1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
৬০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশ ৩০ বিমা কোম্পানির উদ্যোক্তাকে
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৬:৪৫ পিএম

৬০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশ ৩০ বিমা কোম্পানির উদ্যোক্তাকে

  • আপডেট সময় : বুধবার, ৩০ মার্চ, ২০২২

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ) পুঁজিবাজারে তারল্য বাড়াতে কমপক্ষে ৬০ শতাংশ শেয়ার ধারণের ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে ৩০ নন-লাইফ বিমা কোম্পানির উদ্যোক্তাদের। একইসঙ্গে পরিশোধিত মূলধন কমপক্ষে ৪০ কোটি টাকা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৯ মার্চ) ৩০টি নন-লাইফ বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তাদের কাছে আইডিআরএ পরিচালক মো. জাহাঙ্গীর আলম সাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বিমা আইন ২০১০ এর ২১ ধারা এবং তফসিল (১) (খ) অনুযায়ী বাংলাদেশে নিবন্ধিত নন-লাইফ বিমা কোম্পানির ক্ষেত্রে ন্যূনতম পরিশোধিত মূলধন হবে ৪০ কোটি টাকা। যার ৬০ শতাংশ হবে উদ্যোক্তাদের এবং বাকি ৪০ শতাংশ হবে জনসাধারণের। এ হিসাবে ৪০ কোটির ৬০ শতাংশ বা ২৪ কোটি টাকার মালিকানা উদ্যোক্তাদের। তবে বেশ কিছু নন-লাইফ বিমা কোম্পানির উদ্যোক্তারা এখনো পরিশোধিত মূলধনের ৬০ শতাংশে তাদের মালিকানা করতে পারেনি।

এই পরিস্থিতিতে বিমা আইন ২০১০ এর ধারা ২১ পরিপালনে ন্যূনতম পরিশোধিত মূলধন সংরক্ষনে অতিদ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আইডিআরএকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, বিমা খাতে নতুন বা বিমা আইন ২০১০ প্রণয়ের পরে লাইসেন্সপ্রাপ্ত বিমা কোম্পানি এবং পুরাতন বা বিমা আইন ১৯৩৮ এর অধীনে লাইসেন্সপ্রাপ্ত বিমা কোম্পানির মধ্যে সামঞ্জস্য বজায় রাখার জন্য পুরাতন সব নন-লাইফ বিমা কোম্পানিকে বিমা আইন ২০১০ এর ধারা ২১ যথাযথভাবে পরিপালন নিশ্চিত করতে হবে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

আইডিআরএ থেকে চিঠি দেওয়া ত্রিশ বিমা কোম্পানি হচ্ছে- অগ্রণী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স, গ্লোবাল ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, মেঘনা ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, নর্দার্ণ ইসলামী ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, ফিনিক্স ইন্স্যুরেন্স, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, সাউথ এশিয়া ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, ইউনিয়ন ইন্স্যুরেন্স ও ইউনাইটেড ইন্স্যুরেন্স।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
icb

আইসিবির পতন

  • ২৫ জানুয়ারী ২০২৩
  • efad

    ইফাদ অটোসের লভ্যাংশ প্রেরণ

  • ২৪ জানুয়ারী ২০২৩