1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
সমতা লেদারের লভ্যাংশ পরিবর্তন
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:২৫ এএম

সমতা লেদারের লভ্যাংশ পরিবর্তন

  • আপডেট সময় : রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সমতা লেদার কমপ্লেক্স লভ্যাংশ পরিবর্তন করেছে। কোম্পানিটি ২০১৮-২০১৯ সমাপ্ত হিসাব বছরের জন্য ২ শতংশ বোনাস লভ্যাংশের পরিবর্তে ২ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার প্রস্তাব করেছে। কোম্পানির আসন্ন এজিএমে নগদ লভ্যাংশ অনুমোদন করা হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, কোম্পানিটি পুঞ্জীভূত লোকসান থাকার পরেও আলোচ্য বছরের জন্য বোনাস লভ্যাংশ ঘোষণা করেছিল। কিন্তু বিএসইসির আইন অনুযায়ী কোনো কোম্পানি পুঞ্জীভূত লোকসান থাকলে বোনাস ঘোষণা করতে পারবে না।

তাই কোম্পানিটির বোনাস লভ্যাংশ ঘোষণার বিরুদ্ধে ব্যবস্থা নেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

এর আগে নিয়ন্ত্রক সংস্থা কোম্পানিটিকে বোনাস শেয়ার সংক্রান্ত প্রাসাঙ্গিক তথ্য তিন কার্যদিবসের মধ্যে বিএসইসিতে জমা প্রদানের জন্য নির্দেশনা দেয়। পাশাপাশি কোম্পানির ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) চূড়ান্ত অনুমোদন না হওয়া পর্যন্ত বোনাস শেয়ার ক্রেডিট না করার জন্য সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ (সিডিবিএল) নির্দেশ দেয়া হয়।

জানা গেছে, গত ২ অক্টোবর প্রকাশিত বিএসইসির ওই নোটিফিকেশনে বলা হয়েছে- পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে যেসব কোম্পানির পুঞ্জীভূত লোকসান রয়েছে; তারা এখন বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ প্রদান করতে পারবে। কোম্পানিগুলোর এমন পুঞ্জীভূত লোকসান থাকলেও সংশ্লিষ্ট বছরের অর্জিত মুনাফা হতে নগদ লভ্যাংশ প্রদান করতে পারবে। বিনিয়োগকারী ও পুঁজিবাজারের স্বার্থে তালিকাভুক্ত কোম্পানির লভ্যাংশ ঘোষণা ও বিতরণ সংক্রান্ত একটি নোটিফিকেশন ২০১৮ সালের ২০ জুন প্রকাশ করা হয়। পরবর্তীতে বোনাস শেয়ার সংক্রান্ত আরো একটি নোটিফিকেশন চলতি বছরের ২৩ মে প্রকাশ করা হয়। ব্যাখ্যায় বলা হয় ‘অন্যান্য সিকিউরিটিজ আইন পরিপালন করে, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানিসমূহ পুঞ্জীভূত লোকসান বিদ্যমান থাকা সত্তে¡ও সংশ্লিষ্ট বছরের অর্জিত মুনাফা হতে নগদ লভ্যাংশ সুপারিশ, ঘোষণা ও বিতরণ করতে পারবে।’

উল্লেখ্য, সমতা লেদারের মোট পূঞ্জীভুত লোকসান দেখানো হয়েছে ৪ কোটি ৬০ লাখ ৮০ হাজার টাকা। ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব বছরে কোম্পানির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২ শতাংশ বোনাস লভ্যাংশ শুপারিশ করে। এসময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৮ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১৪ টাকা ৬১ পয়সা।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ