1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
ওষুধ খাতে ৫৮ শতাংশ প্রতিষ্ঠানের আয় বেড়েছে
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৩৩ পিএম

ওষুধ খাতে ৫৮ শতাংশ প্রতিষ্ঠানের আয় বেড়েছে

  • আপডেট সময় : সোমবার, ২৫ নভেম্বর, ২০১৯
Pharma

শেয়ারবাজারে ওষুধ ও রসায়ন খাতে তালিকাভুক্ত কোম্পানিগুলোর ৫৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর ২০১৯) এই মুনাফা বেড়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ওষুধ ও রসায়ন খাতে ৩২টি প্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৪টি চলতি অর্থবছরের প্রথম ৩ মাসের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪টির বা ৫৮ শতাংশের ইপিএস বেড়েছে, ইপিএস কমেছে ৬টির বা ২৫ শতাংশের, একটির ইপিএস অপরিবর্তিত রয়েছে এবং ৩টির বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ারপ্রতি লোকসান হয়েছে।

ইপিএস সর্বোচ্চ বেড়েছে ওয়াটা কেমিক্যালের। কোম্পানিটির ইপিএস ৫২ শতাংশ বেড়েছে, দ্বিতীয় সর্বোচ্চ ৩৮ শতাংশ ইপিএস বেড়েছে ওরিয়ন ইনফিউশনের এবং তৃতীয় সর্বোচ্চ ৩০ শতাংশ ইপিএস বেড়েছে কাহিনূর কেমিক্যালের। এছাড়া ইপিএস সবচেয়ে কম অর্থাৎ ৩ শতাংশ বেড়েছে একমি ল্যাবরেটরিজের।

ইপিএস আগের বছরের একই সময় থেকে কমেছে ২৫ শতাংশ প্রতিষ্ঠানের। ইপিএস সর্বোচ্চ কমেছে সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের। কোম্পানিটির ইপিএস ৭৬ শতাংশ কমেছে এবং ইপিএস সবচেয়ে কম ১৪ শতাংশ কমেছে সিলকো ফার্মার।

আগের বছর একই সময়ের মতো ফার্মা এইডসের শেয়ারপ্রতি মুনাফা অপরিবর্তিত রয়েছে।

এ সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩টির বা ১৩ শতাংশ প্রতিষ্ঠানের। এসিআই মুনাফা থেকে লোকসানে নেমে গেছে। আগের বছরের একই সময় থেকে চলতি অর্থবছরের ৩ মাসে কোম্পানিটির লোকসান ৭১৮ শতাংশ বেড়েছে। এছাড়া ইমাম বাটন ও বেক্সিমকো সিনথেটিকসের লোকসান আগের বছর একই সময় থেকে কমেছে।

শেয়ারবার্তা/ সাইফুল ইসলাম

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ