1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
এবার অস্তিত্ব সংকটে ইউনিয়ন ক্যাপিটাল
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৫৪ এএম

এবার অস্তিত্ব সংকটে ইউনিয়ন ক্যাপিটাল

  • আপডেট সময় : রবিবার, ১৫ মে, ২০২২
union capital

গত কয়েক বছর ধরে নিয়মিত অস্বিত্ব হারাচ্ছে বিভিন্ন লিজিং কোম্পানি। এবার সেই কাতারে উঠে এসেছে ইউনিয়ন ক্যাপিটাল। যে কোম্পানিটির সম্পদের থেকে দায় বেশিসহ নানা সমস্যা প্রকট হয়ে উঠেছে।

নিরীক্ষকের প্রতিবেদন অনুযায়ি, ইউনিয়ন ক্যাপিটালের ২০২১ সালে ১৪৩ কোটি ৫৯ লাখ টাকা লোকসান হয়েছে। এতে করে ঋণাত্মক সংরক্ষিত আয়ের (রিটেইন আর্নিংস) পরিমাণ বেড়ে দাড়িঁয়েছে ২৮৯ কোটি ৯৮ লাখ টাকায়। এরফলে কোম্পানিটির মোট সম্পদের থেকে ৭২ কোটি ২২ লাখ টাকার দায় বেশি হয়ে গেছে।

সম্পদের থেকে দায় বেশি হওয়ার ফলে ইউনিয়ন ক্যাপিটালে শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ঋণাত্মক (৪.১৮) টাকায়। অর্থাৎ এই মুহূর্তে কোম্পানিটিকে অবসায়নে পাঠানো হলে শেয়ারহোল্ডাররা ১ টাকাও পাবে না।

নিরীক্ষক জানিয়েছেন, ইউনিয়ন ক্যাপিটালের ১৬৮ কোটি ৯৮ লাখ টাকার রেগুলেটরি মূলধন থাকা দরকার। কিন্তু কোম্পানিটির আছে ঋণাত্মক ৫১ কোটি ৫২ লাখ টাকা। অর্থাৎ রেগুলেটরি ক্যাপিটালের ঘাটতি ২২০ কোটি ৫০ লাখ টাকা।

ধংসের পথে থাকা ইউনিয়ন ক্যাপিটাল থেকে অস্তিত্ব সংকটের বিআইএফসি ও ইন্টারন্যাশনাল লিজিংয়ে ফিক্সড ডিপোজিট করা হয়েছে বলে জানিয়েছেন নিরীক্ষক।

উল্লেখ্য, ২০০৭ শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ইউনিয়ন ক্যাপিটালের পরিশোধিত মূলধনের পরিমাণ ১৭২ কোটি ৫৭ লাখ টাকা। এরমধ্যে ৬৪.৮০ শতাংশ মালিকানা রয়েছে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর বিনিয়োগকারীদের হাতে। শনিবার (১৪ মে) কোম্পানিটির শেয়ার দর দাড়িঁয়েছে ৭.৩০ টাকায়।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ