1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
আইপিও আবেদনের শেষ সময় বৃহস্পতিবার
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৮:৫৩ পিএম

আইপিও আবেদনের শেষ সময় বৃহস্পতিবার

  • আপডেট সময় : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১

এ সপ্তাহেই পুঁজিবাজারে তালিকাভুক্তির অপেক্ষায় থাকা দুই কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও আবেদন শেষ হচ্ছে । এর মধ্যে একটি কোম্পানির আইপিও আবেদনের শেষ সময় আগামীকাল বুধবার। আর অপর কোম্পানির আইপিও আবেদনের সময় শেষ হবে আগামী বৃহস্পতিবার। কোম্পানি দুটি হচ্ছে বিডি থাই ফুড ও বেভারেজ এবং ইউনিয়ন ব্যাংক। বর্তমানে দুটি কোম্পানিরই আইপিওর আবেদন গ্রহণ করছে বিভিন্ন ব্রোকারেজ হাউস।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, বিডি থাইয়ের আইপিও আবেদন শুরু হয়েছে ২৩ ডিসেম্বর। শেষ হবে আগামীকাল। কোম্পানিটি আইপিওতে দেড় কোটি শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। এটির আইপিওতে আবেদন করতে হলে একজন বিনিয়োগকারীকে ন্যূনতম ১০ হাজার টাকা জমা দিতে হবে। আর আইপিওতে আবেদন করতে হলে নিয়ম অনুযায়ী ওই বিনিয়োগকারীর বিও (বেনিফিশিয়ারি ওনার্স) হিসাবে ন্যূনতম ২০ হাজার টাকার সমমূল্যের শেয়ার থাকত

অন্যদিকে, চতুর্থ প্রজন্মের ইউনিয়ন ব্যাংকের আইপিও আবেদন শেষ হবে বৃহস্পতিবার। ব্যাংকটির আইপিও আবেদন শুরু হয় গত রোববার থেকে। ব্যাংকটি আইপিওতে ৪২ কোটি ৮০ লাখ শেয়ার ছেড়ে ৪২৮ কোটি টাকা সংগ্রহ করবে। প্রতিটি শেয়ার বিক্রি করা হচ্ছে ১০ টাকা অভিহিত মূল্যে। কোম্পানিটির আইপিওতে আবেদনের জন্যও বিনিয়োগকারীদের জমা দিতে হবে ১০ হাজার টাকা। একইভাবে আইপিও আবেদনের জন্য সংশ্লিষ্ট বিনিয়োগকারীর বিও হিসাবে থাকতে হবে ২০ হাজার টাকার সমমূল্যের শেয়ার।

এ দুই কোম্পানিই এ বছরের সর্বশেষ আইপিও। গত এপ্রিল থেকে আইপিওর ক্ষেত্রে লটারির প্রথা তুলে দেওয়া হয়। এরপর যত বিনিয়োগকারীই আবেদন করেন, সবার মধ্যেই আইপিও শেয়ার বণ্টন করা হয়। এ কারণে বিনিয়োগকারীদের মধ্যে আইপিওতে আবেদনের আগ্রহ যেমন বেড়েছে, তেমনি খুব বেশি শেয়ার না পাওয়ার কারণে অনাগ্রহও তৈরি হচ্ছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ