1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
পুঁজিবাজারে শেষ সপ্তাহে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫১ এএম

পুঁজিবাজারে শেষ সপ্তাহে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও

  • আপডেট সময় : শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৯

শেষ সপ্তাহে কিছুটা উত্থানে পার করেছে পুঁজিবাজার। শেষ সপ্তাহে পাঁচ কর্মদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ৪ কর্মদিবস সূচক বেড়েছে আর এক কর্মদিবস সূচক কমেছে। হিসাবে দেখা গেছে শেষ সপ্তাহে উভয় পুঁজিবাজারের প্রধান সূচক বেড়েছে। সূচকের সঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

শেষ সপ্তাহে ৫ কর্মদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৩৭৬ কোটি ৬ লাখ ৫০ হাজার ৩৮১ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৩৯৪ কোটি ৫৬ লাখ ৫৯ হাজার ১২১ টাকা বা ১৯.৯১ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৮১ কোটি ৪৯ লাখ ৯১ হাজার ২৬০ টাকার।

ডিএসইতে শেষ সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৭৫ কোটি ২১ লাখ ৩০ হাজার ৭৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩৯৬ কোটি ২৯ লাখ ৯৮ হাজার ২৫২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৭৮ কোটি ৯১ লাখ ৩১ হাজার ৮২৪ টাকা বেশি হয়েছে।

শেষ সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৩৯ পয়েন্ট বা ০.০৪ শতাংশ বেড়েছে। তবে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১ হাজার ৬৪৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৮০টি বা ৫১ শতাংশের, কমেছে ১৫৬টির বা ৪৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির বা ৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১০০ কোটি ৭০ লাখ ৭৯ হাজার ৩৮৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮১ কোটি ২০ লাখ ২৩ হাজার ৫২৯ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১৯ কোটি ৫০ লাখ ৫৫ হাজার ৮৫৪ টাকা বা ২৪ শতাশ বেড়েছে।

শেষ সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২০ পয়েন্ট বা ০.৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৯২ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৬৮ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ এবং সিএসআই ০.৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৭৪৩ পয়েন্টে ও ৯২৮ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বা ০.২১ শতাংশ ও সিএসই-৫০ সূচক ০.২৫ পয়েন্ট বা ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৪৪৩ পয়েন্টে ও ১ হাজার ৬০.১২ পয়েন্ট।

শেষ সপ্তাহে সিএসইতে মোট ৩০৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৩টির বা ৫৩ শতাংশ, দর কমেছে ১২৪টির বা ৪০ শতাংশ এবং দর অপরিবর্তিত রয়েছে ২১টির বা ৭ শতাংশ।

শেয়ারবার্তা/ হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Orion Pharma

দৌড় থেমেছে ওরিয়ন ফার্মার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ দর বৃদ্ধির শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ লেনদেনে শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • বিক্রেতা নেই ৬ কোম্পানিতে

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • সূচকের উত্থানে লেনদেন

  • ২৫ সেপ্টেম্বর ২০২২