1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বাণিজ্য চুক্তির আশাবাদে ঊর্ধ্বমুখী ধারায় বিশ্ব পুঁজিবাজার
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৮ এএম

বাণিজ্য চুক্তির আশাবাদে ঊর্ধ্বমুখী ধারায় বিশ্ব পুঁজিবাজার

  • আপডেট সময় : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯

যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধ নিরসনে প্রথম দফার চুক্তি নিয়ে যে অনিশ্চয়তা দেখা দিয়েছিল, সে বিষয়ে ইতিবাচক ইঙ্গিত পাওয়া গেছে। এর প্রভাবে গত মঙ্গলবার বিশ্ব পুঁজিবাজার দুবছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছায়। এদিন হংকংয়ের পুঁজিবাজারে প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবার শেয়ারদর ছয় শতাংশের বেশি বেড়ে যায়। খবর: রয়টার্স।

মঙ্গলবার বিশ্ব পুঁজিবাজারের সূচকগুলো আগের দিনের তুলনায় খুব বেশি না বাড়লেও আগের দিনের বৃদ্ধিতে গতকাল বিশ্ব পুঁজিবাজারের সার্বিক সূচক এমএসসিআই দুবছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছায়। এ সূচকে ৪৯ দেশের পুঁজিবাজার সূচক অন্তর্ভুক্ত। চলতি বছরের শুরুতে এ সূচক রেকর্ড সর্বোচ্চে পৌঁছেছিল, গতকাল ওই রেকর্ডের মাত্র এক শতাংশ নিচে ছিল সূচকের অবস্থান। এদিন হংকং স্টক এক্সচেঞ্জে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান আলিবাবার শেয়ারদর বৃদ্ধি এশিয়ার বাজারকে ঊর্ধ্বমুখী রাখে। আগের দিন হংকংয়ের হ্যাং সেং সূচক এক দশমিক পাঁচ শতাংশ বেড়েছিল। এদিন জাপানের নিক্কেই ২২৫ সূচক দশমিক আট শতাংশ এবং চীনের সাংহাই স্টক এক্সচেঞ্জ দশমিক সাত শতাংশ বৃদ্ধি পায়। গতকাল সকালের লেনদেনে লন্ডন স্টক এক্সচেঞ্জ দশমিক চার শতাংশ, প্যারিস দশমিক পাঁচ শতাংশ ও ফ্রাংকফুর্ট দশমিক সাত শতাংশ ঊর্ধ্বগতি অর্জন করে।

বহুল প্রত্যাশিত বাণিজ্য চুক্তির ‘প্রথম পর্যায়’ নিয়ে গণমাধ্যমগুলোর নেতিবাচক মন্তব্য গত সোমবার নাকচ করে দিয়েছে চীনা ট্যাবলয়েড গ্লোবাল টাইমস। বরং বিশ্বের শীর্ষ দুই অর্থনীতি প্রথম পর্যায়ের চুক্তির ‘অত্যন্ত কাছে’ পৌঁছেছে বলে দাবি করেছে চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র পিপলস ডেইলি পরিচালিত ট্যাবলয়েডটি। গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বাণিজ্য আলোচনা সম্পর্কে ফক্স নিউজকে জানান, চুক্তির ‘সম্ভাবনা অনেক কাছাকাছি’ রয়েছে।

চীন সরকারের ঘনিষ্ঠ বিশেষজ্ঞদের উদ্ধৃতি দিয়ে নিজেদের টুইটার ফিডে গ্লোবাল টাইমস জানিয়েছে, ‘চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য চুক্তির দ্বিতীয় পর্যায় বা তৃতীয় পর্যায় নিয়েও আলোচনা করতে প্রতিশ্রুতিবদ্ধ।’ গত সপ্তাহে বাণিজ্য বিশেষজ্ঞ ও হোয়াইট হাউসের ঘনিষ্ঠ ব্যক্তিরা জানিয়েছেন, চুক্তির প্রথম পর্যায় নভেম্বরে সম্পন্ন হওয়ার কথা থাকলেও তা আগামী বছর পর্যন্ত গড়াতে পারে। মূলত বেইজিং আরও ব্যাপক শুল্ক প্রত্যাহারের জন্য চাপ দেওয়ায় এবং ওয়াশিংটন নিজস্ব দাবিতে অনড় থাকায় আলোচনা মন্থর হয়ে পড়ছে বলে জানানো হয়।

যুক্তরাষ্ট্র ও চীনকে যেহেতু এ মুহূর্তে একটি প্রাথমিক ঐকমত্যে পৌঁছতেই কষ্ট করতে হচ্ছে, এ পরিস্থিতিতে চুক্তির দ্বিতীয় পর্যায়ের সম্ভাবনা অনেক কম বলে দু’পক্ষের সরকারি কর্মকর্তাদের পাশাপাশি আইনপ্রণেতা ও বাণিজ্য বিশেষজ্ঞরা মত দিয়েছিলেন। বিশেষজ্ঞদের এ মতামতকেই নাকচ করে দিয়েছে গ্লোবাল টাইমস। এছাড়া গত শনিবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়ান জানান, চলতি বছরের শেষ নাগাদ চীনের সঙ্গে একটি প্রাথমিক বাণিজ্য চুক্তি করার সম্ভাবনা এখনও রয়েছে।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Orion Pharma

দৌড় থেমেছে ওরিয়ন ফার্মার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ দর বৃদ্ধির শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ লেনদেনে শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • বিক্রেতা নেই ৬ কোম্পানিতে

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • সূচকের উত্থানে লেনদেন

  • ২৫ সেপ্টেম্বর ২০২২