1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
উত্তরা ব্যাংকের ২৮ শতাংশ লভ্যাংশ ঘোষণা
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৩৮ এএম

উত্তরা ব্যাংকের ২৮ শতাংশ লভ্যাংশ ঘোষণা

  • আপডেট সময় : বুধবার, ১৬ মার্চ, ২০২২

পুঁজিবাজারে তালিকাভুক্ত উত্তরা ব্যাংক লিমিটেড সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ২৮ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ১৪ শতাংশ নগদ ও ১৪ শতাংশ স্টক লভ্যাংশ। গতকাল অনুষ্ঠিত সভায় এ সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পর্ষদ।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ২০২১ হিসাব বছরে ব্যাংকটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ২২১ কোটি ৯৮ লাখ টাকা। যেখানে আগের বছরে সমন্বিত নিট মুনাফা ছিল ২১৪ কোটি ৬৫ লাখ টাকা। আলোচ্য হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯৩ পয়সা, যা আগের বছরে ছিল ৩ টাকা ৮০ পয়সা। গত বছরের ৩১ ডিসেম্বর শেষে ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩২ টাকা ৮৩ পয়সায়।

ঘোষিত লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডায় বিনিয়োগকারীদের অনুমোদন নিতে এ বছরের ২৮ এপ্রিল বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৬ এপ্রিল।

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য মোট ২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে উত্তরা ব্যাংক। এর মধ্যে সাড়ে ১২ শতাংশ নগদ ও সাড়ে ১২ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল উত্তরা ব্যাংক। এর মধ্যে ৭ শতাংশ নগদ ও বাকি ২৩ শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৮ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের মোট ২২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল উত্তরা ব্যাংক। এর মধ্যে ২০ শতাংশ নগদ লভ্যাংশ ও ২ শতাংশ স্টক লভ্যাংশ।

১৯৮৪ সালে শেয়ারবাজারে আসা উত্তরা ব্যাংকের অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৫৬৪ কোটি ৬৮ লাখ ৩০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১ হাজার ১৮১ কোটি ৬৪ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ৫৬ কোটি ৪৬ লাখ ৮৩ হাজার ৩৮৯। এর মধ্যে ৩০ দশমিক ৫৪ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩০ দশমিক ৯৮ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ৯০ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ৩৭ দশমিক ৫৭ শতাংশ শেয়ার রয়েছে।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩