১৭ সালে নিয়ন্ত্রক সংস্থা পুনর্গঠনের পর সেই খসড়া প্রবিধানমালা সময়োপযোগী করে প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়। যার অংশ হিসেবেই অবশেষে জীবন বিমার বিনিয়োগ-সংক্রান্ত প্রবিধান চূড়ান্ত হলো।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ