1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বিনিয়োগ কমেছে বস্ত্র খাতের ১৫ কোম্পানির
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:০৬ পিএম

বিনিয়োগ কমেছে বস্ত্র খাতের ১৫ কোম্পানির

  • আপডেট সময় : শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২
Big heap of colorful clothes on sky background

গত বছরের ডিসেম্বর মাসের তুলনায় চলতি বছরের জানুয়ারি মাসে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের ৫৮টি কোম্পানিরর মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৫ কোম্পানির। এগুলো হলো- কমেছে আলিফ ইন্ডাস্ট্রিজ, ঢাকা ডাইং, দুলামিয়া কটন, এনভয় টেক্সটাইলস, মোজাফফর হোসেন স্পিনিং মিলস, মিথুন নিটিং অ্যান্ড ডাইং, এমএল ডাইং, মুন্নু ফেব্রিক্স, নিউ লাইন ক্লোথিংস, প্যারামাউন্ট টেক্সটাইল, কুইন সাউথ টেক্সটাইল, রহিম টেক্সটাইল, সায়হাম কটন, স্কয়ার টেক্সটাইল ও জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৩৫ কোম্পানির। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ফ্যামিলিটেক্স(বিডি), ফারইস্ট নিটিং, সোনারগাঁও টেক্সটাইল ও স্টাইলক্রাফট লিমিটেডের। বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি সিঅ্যান্ডএ টেক্সটাইল, ম্যাকসন্স স্পিনিং মিলস, নূরানী ডাইং ও রিং সাইন টেক্সটাইলস। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এমএল ডাইংয়ের। গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৪২ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারি মাসে ১৩.৬৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৬.৭৯ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩১.৪০ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৮৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩০.৫৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.১৮ শতাংশ থেকে জানুয়ারিতে ১৪.৪৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫২.৬৪ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

আলিফ ইন্ডাস্ট্রিজ : ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.২৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৭৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১০.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৩৬ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৭৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫৬.১৫ শতাংশে।

ঢাকা ডাইং: কোম্পানিটিতে ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৩৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ৪.৪৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৮.৯২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৩১ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.৩৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.২২ শতাংশ থেকে জানুয়ারিতে ৪.৩৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫০.৬১ শতাংশে।

দুলামিয়া কটন: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.০৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬১.৯৬ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬২.০৫ শতাংশে।

এনভয় টেক্সটাইলস: কোম্পানিটিতে ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫০.৩৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.৩৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৯.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩.৯৭ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৩৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫.৩১ শতাংশে।

মোজাফফর হোসেন স্পিনিং মিলস: কোম্পানিটিতে ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.২৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.১৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২১.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.১১ শতাংশ থেকে জানুয়ারিতে ০.১৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৯.৩০ শতাংশে।

মিথুন নিটিং অ্যান্ড ডাইং: কোম্পানিটিতে ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.১১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৫.৬৯ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৬৫.৭১ শতাংশে।

মুন্নু ফেব্রিক্স: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৯৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.৮৮ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৪৬.৭৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.১১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৫.৬৮ শতাংশে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ১.৪৯ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১.৪৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৭৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.১৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩৮.৯৬ শতাংশে।

নিউ লাইন ক্লোথিংস: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮১ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৮৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৭.৯৪ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩০.৮২ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩০.৬১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৩৭ শতাংশ থেকে জানুয়ারিতে ১.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫১.৪৫ শতাংশে।

প্যারামাউন্ট টেক্সটাইল: কোম্পানিটিতে ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.২৪ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৫২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৮.৭২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৫.৭১ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৫২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.২৩ শতাংশে।

কুইন সাউথ টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.০৫ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৪০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৬.৬৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৩ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ০.১১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.৫৯ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৪২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২০.০১ শতাংশে।

রহিম টেক্সটাইল: কোম্পানিটিতে ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৫৮ শতাংশ,
যা জানুয়ারি মাসে ০.১৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৭.৪১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২১.৪৮ শতাংশ থেকে জানুয়ারিতে ০.১৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২১.৬৫ শতাংশে।

সায়হাম কটন: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.১৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ১৩.০৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৪৭ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪৪.৫৬ শতাংশে।

স্কয়ার টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৩৩ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৫১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.৮২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩.১০ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ৩.১৫ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১০.৭৪ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৫৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ১২.২০ শতাংশে।

জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.১৯ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়িয়েছে ২২.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৮৭ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৪০.৮৯ শতাংশে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩