1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
স্বস্তিতে নেই শীর্ষ পাঁচ কোম্পানির বিনিয়োগকারীরা
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৮:০৮ পিএম

স্বস্তিতে নেই শীর্ষ পাঁচ কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ৯ এপ্রিল, ২০২২

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (৩-৭ এপ্রিল) শীর্ষ লেনদেনের তালিকায় থাকা দশ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স, লাফার্জহোলিসিম, ভিএফএস থ্রেড, জিএসপি ফাইন্যান্স, নাহি অ্যালুমিনিয়াম, জেনেক্স ইনফোসিস, প্রভাতী ইন্সুরেন্স, ইয়াকিন পলিমার এবং সোনালী পেপার। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর মধ্যে পাঁচ কোম্পানির বিনিয়োগকারীরা স্বস্তিতে থাকলেও পাঁচ কোম্পানির বিনিয়োগকারীরা বিপাকে পড়েছেন। কোম্পানিগুলোর শেয়ার বেশি দরে কেনার এখন তারা বড় লোকসানে পড়েছেন। সেগুলো হলো- বেক্সিমকো লিমিটেড, জেনেক্স ইনফোসিস, প্রভাতী ইন্সুরেন্স, ইয়াকিন পলিমার এবং সোনালী পেপার।

কোম্পানিগুলোর শেয়ার বিক্রয় চাপ থাকায় সপ্তাহশেষে কোম্পানিগুলোর দরপতন হয়েছে বলে মনে করছেন অভিজ্ঞ বিনিয়োগকারীরা। কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীরা বিক্রয়মুডে বেশি ছিল। তাই কোম্পানিগুলোর শেয়ারদর পতন প্রবণতায় ছিল।
বাজার সংশ্লিষ্টরা বলছেন, চলতি সপ্তাহে যদি বড় বিনিয়োগকারীরা ক্রয়মুডে আসে তাহলে কোম্পানিগুলোর শেয়ারদর ঊর্ধ্বমুখি প্রবণতায় ফিরতে পারে।

বিক্রয় চাপের প্রথমে এবং লেনদেন তালিকার শীর্ষস্থানে রয়েছে বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ৩১ লাখ ৬৬ হাজার ২৭৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৯৭ কোটি ৪৩ লাখ ৭০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৫৩ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৪৮ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৪ টাকা ৩০ পয়সা বা ২.৮১ শতাংশ।

গেল সপ্তাহে লেনদেন তালিকার সপ্তম স্থানে উঠে এসেছে জেনেক্স ইনফোসিসের। কোম্পানিটির ৪৩ লাখ ৯৫ হাজার ২৪৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৩ কোটি ০১ লাখ ৮৯ হাজার টাকার। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২৪ টাকা ১০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১১২ টাকা ৬০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১১ টাকা ৫০ পয়সা বা ৯.২৭ শতাংশ।

লেনদেনের তালিকার অষ্টম স্থানে রয়েছে প্রভাতী ইন্সুরেন্স। কোম্পনিটির ৪২ লাখ ৮৭ হাজার ৮৬০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৯ কোটি ৭২ লাখ ৯২ হাজার টাকার। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১১৭ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১০৬ টাকা ৮০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১১ টাকা বা ৯.৩৪ শতাংশ।

ইয়াকিন পলিমার লেনদেন তালিকার নবম অবস্থানে রয়েছে। কোম্পানিটির ২ কোটি ১ লাখ ৭৮ হাজার ৭৮২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৯ কোটি ৮৫ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২৪ টাকা ৫০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৩ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ৪০ পয়সা বা ৫.৭১ শতাংশ।

সোনালী পেপারের লেনদেন তালিকার দশম স্থানে রয়েছে। কোম্পানিটির ৫ লাখ ৬৮ হাজার ১০৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৭ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৮৭৬ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৮০৪ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৭২ টাকা বা ৮.২২ শতাংশ।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
icb

আইসিবির পতন

  • ২৫ জানুয়ারী ২০২৩
  • efad

    ইফাদ অটোসের লভ্যাংশ প্রেরণ

  • ২৪ জানুয়ারী ২০২৩