1. [email protected] : শেয়ারবার্তা প্রতিবেদক : শেয়ারবার্তা প্রতিবেদক
  2. [email protected] : muzahid : muzahid
  3. [email protected] : শেয়ারবার্তা : nayan শেয়ারবার্তা
  4. [email protected] : নিজস্ব প্রতিবেদক : নিজস্ব প্রতিবেদক
একদিনে ডিএসইএক্স বেড়েছে ২ শতাংশের বেশি
শুক্রবার, ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:০৩ পিএম

একদিনে ডিএসইএক্স বেড়েছে ২ শতাংশের বেশি

  • আপডেট সময় : সোমবার, ৩০ মে, ২০২২

সম্প্রতি ধারাবাহিক নিম্নমুখিতার মধ্য দিয়ে যাচ্ছিল দেশের পুঁজিবাজার। সূচকের ক্রমাগত দরপতনে বাধ্য হয়ে নিয়ন্ত্রক সংস্থাকে শেয়ারের দর কমার নিম্নসীমা ৫ শতাংশ থেকে ২ শতাংশে নির্ধারণ করতে হয়েছে। এর পর থেকে পুঁজিবাজারের দরপতন থেমেছে। দুই দিন ধরে সূচকে ইতিবাচক প্রবণতা পরিলক্ষিত হচ্ছে। এর মধ্যে গতকাল একদিনেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স বেড়েছে ২ শতাংশের বেশি। সূচকের পাশাপাশি দেশের দুই স্টক এক্সচেঞ্জেই দৈনিক লেনদেনের পরিমাণ বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর থেকেই ডিএসইএক্স সূচকে পয়েন্ট যোগ হতে থাকে। এরপর লেনদেনের পুরো সময়টা উত্থান-পতনের মধ্য দিয়েই যায় সূচক। শেষ পর্যন্ত গতকাল দিনশেষে ১৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স। আগের কার্যদিবসে যা ছিল ৬ হাজার ২৩৮ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল স্কয়ার ফার্মা, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, গ্রামীণফোন, বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্সের শেয়ারের।

অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ৩৯ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল ২ হাজার ৩০৭ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ২৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৯৯ পয়েন্টে অবস্থান করছে। আগের দিন শেষে যা ছিল ১ হাজার ৩৭৪ পয়েন্টে।

ডিএসইতে গতকাল ৮৩৩ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ৫৩৯ কোটি টাকা। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৭৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৩৪২টির, কমেছে ২৫টির আর অপরিবর্তিত ছিল ১০টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৮ দশমিক ৫ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে আর্থিক প্রতিষ্ঠান খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১২ দশমিক ৯ শতাংশ দখলে নিয়েছে বিবিধ খাত। ১১ দশমিক ৫ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাত। চতুর্থ অবস্থানে থাকা বস্ত্র খাতের দখলে ছিল লেনদেনের ৮ দশমিক ৯ শতাংশ। এছাড়া খাদ্য ও আনুষঙ্গিক খাতের দখলে ছিল মোট লেনদেনের ৮ দশমিক ১ শতাংশ। গতকাল সব খাতেই ইতিবাচক রিটার্ন এসেছে। এর মধ্যে ৬ দশমিক ৫ শতাংশ ইতিবাচক রিটার্নের ভিত্তিতে শীর্ষে ছিল সেবা খাত।

অন্যদিকে সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ২১৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১০ হাজার ৯৬৭ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৩৬৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৬৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৮ হাজার ২৮১ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৭৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩০টির, কমেছে ৩৪টির আর অপরিবর্তিত ছিল ১৪টির বাজারদর। গতকাল সিএসইতে ২১ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে এ লেনদেন ছিল ১৩ কোটি টাকা।

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

ভালো লাগলে শেয়ার করবেন...

এ বিভাগের অন্যান্য সংবাদ
Dse

টানা তিন কার্যদিবস পতন

  • ৩১ জানুয়ারী ২০২৩
  • মুনাফায় ফিরেছে রহিমা ফুড

  • ৩০ জানুয়ারী ২০২৩