1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
প্যারামাউন্ট টেক্সটাইলের পিএসআই খতিয়ে দেখার নির্দেশ
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৭:২২ এএম

প্যারামাউন্ট টেক্সটাইলের পিএসআই খতিয়ে দেখার নির্দেশ

  • আপডেট সময় : শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯
peramount-textiles

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেডের পিএসআই (Price Sensitive Information-PSI) বা মূল্যসংবেদনশীল তথ্যের অস্পষ্টতা নিয়ে প্রশ্ন উঠেছে। কোম্পানিটি প্রস্তাবিত একটি নতুন কোম্পানিতে বিনিয়োগ করার সিদ্ধান্তের কথা জানালেও ওই কোম্পানির মূলধনের আকার, নিজেদের বিনিয়োগের পরিমাণ ইত্যাদি তথ্য গোপন রাখে। এর প্রেক্ষিতে বিষয়টি খতিয়ে দেখতে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ, গত ২৬ নভেম্বর, মঙ্গলবার প্যারামাউন্ট টেক্সটাইলের পরিচালনা পর্ষদ দুটি বিষয়ে সিদ্ধান্ত নেয় বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়। এর একটি হচ্ছে-উৎপাদন সক্ষমতা বাড়ানোর জন্য নতুন মেশিনারিজ কেনা; অপরটি হচ্ছে প্যারামাউন্ট ড্রেজিং নামের প্রস্তাবিত কোম্পানিতে বিনিয়োগ।

বিএসইসি ও দুই স্টক এক্সচেঞ্জের কাছে পাঠানো চিঠি এবং সংবাদপত্রে প্রকাশিত বিজ্ঞাপনে জানানো হয়, কোম্পানিটির থার্মোসোল ডায়িং,সলিড ডায়িং,কন্টিনিউয়াস ওয়াশিং,ব্লিচিংসহ বিভিন্ন ইউনিটের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি এবং ক্রেতাদের পছন্দ ও চাহিদা মেটানোর লক্ষ্যে মূলধনি যন্ত্রপাতি আমদানি করবে তারা। কোম্পানিটি ৯৭ লাখ ৫০ হাজার ডলার বা প্রায় ৮২ কোটি ৭৯ লাখ টাকার সমপরিমাণ অর্থ ব্যয়ে এসব যন্ত্রপাতি কিনবে। এক্ষেত্রে তাদের ঋণসুবিধা দেবে পূবালী ব্যাংক লিমিটেড।

অন্যদিকে প্যারামাউন্ট ড্রেজিং লিমিটেড নামে প্রস্তাবিত নতুন কোম্পানিতে প্যারামাউন্ট টেক্সটাইলের ৬৫ শতাংশ মালিকানা নেওয়ার কথা জানানো হয়। কিন্তু সুকৌশলে আড়াল করে যাওয়া হয় কোম্পানির পরিশোধিত মূলধনের তথ্য। এমনকি টাকার অঙ্কে প্যারামাউন্ট টেক্সটাইলের বিনিয়োগের পরিমাণ কত হবে তা-ও জানানো হয়নি। এ কারণে বুধবার স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে কেবল নতুন মূলধনি যন্ত্রপাতি কেনার তথ্যই প্রকাশ করা হয়। নতুন কোম্পানিতে বিনিয়োগের তথ্য প্রকাশ করা হয়নি। এর পরিবর্তে দুই স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে কোম্পানিটির কাছে ব্যাখ্যা তলব করা হয়। কোম্পানির কাছ থেকে ব্যাখ্যাসহ আরো কিছু অতিরিক্ত তথ্য পাওয়ার পর বৃহস্পতিবার তা দুই স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

গতকাল দুই স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্যারামাউন্ট ড্রেজিং লিমিটেডের বিনিয়োগ-সংক্রান্ত কিছু অতিরিক্ত তথ্য প্রকাশ করা হয়। এর মধ্যে রয়েছে প্রস্তাবিত কোম্পানির পরিশোধিত মূলধন হবে ১ কোটি টাকা এবং এর ৬৫ শতাংশ বা ৬৫ লাখ টাকা বিনিয়োগ করবে প্যারামাউন্ট টেক্সটাইল। প্রস্তাবিত কোম্পানিটি দ্রুতই নিবন্ধন করা হবে। এছাড়া ভবিষ্যতে এখান থেকে কী পরিমাণ মুনাফা আসবে,তা প্রকল্পের আকার কিংবা ভ্যালুর ওপর নির্ভর করবে বলে জানায় কোম্পানিটি।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিএসইর একজন পরিচালক বলেন, এমন অস্পষ্ট মূল্যসংবদেনশীল তথ্য প্রকাশের বিষয়টি বেশ রহস্যজনক। কৃত্রিমভাবে শেয়ারের মূল্যকে প্রভাবিত করার হীনউদ্দেশ্য থেকে এমনটি করা হয়ে থাকতে পারে। তিনি বলেন, নতুন কোম্পানিতে বিনিয়োগের বিষয়টি শুনতে অনেক বড় কিছু মনে হয়। কিন্তু প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ থেকে বুঝা যাচ্ছে এটি খুবই সামান্য একটি বিষয়। বিনিয়োগকারীদের বিভ্রান্ত ও প্রলুব্ধ করার একটা চেষ্টা বল মন হয় এটি।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান এ বিষয়ে বলেছেন,কোম্পানির (প্যারামাউনট টেক্সটাইল) পক্ষ থেকে প্রথমে যে তথ্য দেয়া হয়েছিল তাতে অস্পষ্টতা ছিল। এ কারণে স্টক এক্সচেঞ্জ তথ্য যাচাইয়ের স্বার্থে মূল্যসংবেদনশীল তথ্যটি বুধবারের পরিবর্তে বৃহস্পতিবার প্রকাশ করেছে। বিনিয়োগ সিদ্ধান্তের ক্ষেত্রে মূল্যসংবেদনশীল তথ্যের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই এক্ষেত্রে তালিকাভুক্ত কোম্পানির উচিত পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ করা। প্যারামাউন্ট টেক্সটাইলের মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশে অস্পষ্টতার বিষয়টি ডিএসইকে খতিয়ে দেখার নির্দেশ দেয়া হয়েছে বলে জানান তিনি।

শেয়ারবার্তা/ সাইফুল ইসলাম

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
DBH

ইজিএম করবে ডিবিএইচ

  • ১ অক্টোবর ২০২২