1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
ডিবিএইচ ও গ্রীণ ডেল্টা ফান্ডের অ্যাসেট ম্যানেজার পরিবর্তনে বাধা অপসারণ
সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:২৫ এএম

ডিবিএইচ ও গ্রীণ ডেল্টা ফান্ডের অ্যাসেট ম্যানেজার পরিবর্তনে বাধা অপসারণ

  • আপডেট সময় : রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার পরিবর্তনে চেম্বার জজের দেয়া স্থগিতাদেশ প্রত্যাহার বহাল রেখেছে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্জ। এর মাধ্যমে ফান্ড দুটির অ্যাসেট ম্যানেজার পরিবর্তনে বিএসইসির সামনে কোন বাধা থাকল না। বর্তমানে এই ফান্ড দুটির অ্যাসেট ম্যানেজার হিসাবে দায়িত্ব পালন করছে এলআর গ্লোবাল বাংলাদেশ।

অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান এলআর গ্লোবাল বাংলাদেশের পক্ষে সময় বাড়ানোর আবেদন করেন। আবেদনের উপর শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে রাষ্ট্র পক্ষ এবং বিবাদি পক্ষের আইনজীবীরা অংশগ্রহণ করেন। শুনানি শেষে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্জ এই আদেশ দেন।

এর আগে উচ্চ আদালত ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনের উপর ২০২০ সালের ৮ জানুয়ারি পর্যন্ত স্থগিতাদেশ দিয়েছিল। যা ০১ ডিসেম্বর চেম্বার জজ প্রত্যাহার করেছেন।

গত ২৯ অক্টোবর ইউনিটহোল্ডাররা ট্রাস্টি প্রতিষ্ঠান বিজিআইসির ব্যবস্থাপনা পরিচালক ও ট্রাস্টি সদস্য আহমেদ সাইফুদ্দিন চৌধুরীকে অ্যাসেট ম্যানেজার পরিবর্তনে চিঠি দিয়েছিল। এই আবেদনের প্রেক্ষিতে ট্রাস্টি ৩১ অক্টোবর কমিশনের অনুমতি চেয়ে চিঠি দেয়। তবে এই পরিবর্তনে স্থগিতাদেশ চেয়ে রিট করেছিল বর্তমান অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান এলআর গ্লোবাল বাংলাদেশ।

মিউচ্যুয়াল ফান্ড আইনের ৩১ দ্ধারা অনুযায়ি, যেকোন ফান্ডের দুই-তৃতীয়াংশ বা কমপক্ষে ৬৬.৬৭ শতাংশ ইউনিটহোল্ডার অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনের জন্য আবেদন করতে পারেন। এজন্য ট্রাস্টির কাছে আবেদন করতে হয়। যা পরবর্তীতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদনক্রম ট্রাস্টি বাস্তবায়ন করে। আর এই আইনের ধারা অনুযায়িই ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনে ট্রাস্টিকে চিঠি দিয়েছে ইউনিটহোল্ডাররা। তারা এলআর গ্লোবালের পরিবর্তে আইডিএলসি অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠানকে চায়।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডটির অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনে ৭২.৫০ শতাংশ ইউনিটধারী আবেদন করেছেন। এই ইউনিটধারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ব্র্যাক, ব্র্যাক ব্যাংক, ডেল্টা ব্র্যাক হাউজিং, আইডিএলসি ইনভেষ্টমেন্টস, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজম্যান্ট, আইডিএলসি অ্যাসেট ম্যানেজম্যান্ট, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, এজ অ্যাসেট ম্যানেজম্যান্ট ও এশিয়ান টাইগার ক্যাপিটাল পার্টনারস অ্যাসেট ম্যানেজম্যান্ট।

এদিকে গ্রীণ ডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের অ্যাসেট ম্যানেজার প্রতিষ্ঠান পরিবর্তনে ৭০.১২ শতাংশ ইউনিটধারী আবেদন করেছেন। এই ইউনিটধারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ব্র্যাক ব্যাংক, এনসিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ডেল্টা ব্র্যাক হাউজিং, গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স, আইডিএলসি ইনভেষ্টমেন্টস, আইডিএলসি অ্যাসেট ম্যানেজম্যান্ট, ভিআইপিবি অ্যাসেট ম্যানেজম্যান্ট, এজ অ্যাসেট ম্যানেজম্যান্ট, ভ্যানগার্ড অ্যাসেট ম্যানেজম্যান্ট, একজন বিদেশী বিনিয়োগকারী ও অগ্রনী ইক্যুইটি।

শেয়ারবার্তা / আনিস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Orion Pharma

দৌড় থেমেছে ওরিয়ন ফার্মার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ দর বৃদ্ধির শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • আজ লেনদেনে শীর্ষ ১০ শেয়ার

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • বিক্রেতা নেই ৬ কোম্পানিতে

  • ২৫ সেপ্টেম্বর ২০২২
  • সূচকের উত্থানে লেনদেন

  • ২৫ সেপ্টেম্বর ২০২২