1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বন্ধ হয়ে পড়া বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ কেনার সিদ্ধান্ত সরকারের
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৪১ পিএম

বন্ধ হয়ে পড়া বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ কেনার সিদ্ধান্ত সরকারের

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২
Electric Power Substation

পুঁজিবাজারে তালিকাভুক্ত খুলনা পাওয়ার কোম্পানি (কেপিসিএল), সামিট পাওয়ার ও ওরিয়ন ফার্মার বিদ্যুৎকেন্দ্রসহ পাঁচটি রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র নতুন প্রাণ পাচ্ছে। মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে বন্ধ হয়ে পড়া এসব কেন্দ্র থেকে আরও দুই বছর বিদ্যুৎ কিনতে রাজি হয়েছে সরকার। বুধবার (২৩ মার্কেচ) এ সংক্রান্ত প্রস্তাব ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটিতে অনুমোদন পেয়েছে।

গত বছরের নানা সময় কেন্দ্রগুলোর মেয়াদ ফুরিয়ে গিয়েছিল। সরকার যদিও সিদ্ধান্ত নিয়েছিল ভাড়াভিত্তিক এই কেন্দ্র থেকে আর বিদ্যুৎ কিনবে না, তার পরেও পুঁজিবাজারে তালিকাভুক্ত কয়েকটি কোম্পানির বিনিয়োগকারীদের স্বার্থের কথা বিবেচনায় নিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সুপারিশ বিবেচনায় নিয়ে এদের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তবে মেয়াদ বাড়লে আগের মতো মুনাফা গ্যারান্টেড নয়। কারণ আগে বিদ্যুৎ কেন্দ্রগুলো সরকারের কাছ থেকে ক্যাপাসিটি চার্জ পেতো, তাতে কোনো কারণে সরকার একটি কেন্দ্র থেকে বিদ্যুৎ না কিনলেও রক্ষণাবেক্ষণ খরচ ও বিনিয়োগ বিবেচনায় কিছু টাকা দিত। কিন্তু এখন থেকে এই ক্যাপাসিটি চার্জ পাবে না কোম্পানিগুলো। সরকার তাদের কাছ থেকে বিদ্যুৎ কিনলেই কেবল তারা তার মূল্যবাবদ টাকা পাবে।

আলোচিত পাঁচটি বিদ্যুৎকেন্দ্রের মধ্যে নারায়ণগঞ্জে তিনটি। বাকি দুটির মধ্যে একটি যশোর জেলার নোয়াপাড়ায়। অপরটি খুলনার গোয়ালপাড়ায়।

এই পাঁচটি কেন্দ্রের মধ্যে দুটি কেপিসিএলের। এর একটি হচ্ছে যশোরের নওয়াপাড়ায় অবস্থিত ৪০ মেগাওয়াট কেন্দ্র; অপরটি খুলনার গোয়ালপাড়ায় ১১৫ মেগাওয়াটের কেন্দ্র।

পুঁজিবাজারে তালিকাভুক্ত আরেক কোম্পানি সামিট পাওয়ারের নারায়ণগঞ্জের মদনগঞ্জে ১০২ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রও নতুন করে দুই বছরের মেয়াদ পেয়েছে।

নারায়ণগঞ্জ মেঘনা ঘাটে ১০০ মেগাওয়াটের অরিয়ন পাওয়ার মেঘনা ঘাট কোম্পানি পুঁজিবাজারে সরাসরি তালিকাভুক্ত নয়। তবে এটি তালিকাভুক্ত কোম্পানি ওরিয়ন ফার্মার সহযোগী কোম্পানি। ।

এছাড়া নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ ১০০ মেগাওয়াটের ডাচ বাংলা পাওয়ার অ্যাসোসিয়েটের বিদ্যুৎকেন্দ্র থেকেও আগামী ২ বছর বিদ্যূৎ কিনবে সরকার।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩