1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
শীর্ষ আট কোম্পানির শেয়ার বিক্রয়
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৫৩ পিএম

শীর্ষ আট কোম্পানির শেয়ার বিক্রয়

  • আপডেট সময় : শনিবার, ৫ মার্চ, ২০২২
Sell products online at internet webshop, web shop selling second hand

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (২৭ ফেব্রুয়ারি-৩ মার্চ) শীর্ষ লেনদেনের তালিকায় থাকা দশ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সোনালী পেপার, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, সাইফ পাওয়ারটেক, আনোয়ার গ্যালভানাইজিং, ইউনিয়ন ব্যাংক এবং ড্রাগন সোয়েটার। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

আলোচ্য সপ্তাহে শীর্ষ লেনদেনের আট কোম্পানির লেনদেন বড় পরিমাণে হলেও দর পতনে এগিয়েছিল কোম্পানিগুলো। এগুলো হলো- বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ফরচুন সুজ, ওরিয়ন ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, সাইফ পাওয়ারটেক, আনোয়ার গ্যালভানাইজিং, ইউনিয়ন ব্যাংক এবং ড্রাগন সোয়েটার।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বড় বিনিয়োগকারীরা কোম্পানিগুলোর শেয়ারে বিক্রয় মুডে ছিলেন বলে সপ্তাহজুড়ে কোম্পানিগুলোর পতন হয়েছে। এছাড়া, বিদায়ী সপ্তাহে বাজারজুড়ে পতন প্রবণতাও কোম্পানিগুলোর পতনের অন্যতম কারণ।

সাপ্তাহিক লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে ছিল বাংলাদেশ শিপিং কর্পোরেশন। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৫০ লাখ ৭২ হাজার ২০৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৮১ কোটি ২১ লাখ ৪৩ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২০ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১১৮ টাকা ২০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ৯০ পয়সা বা ১.৫৮ শতাংশ। ইউক্রেনে প্রতিষ্ঠানটি একটি জাহাজে রকেট হামলার খবর ছিল কোম্পানিটির দরপতনের অন্যতম কারণ, এমনটাই বলছেন বাজারসংশ্লিষ্টরা।

গেল সপ্তাহের লেনদেন তালিকার চতুর্থ স্থানে উঠে এসেছে ফরচুন সুজ। কোম্পানিটির ৮১ লাখ ৬৫ হাজার ২৩৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৯৯ কোটি ৯০ লাখ ৯৭ হাজার টাকার। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২৫ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২৩ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২ টাকা ৩০ পয়সা বা ১.৮৩ শতাংশ।

সাপ্তাহিক লেনদেন তালিকার পঞ্চম স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা। কোম্পনিটির ৮৯ লাখ ৭১ হাজার ৬৬৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৯১ কোটি ৬৭ লাখ ৬৬ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১০৪ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০০ টাকা ৬০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৩ টাকা ৯০ পয়সা বা ৩.৭৩ শতাংশ।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো লেনদেন তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে। কোম্পানিটির ১১ লাখ ৩৩ হাজার ২৮৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬৯ কোটি ২২ লাখ ৬০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৬১৬ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৬১২ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৪ টাকা ৫০ পয়সা বা ০.৭৩ শতাংশ।

সাইফ পাওয়ারটেক লেনদেন তালিকার সপ্তম স্থানে রয়েছে। কোম্পানিটির ১ কোটি ৩৮ লাখ ৪১ হাজার ৮৯৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৫ কোটি ৪০ লাখ ৭৮ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪১ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৩৯ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ৯০ পয়সা বা ৪.৫৭ শতাংশ।

আনোয়ার গ্যালভানাইজিং সাপ্তাহিক লেনদেন তালিকার অষ্টম অবস্থানে রয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১৩ লাখ ৬৪ হাজার ৭৭৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৪ কোটি ৬৭ লাখ ২৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪০৭ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৩৭৯ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২৮ টাকা বা ৬.৮৭ শতাংশ।

লেনদেনের তালিকার নবম স্থানে রয়েছে ইউনিয়ন ব্যাংক। কোম্পনিটির ৪ কোটি ৪৬ লাখ ৯৭ হাজার ৫৬১টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৪ কোটি ৫৯ লাখ ৩৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৬০ পয়সা বা ৪.৭২ শতাংশ।

ড্রাগন সোয়েটার সাপ্তাহিক লেনদেনের তালিকায় দশম স্থানে উঠে এসেছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৭৬ লাখ ৬৯ হাজার ৬৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৪ কোটি ২৭ লাখ টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৯ টাকা ৯০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৮ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা বা ৫.০৩ শতাংশ।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩