1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বিদায়ী সপ্তাহে ৫৪ শতাংশ কোম্পানির দর কমেছে
শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১০:৪৪ পিএম

বিদায়ী সপ্তাহে ৫৪ শতাংশ কোম্পানির দর কমেছে

  • আপডেট সময় : শুক্রবার, ৬ ডিসেম্বর, ২০১৯
share-market

বিদায়ী সপ্তাহে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৪ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। এবং কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ২ দশমিক ৭৪ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

সূত্রে প্রাপ্ত তথ্যমতে, গেল সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৩১০ কোটি ৯৮ লাখ ৭১ হাজার ৬২৫ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ৩৭৬ কোটি ৬ লাখ ৫০ হাজার ৩৮১ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৬৫ কোটি ৭ লাখ ৭৮ হাজার ৭৫৬ টাকা বা ২ দশমিক ৭৪ শতাংশ। এবং গড়ে লেনদেন কমেছে ১৩ কোটি ১ লাখ ৫৫ হাজার ৭৫১ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৬২ কোটি ১৯ লাখ ৭৪ হাজার ৩২৫ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৭৫ কোটি ২১ লাখ ৩০ হাজার ৭৬ টাকা।

বিদায়ী সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮১ দশমিক ৩৭ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৮৮০ কোটি ৫৫ লাখ ৪৬ হাজার ৬২৫ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৯২০ কোটি ৭২ লাখ ৬২ হাজার ৩৮১ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১২ দশমিক ৮ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২৭৯ কোটি ২৪ লাখ ১৯ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৬৯ কোটি ১২ লাখ ১২ হাজার টাকা।

আলোচ্য সপ্তাহে তালিকাভুক্ত নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের তুলনায় কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৪ দশমিক ৯০ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১১৩ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৪৫ কোটি ৮১ লাখ ১৯ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ১ দশমিক ৬৪ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৭ কোটি ৮৫ লাখ ৫৯ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ৪০ কোটি ৪০ লাখ ৫৭ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৫৪ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৭ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৪০টি, কমেছে ১৯৪টি, অপরিবর্তিত।

শেয়ারবার্তা / হামিদ

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ

সূচক পতনে লেনদেন

  • ১ ডিসেম্বর ২০২২