1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
গ্রামীণফোনের ৩১৪৬ কোটি টাকা উধাও!
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:২১ পিএম

গ্রামীণফোনের ৩১৪৬ কোটি টাকা উধাও!

  • আপডেট সময় : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯
Grameen Phone--

তিন দিনে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি গ্রামীণফোনের বাজার মূলধন কমেছে তিন হাজার ১৪৬ কোটি ২০ লাখ টাকা। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সাড়ে ১২ হাজার কোটি টাকা পাওনা দাবির বিপরীতে উচ্চ আদালতের দেওয়া রায়কে কেন্দ্র করে কোম্পানিটির শেয়ার দরে এ পতন হয়েছে। এ সময়ে প্রতিটি এর শেয়ার দর কমেছে ২৩ টাকা ৩০ পয়সা, যার জের ধরে এ প্রতিষ্ঠানের শেয়ারধারীরা বিপাকে পড়েছেন।

গত রোববার বিটিআরসির পাওনা ১২ হাজার ৫৮০ কোটি টাকা থেকে অবিলম্বে দুই হাজার কোটি টাকা পরিশোধ করতে নির্দেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। তিন মাসের মধ্যে প্রতিষ্ঠানটি এই পাওনা পরিশোধ না করলে বিটিআরসির পাওনা দাবির ওপর হাইকোর্ট যে অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দিয়েছিলেন, তা বাতিল হয়ে যাবে বলে রায়ে উল্লেখ করা হয়।

এর জের ধরে গ্রামীণফোনের শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহের কমতি দেখা যায়। বাজারের শীর্ষ মূলধনধারী এই কোম্পানিটির ভবিষ্যৎ কী হবে তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন তারা। ফলে শেয়ারদরও নিম্নমুখী হতে শুরু করে। তিন কার্যদিবস আগে এই প্রতিষ্ঠানের প্রতিটি শেয়ারদর ছিল ৩২৯ টাকা ৫০ পয়সা, গতকাল যা নেমে এসেছে ৩০৬ টাকা ২০ পয়সায়। অর্থাৎ প্রতি শেয়ারে দর কমতে দেখা গেছে ২৩ টাকা ৩০ পয়সা।

বিটিআরসির পাওনা না মেটালে বহুজাতিক এই কোম্পানিটির লাইসেন্স বাতিলের বিষয়টি সম্প্রতি আলোচনায় এসেছে, যার জের ধরে বেশ কিছুদিন ধরেই দর হারাচ্ছে গ্রামীণফোন। এ কারণে বর্তমানে শেয়ারদর নেমে এসেছে তলানিতে।

চলতি বছরের এপ্রিলে বড় অঙ্কের বকেয়ার তথ্য সামনে আসার পর থেকেই পুঁজিবাজারে গ্রামীণফোন নিয়ে টানাপড়েন শুরু হয়। এর পর থেকে নিয়ন্ত্রক সংস্থার বিভিন্ন পদক্ষেপের খবরে দর হারাচ্ছে কোম্পানিটি। বকেয়া পরিশোধ না করলে গ্রামীণফোনের লাইসেন্স বাতিল হতে পারেÑএমন খবরে গ্রামীণফোনের শেয়ারদর আশঙ্কাজনক হারে কমছে। আর বড় পুঁজির কোম্পানির দরপতনের প্রভাব পড়ছে পুঁজিবাজারের লেনদেন সূচকের ওপর।

একই বিষয়ে জানতে চাইলে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শাকিল রিজভী বলেন, ‘গ্রামীণফোন বাজারের সবচেয়ে বড় কোম্পানি। এর বাজার মূলধনও বেশি। এই শেয়ারের দর কমলে সূচকে তার নেতিবাচক প্রভাব পড়ে। বর্তমান সূচকের পতন হওয়ার এটা একটা কারণ। তবে এটা বেশি দিন চলবে বলে মনে করি না।’

প্রাপ্ত তথ্যমতে, বিটিআরসির পক্ষ থেকে নিরীক্ষক নিয়োগ দিয়ে গ্রামীণফোনের কার্যক্রম নিরীক্ষার পর গত এপ্রিলে প্রায় ১২ হাজার ৫৮০ কোটি টাকা বকেয়া পরিশোধের জন্য গ্রামীণফোনকে নোটিস দেয় বিটিআরসি। বকেয়া অর্থ পরিশোধের জন্য অপারেটরটিকে দুই সপ্তাহ সময় বেঁধে দেয় বিটিআরসি। নির্ধারিত সময়ের মধ্যে দাবি করা পাওনা পরিশোধ না করায় গত ২২ মে কমিশন বৈঠকে কোম্পানিটির বিরুদ্ধে অপারেশনাল ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয় বিটিআরসি, যার অংশ হিসেবে বিটিআরসি থেকে এনওসি বন্ধ করে দেওয়া, এমএনপি পোর্ট ইন বন্ধ বা সীমিত করা, নতুন গ্রাহক নেওয়া বন্ধ বা সীমিত করে দেওয়া, ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে বা আইজিডব্লিউ প্রান্ত থেকে ব্যান্ডউইড্থ বন্ধ বা সীমিত করা, আইজিডব্লিউ প্রান্ত থেকে ইনকামিং বা আউটগোয়িং কল বন্ধ বা সীমিতকরণ, ইন্টার কানেকশন এক্সচেঞ্জের (আইসিএক্স) মাধ্যমে বন্ধ বা সীমিত করে দেওয়া, নেটওয়ার্ক ম্যানেজমেন্ট সিস্টেম বা এনএমএসের মাধ্যমে সারা দেশ বা নির্দিষ্ট এলাকায় থ্রিজি ও ফোরজি নেটওয়ার্ক বন্ধের বিষয়েও বৈঠকে আলোচনা হয়।

নির্ধারিত সময়ে পাওনা টাকা না পেয়ে প্রাথমিক পদক্ষেপ হিসেবে গত ৪ জুলাই অপারেটরটির ব্যান্ডউইড্থ সীমিত করে দেয় বিটিআরসি। পরে ওই আদেশ প্রত্যাহার করে নতুন প্যাকেজ চালুর অনুমোদন (এনওসি) বন্ধ করে দেওয়া হয়। পরবর্তী পদক্ষেপ হিসেবে গ্রামীণফোনের লাইসেন্স কেন বাতিল করা হবে না, তার ব্যাখ্যা চেয়ে বিটিআরসির পক্ষ থেকে নোটিস পাঠানোর বিষয়টিও আলোচনায় এসেছে। পরে এ-সংক্রান্ত চিঠিও দেওয়া হয়েছে কোম্পানিটিকে।

বিষয়টি নিয়ে কথা বললে পুঁজিবাজার বিশ্লেষক অধ্যাপক আবু আহমেদ বলেন, ‘২০০৯ সালে গ্রামীণফোন পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছে। এরপর আর কোনো বহুজাতিক কোম্পানি পুঁজিবাজারে আসেনি। পুঁজিবাজারে গ্রামীণফোনের অবস্থানও বেশ শক্ত। এ ধরনের কোম্পানির ভালোমন্দ যে কোনো খবর পুঁজিবাজারে প্রভাব ফেলে। সে কারণে সম্ভবত এ শেয়ারদর হ্রাস পেয়েছে। তবে এতে বিনিয়োগকারীদের ভয় পাওয়ার কিছু আছে বলে মনে করি না।’

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
beximco-big

লেনদেনের শীর্ষে বেক্সিমকো

  • ২৯ সেপ্টেম্বর ২০২২
  • দর হারানোর শীর্ষে বিডিকম

  • ২৯ সেপ্টেম্বর ২০২২
  • dse-cse-1

    ডিএসই-সিএসইতে লেনদেন কমেছে

  • ২৯ সেপ্টেম্বর ২০২২
  • সূচকের উত্থানে লেনদেন

  • ২৯ সেপ্টেম্বর ২০২২