1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
শীর্ষ আট কোম্পানির বিনিয়োগকারীদের শেয়ার বিক্রয়
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২৯ পিএম

শীর্ষ আট কোম্পানির বিনিয়োগকারীদের শেয়ার বিক্রয়

  • আপডেট সময় : শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২
Sell products online at internet webshop, web shop selling second hand

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (২০-২৪ ফেব্রুয়ারি) শীর্ষ লেনদেনের কোম্পানিগুলোর মধ্যে আট কোম্পানির শেয়ার বিক্রি করেছেন বিনিয়োগকারীরা। ফলে লেনদেন বৃদ্ধি পেলেও কোম্পানিগুলোর শেয়ার ছিল পতন প্রবণতায়। এগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, আনোয়ার গ্যালভানাইজিং, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো এবং সাইফ পাওয়ারটেক।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, কোম্পানিগুলোর শেয়ারে বিক্রয় চাপ থাকায় লেনদেনে শীর্ষে উঠা কোম্পানিগুলোর দরপতন হয়েছে। তারা বলছেন, সপ্তাহজুড়ে কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীরা বিক্রয়মুডে বেশি ছিল। তাই লেনদেন বাড়লে শেয়ারগুলোর দর উঠতে পারেনি। সপ্তাহের বেশিরভাগ দিনই শেয়ারগুলোর দরপতন হয়েছে।

সপ্তাহজুড়ে লেনদেন তালিকার শীর্ষস্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৯৭ লাখ ৯৭ হাজার ৮৫৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৯৫ কোটি ৬৭ লাখ ৬২ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৫০ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৪৯ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা বা ০.৬৬ শতাংশ।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ফরচুন সুজ। কোম্পানিটির ১ কোটি ৯২ লাখ ৯২ হাজার ৪৫৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ২৫২ কোটি ৩৭ লাখ ৯১ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩৪ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২৫ টাকা ৬০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৮ টাকা ৯০ পয়সা বা ৬.৬২ শতাংশ।

লেনদেন তালিকার তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মা। কোম্পানিটির ১ কোটি ২২ লাখ ৪৪ হাজার ৪০৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৩২ কোটি ৬৭ লাখ ৫৬ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১১১ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৪ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৬ টাকা ৬০ পয়সা বা ৫.৯৪ শতাংশ।

গেল সপ্তাহের লেনদেন তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। কোম্পানিটির ৭৬ লাখ ১০ হাজার ৭০১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৯৬ কোটি ৪০ লাখ ৯১ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৩২ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২০ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১২ টাকা ৩০ পয়সা বা ৯.২৯ শতাংশ।

লেনদেনের তালিকার পঞ্চম স্থানে রয়েছে ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স। কোম্পনিটির ২৮ লাখ ৭৪ হাজার ৬২৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬২ কোটি ৪২ লাখ ৪৭ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২১৯ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২১২ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৬ টাকা ৬০ পয়সা বা ৩.০১ শতাংশ।

আনোয়ার গ্যালভানাইজিং লেনদেন তালিকার ষষ্ঠ স্থানে ছিল। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১৩ লাখ ৪৮ হাজার ৮২৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৮ কোটি ৩৬ লাখ ২৫ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪৪১ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪০৭ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৩৩ টাকা ৬০ পয়সা বা ৭.৬২ শতাংশ।

মার্কেট মুভারে ওঠে আসা ব্রিটিশ আমেরিকান টোব্যাকো লেনদেন তালিকার সপ্তম অবস্থানে রয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৯ লাখ ২৪ হাজার ৭১০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৬ কোটি ৯৮ লাখ ১৪ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৬২২ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৬১৬ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৬ টাকা বা ০.৯৬ শতাংশ।

লেনদেনের তালিকার নবম স্থানে রয়েছে সাইফ পাওয়ারটেক। সপ্তাহজুড়ে কোম্পনিটির ১ কোটি ২৪ লাখ ৮২ হাজার ৮২০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫২ কোটি ৪১ লাখ ৮২ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪২ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪১ টাকা ৬০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা বা ২.৩৫ শতাংশ।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩