1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
পিবিআইএলের ২৪০০ কোটি টাকা সংগ্রহ
রবিবার, ২১ জুলাই ২০২৪, ১০:০৯ এএম

পিবিআইএলের ২৪০০ কোটি টাকা সংগ্রহ

  • আপডেট সময় : রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২

রোববার (৬ ফেব্রুয়ারি) রাজধানীর বনানীতে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের কর্পোরেট অফিসে আয়োজিত চলমান কর্মতৎপরতা, সাফল্য ও ভবিষ্যত সম্ভাবনা নিয়ে এক সংবাদ সম্মেলনে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেডের (পিবিআইএল) ব্যবস্থাপনা পরিচালক ও নির্বাহী কর্মকর্তা ড. মোঃ তাবারক হোসেন ভূঁঞা বলেছেন, পিবিআইএল ২০২১ সালে ইস্যু-ম্যানেজার হিসেবে ইউনিয়ন ব্যাংক লিমিটেডকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করেছে। ব্যাংকটি বাজার থেকে ৪২৮ কোটি টাকার মূলধন সংগ্রহ করেছে যা ব্যাংকিং সেক্টর কোম্পানিগুলোর মধ্যে বৃহত্তম ও দেশের পুঁজিবাজার ইতিহাসের চতুর্থ বৃহত্তম প্রাথমিক গণপ্রস্তাব। পাশাপাশি বিগত বছরে পিবিআইএল ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ, আল-আরাফা ইসলামী ব্যাংক লিঃ সহ চারটি শরীয়াহ ভিত্তিক ব্যাংকের পারপিচুয়াল বন্ডের ইস্যু ম্যানেজার এবং লিড এ্যারেজ্জার হিসেবে ২৪০০ কোটি টাকা সংগ্রহ এবং বন্ডগুলোকে সেকেন্ডারি মার্কেটে লেনদেন উপযোগী করতে সহায়তা করে। ইতিমধ্যে আল-আরাফা ইসলামী ব্যাংক লিঃ এবং ইউনিয়ন ব্যাংক লিঃ এর সাব-অর্ডিনেটেড বন্ডের ইস্যু ম্যানেজার এবং লিড এ্যারেঞ্জার হিসেবে ১৪০০ কোটি টাকা সংগ্রহ করে দিয়েছে।

তাবারক হোসেন বলেন, প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড (পিবিআইএল) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অনুমোদিত পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংক হিসাবে কাজ করছে যাচ্ছে। বিনিয়োগকারীদের ভালো রিটার্ন দিতে পারবে এমন বেশ কিছু প্রতিষ্ঠানকে পুঁজিবাজারে আনতে পিবিআইএল কাজ করছে।

তিনি আরও বলেন, বর্তমানে শরিয়াহ ভিত্তিক গ্লোবাল ইসলামী ব্যাংক লিঃ ও মেঘনা ইস্যুরেন্স লিঃ এর আইপিও ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে পিবিআইএল। কোম্পানিগুলো অতি শীঘ্রই নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাবে বলে আমরা আশাবাদী। এছাড়াও বেস্ট ইলেকট্রনিক্স লিঃ, বেস্ট লাইফ ইন্স্যুরেন্স লিঃ সহ আরো কিছু মানসম্মত কোম্পানিকে মূল বাজারে অন্তর্ভুক্তি এবং এসএমই প্ল্যাটফর্মের জন্য বাছাইকৃত কিছু কোম্পানিকে নিয়েও আমরা কাজ করছি।

এছাড়া প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলেন, পিবিআইএল মার্চেন্ট ব্যাংক হিসেবে পোর্টফোলিও ম্যানেজমেন্ট সার্ভিস প্রদান করে আসছে যা বিগত বছরগুলোতে প্রত্যাশিত রিটার্ন দিয়েছে এবং উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। গ্রাহক সেবা এবং আইনি কাঠামোয় থেকে ব্যবসা পরিচালনায় বিশ্বাসী প্রতিষ্ঠানটি। কর্মকর্তাদের ব্যক্তিগত উৎকর্ষের প্রতি লক্ষ্য রেখে প্রতিনিয়ত দেশ-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করে আসছে পিবিআইএল। মহামারি করোনায় (কোভিড-১৯) সারা বিশ্বের মতো বাংলাদেশেও বিভিন্ন অর্থনৈতিক কর্মকাণ্ড থমকে দাঁড়িয়েছে। আর্থিক খাতের প্রতিষ্ঠান হিসেবে পিবিআইএল এই অভিঘাতের বাহিরে ছিলো না। এ সময় অনেক প্রতিষ্ঠান তাদের কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করেছে। কিন্তু আমরা এমন কিছু করিনি, কারণ আমরা আমাদের কর্মচারীদের আমাদের দুঃসময়ে পাশে পেয়েছি, আমরা সরকারের বিধিনিষেধ মেনে আমাদের সকল কর্মপ্রচেষ্টা এবং ‘ওয়ার্ক ফ্রম হোম’র মাধ্যমে গ্রাহক সেবা অব্যাহত রেখেছি। আমাদের এই নিরলস প্রচেষ্টার কারণেই এই পরিস্থিতিতেও প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড ২১ কোটি টাকা আয় করতে সক্ষম হয়েছে।

তারা আরো বলেন, দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে তাল মিলিয়ে ইক্যুইটি এবং বন্ড মার্কেটের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছি এবং আশা করছি আগামী দিনগুলোতে আমাদের এই অগ্রযাত্রা অব্যাহত থাকবে। কোম্পানিটি ৩০০ কোটি টাকা পরিশোধিত মূলধনের একটি পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংক হিসাবে তার গ্রাহকদের বিভিন্ন পরিষেবা যেমন ইস্যু ম্যানেজমেন্ট, কর্পোরেট অ্যাডভাইজরি, আন্ডাররাইটিং, ট্রাষ্টি সেবা এবং পোর্টফোলিও ম্যানেজমেন্ট সেবা প্রদান করে আসছে। প্রথাগত সেবার পাশাপাশি পিবিআইএল বিভিন্ন কোম্পানির একীভূতকরণ ও অধিগ্রহণের এর পরামর্শক এবং কোম্পানির মূলধন উত্তোলন ও অর্থায়নে কাজ করে যাচ্ছে।

এ সময় চিফ অপারেটিং অফিসার খন্দকার রায়হান আলী, হেড অব প্রাইমারি মার্কেট অপারেশন নাবিলা রহমান, হেড অব রিসার্চ রাহাত উল আমিন, হেড অব ইস্যু ম্যানেজমেন্ট এইচ এ মামুনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ