1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
১০ লাখ টাকা জরিমানা সোনালী ব্যাংকের
রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:১২ পিএম

১০ লাখ টাকা জরিমানা সোনালী ব্যাংকের

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
bb-sonali

আইনি সীমা লঙ্ঘন করে পুঁজিবাজারে বিনিয়োগ করার কারণে রাষ্ট্রায়াত্ব ব্যাংক সোনালী ব্যাংককে ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থাটি একই কারণে এর আগে এনআরবি কমার্শিয়াল ব্যাংক, এনআরবি ব্যাংক, এক্সিম ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংককে জরিমানা করেছিল।

সোনালী ব্যাংক সম্প্রতি ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) মাধ্যমে ৫০০ কোটি টাকা ঋণ দেয়।এই ঋণ দেওয়ার কারণে পুঁজিবাজারে ব্যাংকটির বিনিয়োগ আইনি সীমা ছাড়িয়ে যায়। যে কারণে ব্যাংকটির কাছে এ সংক্রান্ত ব্যাখ্যা তলব করা হয়েছিল। ব্যাংকটি ব্যাখ্যাও দিয়েছিল। কিন্তু ব্যাংকের জবাব সন্তোষজনক না হওয়ায় জরিমানার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২২ নভেম্বর) সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আতাউর রহমান প্রধান বরাবর পাঠানো এক চিঠির সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে সোনালী ব্যাংকের এমডি গণমাধ্যমকে বলেন, আইসিবিকে দেওয়া ঋণের মেয়াদ পূর্তি হয়েছিল। এখন আবার নতুন করে ঋণ দেওয়া হয়েছে। এখানে পুঁজিবাজারে সরাসরি কোনো বিনিয়োগ করা হয়নি।

প্রসঙ্গত, গত বছরের মার্চে পুঁজিবাজারকে চাঙ্গা করতে ২০০ কোটি টাকার ‘বিশেষ তহবিল’ গঠন করেছিল রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী পুঁজিবাজারে কোনো ব্যাংকের বিনিয়োগ ওই ব্যাংকের আদায়কৃত মূলধন, শেয়ার প্রিমিয়াম, বিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেইন আর্নিংসের ২৫ শতাংশের বেশি হতে পারবে না।

কিন্তু আইসিবিকে টাকা দেওয়ায় সোনালী ব্যাংকের বিনিয়োগ বেড়ে দাঁড়িয়েছে ২৬ দশমিক ৬০ শতাংশে। এই আইন পরিপালনে কেন্দ্রীয় ব্যাংক ২০১৩ সালে যে প্রজ্ঞাপন জারি করে তা মানা হয়।

ওই প্রজ্ঞাপনে বলা হয়, পুঁজিবাজার কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত অপর কোনো কোম্পানি বা স্টক ডিলারকে দেওয়া ঋণের স্থিতি, মঞ্জুরিকৃত ঋণসীমা ও তাদের সঙ্গে রক্ষিত তহবিলের স্থিতি ২৫ শতাংশের হিসাবের মধ্যে পড়বে।

২০১৭ সালে কেন্দ্রীয় ব্যাংকের পরিদর্শনে ধরা পড়ে, আইসিবিসহ পুঁজিবাজারে সোনালী ব্যাংক যে বিনিয়োগ করেছে, তা ২৫ শতাংশ ছাড়িয়ে গেছে।

এরপর ২০১৮ সালের জুনের মধ্যে বিনিয়োগ ২৫ শতাংশে নামিয়ে আনতে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক।

ওই সময়ে আইসিবিতে সোনালী ব্যাংকের বিনিয়োগ ছিল দেড় হাজার কোটি টাকা। আইসিবিকে দেওয়া দেড় হাজার কোটি টাকার মধ্যে গত ২৬ আগস্ট ৫০০ কোটি টাকার মেয়াদ পূর্তি হয়। আইসিবি সুদসহ টাকা সোনালী ব্যাংককে তা ফেরত দেয়।

এরপর গত ১৭ অক্টোবর সোনালী ব্যাংকের কাছে আবারও ৫০০ কোটি টাকা ঋণ চেয়ে আবেদন করে আইসিবি।

সেই আবেদনের পরিপ্রেক্ষিতে সম্প্রতি সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের অনুমোদনের পর আইসিবিকে চলতি মাসে ৫০০ কোটি টাকা ঋণ দেয় সোনালী ব্যাংক।

ঋণ দেওয়া প্রসঙ্গে সোনালী ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. মজিবর রহমান বলেন, দেশের উন্নয়নের জন্য পর্যাপ্ত বিনিয়োগ দরকার। এই বিনিয়োগের অন্যতম উৎস ক্যাপিটাল মার্কেট।

তিনি বলেন, দেশের ক্যাপিটাল মার্কেটের উন্নয়ন ছাড়া দীর্ঘমেয়াদি ও বড় বড় প্রকল্প বাস্তবায়ন প্রায় অসম্ভব। এ কারণে সোনালী ব্যাংক শেয়ার মার্কেটকে টেকসই করতে বিভিন্নভাবে সক্রিয় ভূমিকা পালন করছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ