1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
বিটকয়েনে ধস, মূল্য কমে অর্ধেকে
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৪ এএম

বিটকয়েনে ধস, মূল্য কমে অর্ধেকে

  • আপডেট সময় : বুধবার, ১১ মে, ২০২২
BTC_Bit_coin_sharebarta

জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনে মূল্য পতনের ঝড় শুরু হয়েছে। আজ এক দিনে এই মুদ্রার দাম কমেছে প্রায় ৫ শতাংশ। গত এক সপ্তাহে ১০ শতাংশের বেশি মূল্য হারিয়েছে মুদ্রাটি। আর গত ছয় মাসে এর মূল্য কমেছে প্রায় ৫০ শতাংশ। খবর সিএনবিসি, বিবিসি ও কয়েনটেলিগ্রাফের।

তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় বিট কয়েনের মূল্য ৫ শতাংশের মতো কমে ৩২ হাজার ৬৫০ ডলারে নেমে আসে।

গত বছরের নভেম্বরে বিটকয়েনের মূল্য সর্বোচ্চ ৬৮ হাজার ৯৯০ ডলারে উঠেছিল। সে হিসেবে ছয় মাসের ব্যবধানে মুদ্রাটির মূল্য কমেছে ৩৬ হাজার ৩৪০ ডলার বা ৫২ দশমিক ৬৭ শতাংশ।

বিটকয়েনসহ কোনো ক্রিপ্টোকারেন্সিরই কোনো নিয়ন্ত্রক সংস্থা নেই। এ কারণে এই মুদ্রা গ্রহণযোগ্যতার বিষয়টি প্রশ্নবিদ্ধ। বিশ্বের অনেক দেশে ক্রিপ্টোকারেন্সির ব্যবহার নিষিদ্ধ। তারপরও গত নভেম্বর পর্যন্ত বিটকয়েনটসহ অন্যান্য মুদ্রার মূল্য তরতর করে বেড়েছে। ফলে এই মুদ্রার মূল্য পতন অনিবার্য হয়ে উঠেছিল। এর সাথে যোগ হয়েছে বিশ্বপুঁজিবাজারের তীব্র পতন ও অস্থিরতা।

বৃহস্পতিবার (৫ মে) ব্লুচিপ সূচক ডাও জোন্স ইন্ডাস্ট্রিয়াল এভারেজ (ডিজেআইএ) ১ হাজার পয়েন্ট কমে যায়। নাসডাকের শেয়ারদর কমে ৫ শতাংশের মতো। এর বড় ধাক্কা লাগে ক্রিপ্টোকারেন্সিতে। সেদিন থেকে এসব মুদ্রারও বড় পতন চলতে থাকে।

বাজার অস্থিরতার মধ্যেই বুধবার (৪ মে) দেশটির কেন্দ্রীয় ব্যাংক বেঞ্চমার্ক সুদের হার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। করোনা মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে টালমাটাল বৈশ্বিক অর্থনীতেতে মুদ্রাস্ফীতি ঠেকাতে ব্যাংকটি এ পদক্ষেপ নিয়েছে। এর প্রভাবে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পুঁজিবাজারে বড় দরপতন হয়। শুক্রবারও বাজারে একই ধারা ছিল।
এদিকে ক্রিপ্টো এক্সচেঞ্জ লুনোর কর্পোরেট ডেভেলপমেন্ট এন্ড ইন্টারন্যাশনালের ভাইস প্রেসিডেন্ট বিজয় আইয়ার জানিয়েছেন যে সার্বিক বাজার মুদ্রাস্ফীতি ও মূল্যবৃদ্ধির আতংকের মধ্যে রয়েছে।

তিনি আরও আশঙ্কা করছেন যে যদি বিটকয়েনের দর ৩০ হাজার ডলারের নিচে নেমে যায়, তাহলে সেটি কোনো ধরনের পূর্বসংকেত ছাড়াই ২৫ হাজারে ডলারে নামতে পারে।
রবিবার (৮ মে) বৈশ্বিক ক্রিপ্টোকারেন্সির বাজার মূলধন ছিল ১.৬৮ ট্রিলিয়ন ডলার বা ১৬ শ বিলিয়ন ডলার। সর্বশেষ ক্রিপ্টোকারেন্সির লেনদেন হয়েছিল ১১৯ বিলিয়ন ডলারের। সূত্র কয়েনগীকোডটকম।

বৈশ্বিক ক্রিপ্টোকারেন্সির বাজারে ভয়াবহ মূল্যহ্রাসে বাজার মূলধন কমে ১.৫৪ ট্রিলিয়নে দাঁড়িয়েছে। মাত্র ২৪ ঘন্টার ব্যবধানে বাজারে ডিজিটাল কারেন্সির ২ দশমিক ২৮ শতাংশ দরপতন ঘটেছে বলে আজ সোমবার (৯মে) বাজার বিশ্লেষক কয়েন মার্কেট ক্যাপিটাল জানিয়েছে।

প্রতিবেদনে অনুসারে,বাজারের প্রায় শীর্ষ ১০ টি ক্রিপ্টোকারেন্সি মুদ্রাই ধস নেমেছে আজ ।ধসের আগের ২৪ ঘন্টায় বৈশ্বিক ক্রিপ্টোর বাজার বেশ চাঙ্গা ছিল।সে সময় ক্রিপ্টোর দর ৩ দশমিক ১৮ শতাংশ বৃদ্ধি পেয়ে আর্থিক মূল্য দাঁড়ায় প্রায় ৯৭ (৯৬.৯৬) বিলিয়ন ডলার।খবরে ফিন্যান্সশিয়াল এক্সপ্রেস।

২৪ ঘন্টার ব্যবধানে শীর্ষ যে সব ক্রিপ্টোকারেন্সির দর কমেছে তার মধ্যে ইথেরিয়ামের (ইটিএইচ) কমেছে ৩.৪১ শতাংশ, বিন্যান্সের (বিএনবি) ৩.১৩ শতাংশ,এক্সআরপির (এক্সআরপি)০.৫৫ শতাংশ, সোলানার (এসওএল)১৩.৪১ শতাংশ,কার্ডানো (এডিএ)৪.২১ শতাংশ,টেরার (এলইউএনএ বা লুনা)৩.৬১ শতাংশ এবং জনপ্রিয় মিমিকয়েন ‘ডগিকয়েন’-এর ২.৭১ শতাংশ এবং শিবা ইনুর (এসএইচআইবি)৪.৯৭ শতাংশ।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ