1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
বিপাকে শীর্ষ তিন কোম্পানির বিনিয়োগকারীরা
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৩৭ পিএম

বিপাকে শীর্ষ তিন কোম্পানির বিনিয়োগকারীরা

  • আপডেট সময় : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২

প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদায়ী সপ্তাহে (১৭-২১ এপ্রিল) শীর্ষ লেনদেনের তালিকায় থাকা দশ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সোনালী পেপার, আইপিডিসি ফাইন্যান্স, লাফার্জ হোলসিম, ফরচুন সুজ, স্কয়ার ফার্মা, বিডিকম এবং জেনেক্স ইনফোসিস। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর মধ্যে সাত কোম্পানির বিনিয়োগকারীরা স্বস্তিতে থাকলেও তিন কোম্পানির বিনিয়োগকারীরা বিপাকে পড়েছেন। কোম্পানিগুলোর শেয়ার বেশি দরে কেনায় এখন তারা লোকসানে পড়েছেন। সেগুলো হলো- সোনালী পেপার, ফরচুন সুজ এবং জেনেক্স ইনফোসিস।

বাজার সংশ্লিষ্টরা মনে করছেন, কোম্পানিগুলোর শেয়ারে বড় বিনিয়োগকারীদের বিক্রয় চাপ থাকায় কোম্পানিগুলোর দরপতন হয়েছে। চলতি সপ্তাহে যদি বড় বিনিয়োগকারীরা সেল প্রেসার অব্যাহত রাখে, তাহলে কোম্পানিগুলোর শেয়ারদর আরও নিম্নমুখী প্রবণতায় থাকবে। সেজন্য কোম্পানিগুলোর শেয়ারে বিনিয়োগ করার আগে বিনিয়োগকারীদের খুব সাবধানতা অবলম্বন করতে হবে।

গেল সপ্তাহে লেনদেন তালিকার চতুর্থ স্থানে ছিল সোনালী পেপার। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১০ লাখ ১৯ হাজার ৭৯০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ছিল ৮৭ কোটি ৩৬ লাখ ২৩ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৮৭২ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৮৬৭ টাকা ৪০ পয়সা। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটি দর কমেছে ৫ টাকা ৪০ পয়সা বা ০.৬২ শতাংশ।

আলোচ্য সপ্তাহে লেনদেন তালিকার সপ্তম স্থানে ছিল ফরচুন সুজ। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৪৩ লাখ ৭৯ হাজার ৯৪৪টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ছিল ৫২ কোটি ৯১ লাখ ৫০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২২ টাকা ৬০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১২১ টাকা ৩০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ৩০ পয়সা বা ১.০৬ শতাংশ।

জেনেক্স ইনফোসিসের লেনদেন তালিকার দশম স্থানে ছিল। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩৪ লাখ ৯৮ হাজার ৫৪০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৮ কোটি ১৯ লাখ ৮৫ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১১১ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১১০ টাকা ৮০ পয়সা। সপ্তাহের ব্যবধানে শেয়ারটির দর কমেছে ৫০ পয়সা বা ০.৪৫ শতাংশ।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩