1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
কেপিসিএল পরিচালনা পর্ষদের ডাক পড়েছে বিএসইসিতে
সোমবার, ২০ মে ২০২৪, ০২:০২ এএম

কেপিসিএল পরিচালনা পর্ষদের ডাক পড়েছে বিএসইসিতে

  • আপডেট সময় : শনিবার, ২০ মার্চ, ২০২১
KPCL

পুঁজিবাজারে জ্বালানি ও বিদ্যুৎ খাতে তালিকাভুক্ত খুলনা পাওয়ার কোম্পানির দু’টি প্লান্টের বিদ্যুৎ বিক্রির চুক্তির মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের (২০২১) মে মাসে। আর এই দুই চুক্তি নবায়নের বিষয়ে কোম্পানির এখন পর্যন্ত কোনো অগ্রগতি নেই। তাই ভবিষ্যৎ ব্যবসায়িক কর্মপরিকল্পনা জানতে কোম্পানির পরিচালনা পর্ষদকে তলব করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসি-সূত্রে জানা গেছে, মঙ্গলবার (২৩ মার্চ) বিকেল সাড়ে ৩ টায় শেয়ারবাজর নিয়ন্ত্রক সংস্থার কার্যালয়ে খুলনা পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালকসহ সব পরিচালককে ডাকা হয়েছে।

একইসঙ্গে কোম্পানির ব্যবসায়িক কর্মকাণ্ডের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা লিখিত আকারে জমা দিতে বলা হয়েছে। এছাড়া, ব্যবসা সম্প্রসারণের ক্ষেত্রে যদি কোনো ভবিষ্যৎ ব্যবসায়িক কর্মপরিকল্পনা না থাকে, তাহলে কিভাবে কোম্পানিটির অবসায়ন করা হবে, সে বিষয়েও জানতে চেয়েছে বিএসইসি।

এর আগে গত ১৫ মার্চ বিএসইসির সঙ্গে ব্যবসায়িক কর্মপরিকল্পনা নিয়ে আলোচনা করেছে খুলনা পাওয়ার কোম্পানি। ওই বৈঠকের আলোকেই এই ডাক পড়েছে বিএসইসি থেকে।

তথ্য মতে, ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে ‘অডিট আপত্তি’ হিসেবে কোম্পানির ভবিষ্যতে ব্যবসা পরিচালনার সক্ষমতা নিয়ে শঙ্কা প্রকাশ করেছে নিরীক্ষক এ. কাশেম অ্যন্ড কোং চাটার্ড অ্যাকাউন্টেন্টস।

নিরীক্ষকের পক্ষ থেকে জানানো হয়, শেয়ারবাজারে জ্বালানি ও বিদ্যুৎখাতে তালিকাভুক্ত খুলনা পাওয়ারের দু’টি পাওয়ার প্লান্টের বিদ্যুৎ বিক্রির চুক্তির মেয়াদ আগামী মে মাসে শেষ হতে যাচ্ছে। আর চুক্তি নবায়নের বিষয়ে এখনো অগ্রগতি নেই। ফলে কোম্পানির ভবিষ্যতে ব্যবসা পরিচালনার সক্ষমতা নিয়ে শঙ্কা রয়েছে।

নিরীক্ষক প্রতিষ্ঠান আরও জানায়, আর্থিক হিসাবের ৪৮নম্বর নোট অনুযায়ী, খুলনা পাওয়ারের দু’টি প্লান্ট থেকে বাংলাদেশ পাওয়ার ডেভলোপমেন্ট বোর্ডের (বিপিডিবি) বিদ্যুৎ কেনার চুক্তির (পিপিএ) মেয়াদ চলতি বছরের মে মাসে শেষ হবে। এর মধ্যে একটির মেয়াদ শেষ হবে ২৮ মে। অন‌্যটির ৩১ মে। মেয়াদ শেষের পথে থাকায় খুলনা পাওয়ার কোম্পানি কর্তৃপক্ষ চুক্তি নবায়নের জন্য পিডিবিকে চিঠি দিয়েছে। কিন্তু পিডিবি তার জবাব দেয়নি। এই পরিস্থিতিতে কোম্পানির ভবিষ্যৎ ব্যবসা পরিচালনার সক্ষমতা নিয়ে শঙ্কা রয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ