1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
আর্থিক প্রতিষ্ঠানের জন্য সুখবর দিল কেন্দ্রীয় ব্যাংক
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:০৮ পিএম

আর্থিক প্রতিষ্ঠানের জন্য সুখবর দিল কেন্দ্রীয় ব্যাংক

  • আপডেট সময় : বুধবার, ১১ মে, ২০২২
rtgs

ব্যাংক খাতে এক ব্যাংক থেকে আরেক ব্যাংকের গ্রাহকের তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির প্লাটফর্ম রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস ব্যবস্থায় এলো ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান। তবে আর্থিক প্রতিষ্ঠানগুলোর আপাতত ব্যক্তি পর্যায়ের কোনো গ্রাহকের লেনদেন নিষ্পত্তি করতে পারবে না। প্রাথমিকভাবে কেবল প্রাতিষ্ঠানিক লেনদেন নিস্পত্তি করবে।

আজ মঙ্গলবার আর্থিক খাতের কোম্পানিগুলোর জন্য এই সুখবর দিয়ে এই সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, বর্তমানে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আন্তঃব্যাংক মুদ্রাবাজার সংক্রান্ত কার্যক্রম আবশ্যিকভাবে ইডিএসমানি প্লাটফর্মের মাধ্যমে হচ্ছে। এ ব্যবস্থায় লেনদেন সম্পন্ন করার পর তহবিল নিস্পত্তির বিষয়টি গতিশীল ও তাৎক্ষণিকভাবে নিস্পত্তির লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আরটিজিএস ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হলো।

কেন্দ্রীয় ব্যাংকের ওই সার্কুলারে বলা হয়েছে, আরটিজিএস ব্যবস্থায় এসব প্রতিষ্ঠান প্রাথমিকভাবে শুধু প্রাতিষ্ঠানিক লেনদেন করতে পারবে। আগামী ১ জুন থেকে আরটিজিএস ব্যবস্থায় লেনদেন শুরু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন এই নির্দেশনায় আর্থিক খাতের এক প্রতিষ্ঠান আরেক প্রতিষ্ঠান থেকে কলমানি, রেপোসহ অন্য উপায়ে ধার বা যে তহবিল নেয়- তা এই ব্যবস্থায় করতে পারবে। এতদিন আরটিজিএসে শুধু এক ব্যাংক আরেক ব্যাংকের গ্রাহকের লেনদেন নিষ্পত্তি করে আসছিল।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩