1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে পুঁজিবাজারে
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:৩৩ পিএম

সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে পুঁজিবাজারে

  • আপডেট সময় : শুক্রবার, ২৯ নভেম্বর, ২০১৯
up

বিদায়ী সপ্তাহে কিছুটা উত্থানে পার করেছে পুঁজিবাজার। বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ৪ কার্যদিবস সূচক বেড়েছে আর এক কার্যদিবস সূচক কমেছে। অর্থাৎ বাড়া-কমার হিসাব শেষে বিদায়ী সপ্তাহে উভয় পুঁজিবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। সূচকের সঙ্গে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৩৭৬ কোটি ৬ লাখ ৫০ হাজার ৩৮১ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৩৯৪ কোটি ৫৬ লাখ ৫৯ হাজার ১২১ টাকা বা ১৯.৯১ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৮১ কোটি ৪৯ লাখ ৯১ হাজার ২৬০ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪৭৫ কোটি ২১ লাখ ৩০ হাজার ৭৬ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৩৯৬ কোটি ২৯ লাখ ৯৮ হাজার ২৫২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৭৮ কোটি ৯১ লাখ ৩১ হাজার ৮২৪ টাকা বেশি হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বা ০.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৩১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৩৯ পয়েন্ট বা ০.০৪ শতাংশ বেড়েছে। তবে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বা ০.১৮ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ১ হাজার ৬৪৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৮০টি বা ৫১ শতাংশের, কমেছে ১৫৬টির বা ৪৪ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির বা ৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহজুড়ে ১০০ কোটি ৭০ লাখ ৭৯ হাজার ৩৮৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮১ কোটি ২০ লাখ ২৩ হাজার ৫২৯ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ১৯ কোটি ৫০ লাখ ৫৫ হাজার ৮৫৪ টাকা বা ২৪ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১২০ পয়েন্ট বা ০.৮৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৯২ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৬৮ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ এবং সিএসআই ০.৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৮ হাজার ৭৪৩ পয়েন্টে ও ৯২৮ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বা ০.২১ শতাংশ ও সিএসই-৫০ সূচক ০.২৫ পয়েন্ট বা ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২ হাজার ৪৪৩ পয়েন্টে ও ১ হাজার ৬০.১২ পয়েন্ট।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩০৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬৩টির বা ৫৩ শতাংশ, দর কমেছে ১২৪টির বা ৪০ শতাংশ এবং দর অপরিবর্তিত রয়েছে ২১টির বা ৭ শতাংশ।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ