1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
তিন খাতের শেয়ারে জোয়ার
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৮:৪৯ এএম

তিন খাতের শেয়ারে জোয়ার

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৫ মে, ২০২১
up

আগের দুই দিনের মতো আজও বেড়েছে ব্যাংক, বিমা ও আর্থিক খাতের শেয়ার দর। খাত তিনটির শেয়ার দরে যেমন ছিল ঝলক, তেমনি লেনদেনেও নতুন উচ্চতায়।

আজ ব্যাংক খাতে শেয়ার দর বেড়েছে প্রায় ৮৭ শতাংশ কোম্পানির। বিমা খাতে শেয়ার দর বেড়েছে ৮৪ শতাংশ। আর্থিক খাতে শেয়ার দর বেড়েছে ৬০ শতাংশ কোম্পানির।

বিমা খাতের শেয়ার দর বৃদ্ধি নিয়ে নানা আলোচনা-সমালোচনা থাকলেও ঘুরেফিরে এখাতের শেয়ার দরই বেশিরভাগ দিন ঝলসে উঠে।

এদিকে, ব্যাংকগুলো এবছর অন্য খাতের তুলনায় ঈর্ষণীয় ডিভিডেন্ড দিচ্ছে। এখাতের বিনিয়োগকারীদের হতাশা এখন বড় ভরসায় টার্ন নিয়েছে। ব্যাংকের শেয়ার দর বৃদ্ধিতে এখাতের বিনিয়োগকারীরাও নতুন করে প্রাণ ফিরে পেয়েছে।

অন্যদিকে, ব্যাংক ও বিমা খাতের মতো এবছর নন-ব্যাংক আর্থিক খাতের কোম্পানিগুলোও বিনিয়োগকারীদের ভালো ডিভিডেন্ড ও মুনাফার ঝলক দেখাচ্ছে। এ পর্যন্ত আর্থিক খাতের ৭টি কোম্পানি ডিভিডেন্ড ঘোষণা করেছে। র মধ্যে কোন কোম্পানিই ‘নো ডিভিডেন্ড’ এর নাম লেখায়নি।

অন্যদিকে, এ পর্যন্ত চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের আয় প্রকাশ করেছে ৭ কোম্পানি। এর মধ্যে ৬টি কোম্পানির মুনাফাই আগের বছরের তুলনায় বেড়েছে। মুনাফা বেড়েছে কোম্পানিগুলো হলো- ডিভিএইচ, আইডিএলসি, ন্যাশনাল হাউজিং এন্ড ফাইন্যান্স, বিডি ফাইন্যান্স, আইপিডিসি, ইসলামিক ফাইন্যান্স।

এমন অবস্থা থেকে বের হয়ে এখন বিনিয়োগকারীরা খাতওয়ারি বিনিয়োগে আগ্রহী হচ্ছেন। কোনো একটি খাত থেকে মুনাফার বিপরীতে শেয়ার বিক্রির চাপ বাড়লেও সেদিনই অন্য একটি খাতের উত্থান হয়। ফলে সূচকে বড় ধরনের কোনো প্রভাব দেখা যায় না।

আজ (মঙ্গলবার) লেনদেনে ব্যাংক খাতের ৩১টি প্রতিষ্ঠানের মধ্যে দর বেড়েছে ২৮টির; কমেছে দুটির, দর অপরিবর্তিত রয়েছে একটির।

বিমা খাতের ৫০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪১টির; দর কমেছে ছয়টির; দর অপরিবর্তিত রয়েছে তিনটির।

নন-ব্যাংক আর্থিক খাতে লেনদেন হওয় ২২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২টির; দর কমেছে ছয়টির; দর অপরিবর্তিত রয়েছে চারটির।

বিমা খাতে: দিনের সর্বোচ্চ দর বৃদ্ধি পাওয়া কোম্পানির তালিকায় থাকছে বিমা খাতের শেয়ার। তবে লেনদেনের শুরুতে এখাতের শেয়ার দরে বড় উল্লম্ফন থাকলেও কিছুটা সেল প্রেসার থাকায় শেষদিকে সংশোধনে ফিরে আসে।

যদিও বাজার বিশ্লেষকরা বলছেন, বিমার শেয়ারের দর বৃদ্ধিতে যৌক্তিক কোনো কারণ নেই। বিমা কোম্পানির শেয়ারের দর যেভাবে বাড়ছে তার সঙ্গে পুরো বিমা খাতের আয়ের তেমন সম্পর্ক নেই। অর্থাৎ বিমা খাতে আয় যেভাবে বাড়ছে তার চেয়ে রকেট গতিতে দর বাড়ছে।

মঙ্গলবার লেনদেন শেষে দিনের সর্বোচ্চ দর বৃদ্ধি পাওয়া কোম্পানির তালিকায় ছিল ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, যার শেয়ার প্রতি দর ৩৫ টাকা থেকে ১০ শতাংশ বেড়ে হয়েছে ৩৮ টাকা ৫০ পয়সা।

গ্লোবাল ইন্স্যুরেন্সের শেয়ারের দরও বেড়েছে একই হারে। এদিন কোম্পানিটির শেয়ার প্রতি দর ৪৯ টাকা থেকে ১০ শতাংশ বেড়ে হয়েছে ৫৩ টাকা ৯০ পয়সা।

নর্দান ইন্স্যুরেন্সের শেয়ার দর বেড়েছে ৯ দশমিক ৯৮ শতাংশ। শেয়ার প্রতি দর ৫০ টাকা ১০ পয়সা থেকে বেড়ে হয়েছে ৫৫ টাকা ১০ পয়সা।

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার প্রতি দর বেড়েছে ৯ দশমিক ৮৫ শতাংশ। পাইওনিয়ার ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি দর ১১৩ টাকা ১০ পয়সা থেকে ৯ দশমিক ৪৬ শতাংশ বেড়ে হয়েছে ১২৩ টাকা ৮০ পয়সা।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার প্রতি দর বেড়েছে ৭ দশমিক ৫৯ শতাংশ। রিলায়েন্স ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার দর বেড়েছে যথাক্রমে ৬ দশমিক ৭৮ শতাংশ এবং ৬ দশমিক ৪৯ শতাংশ।

প্রাইম ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি দর বেড়েছে ৬ দশমিক ১৭ মতাংশ। এ ছাড়া এদিন ফেডারেল ইন্স্যুরেন্স, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্সের শেয়ার দর বেড়েছে পাঁচ শতাংশের বেশি।

ব্যাংক খাত: ব্যাংক খাতের কোম্পানি এবি ব্যাংক ২০২০ সালের জন্য তাদের শেয়ারধারীদের ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। পাশাপাশি রাইট ইস্যুর মাধ্যমে প্রতি ৬টি শেয়ারের বিপরীতে একটি শেয়ার প্রদান করবে।

ব্যাংকটি এমন ঘোষণা করে গত ২৮ এপ্রিল। তখন কোম্পানিটির শেয়ার প্রতি দর ছিল ৯ টাকা ৬০ পয়সা। রাইট ইস্যুতে প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ধরা হয় ১০ টাকা। কিন্তু দ্বিধা ছিল যে, শেয়ারের মার্কেট প্রাইস ৯ টাকার কিছু বেশি সেটি ১০ টাকায় কীভাবে ইস্যু হবে।

সে অবস্থা থেকে পুরোপুরে ঘুরে দাঁড়িয়েছে ব্যাংকটি। মঙ্গলবার দিনের সর্বোচ্চ দর বৃদ্ধি পাওয়া কোম্পানির তালিকায় ছিল এবি ব্যাংক। আর গত ১৪ কার্যদিবসে ব্যাংকটির শেয়ার দর বেড়েছে ৩৫ শতাংশ। এ দিন ব্যাংকটির শেয়ার দর ১৩ টাকা থেকে ১০ শতাংশ বেড়ে হয়েছে ১৪ টাকা ৩০ পয়সা।

২০২০ সালের জন্য তালিকাভুক্ত ব্যাংকগুলো তার শেয়ারধারীদের ভালো ডিভিডেন্ড দেয়ার পরও এ খাতের শেয়ারের কাঙ্খিত দর বৃদ্ধি না পাওয়ায় হতাশা ছিল বিনিয়োগকারীদের। এখন সেই হতাশা বড় ভরসায় টার্ন নিয়েছে।

মঙ্গলবার দর বৃদ্ধি পাওয়া ব্যাংক খাতের কোম্পানির মধ্যে ছিল এনআরবিসি ব্যাংক, যার শেয়ার প্রতি দর বেড়েছে ৯ দশমিক ১৭ শতাংশ। ওয়ান ব্যাংকের শেয়ার প্রতি দর বেড়েছে ৯ দশমিক ০১ শতাংশ।

ইউসিবি ব্যাংকের শেয়ার প্রতি দর ১৬ টাকা ৯০ পয়সা থেকে ৭ দশমিক ৬৯ শতাংশ বেড়ে হয়েছে ১৮ টাকা ২০ পয়সা। ট্রাস্ট ব্যাংকের শেয়ার প্রতি দর বেড়েছে ৬ দশমিক ১৯ শতাংশ। আইসিবি ইসলামী ব্যাংকের শেয়ার প্রতি দর বেড়েছে ৫ দশমিক ২৬ শতাংশ। সাউথ ইস্ট ব্যাংকের শেয়ার প্রতি দর বেড়েছে ৪ দশমিক ৭৩ শতাংশ।

আর্থিক প্রতিষ্ঠান: মঙ্গলবার নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান খাতের জিএসপি ফিন্যান্সের শেয়ার প্রতি দর বেড়েছে ১০ শতাংশ বা দিনের সর্বোচ্চ। এ দিন প্রতিষ্ঠানটির শেয়ার দর ১৯ টাকা থেকে বেড়ে হয়েছে ২০ টাকা ৮০ পয়সা।

ইসলামী ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের শেয়ার প্রতি দর বেড়েছে ৯ দশমিক ৪৭ শতাংশ।

মাইডাস ফিন্যান্সের শেয়ার প্রতি দর ২০ টাকা ৪০ পয়সা থেকে ৮ দশমিক ৩৩ শতাংশ বেড়ে হয়েছে ২২ টাকা ১০ পয়সা।

তবে এখাতে আজ ভিন্ন চেহারায় ছিল ন্যাশনাল হাউজিং এন্ড ফাইন্যান্স। চাঙ্গা বাজারেও আজ কোম্পানিটির শেয়ার দরে ছিল নেতিবাচক প্রবণতা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত কয়েকদিন যাবত ন্যাশনাল হাউজিং এন্ড ফাইন্যান্সের লেনদেনে নতুন গতি দেখা গেছে। কোম্পানিটির শেয়ারে বড় বিনিয়োগকারীদের নজর পড়ায় এমনটি হচ্ছে বলে তারা মনে করছেন।

তারা বলছেন, সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির ডিভিডেন্ড ও আয়ে প্রবৃদ্ধি রয়েছে। চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকেও (জানয়ারি-মার্চ’২১) কোম্পানিটির বড় প্রবৃদ্ধি রয়েছে। প্রথম প্রান্তিকে কোম্পাটির ইপিএস হয়েছে ৭২ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৪৮ পয়সা। আয় বেড়েছে ২৪ পয়সা বা ৫০ শতাংশ। কোম্পানিটির আয়ে ইতিবাচক থাকার কারণে আর্থিক খাতের অন্যতম কম মূলধনী কোম্পানির শেয়ার দরও বাড়ছে, লেনদেনও বাড়ছে।

উল্লেখ্য, কোম্পানিটির মোট শেয়ার রয়েছে ১১ কোটি ৭০ লাখ ৩১ হাজার ২০০। এর মধ্যে বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২০ শতাংশ বা ২ কোটি ৩৪ লাখ ৬ হাজার শেয়ার।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ